মঙ্গলবার, ২২ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

পুলিশি নির্যাতনে মৃত্যুর অভিযোগে লাশ নিয়ে সড়ক অবরোধ

সুনামগঞ্জ প্রতিনিধি

সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় গরুচোর সন্দেহে আটক এক ব্যক্তির ‘পুলিশের নির্যাতনে’ মৃত্যু হয়েছে অভিযোগে লাশ নিয়ে তিন ঘণ্টা সড়ক অবরোধ করেছেন এলাকাবাসী। ঘটনার সঙ্গে ‘জড়িত’ পুলিশ সদস্যদের শাস্তির দাবি জানিয়েছেন তারা। গতাকাল বেলা ২টা থেকে ৫টা পর্যন্ত সুনামগঞ্জ-সিলেট আঞ্চলিক মহাসড়ক অবরোধ করে এ বিক্ষোভ প্রদর্শন করা হয়। এ সময় মহাসড়কের দুই পাশে শত শত গাড়ি আটকা পড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হলে চরম ভোগান্তিতে পড়েন সাধারণ যাত্রীরা। পরে জেলা প্রশাসন ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে তদন্ত সাপেক্ষে ন্যায় বিচারের আশ্বাস দিলে অবরোধ তুলে নেন এলাকাবাসী।

উল্লেখ্য, ৯ ফেব্রুয়ারি গরু চুরির অভিযোগে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পশ্চিমা পাগলা ইউনিয়নের শত্রুমর্ধন গ্রামের মৃত কাঁচা মিয়ার ছেলে উজির মিয়াকে (৪৫) আটক করে দক্ষিণ সুনামগঞ্জ থানাপুলিশ। পরদিন চুরির মামলায় তাকে গ্রেফতার দেখিয়ে জেলহাজতে পাঠানো হয়। তার পরিবারের লোকজন জানান, উজির মিয়া ব্যবসা করতেন। ১০ ফেব্রুয়ারি রাতে বাড়ি থেকে তাকে ধরে নিয়ে যায় পুলিশের একটি দল। থানায় নিয়ে গিয়ে তাকে বেধড়ক নির্যাতন করা হয়। পরদিন একটি চুরির মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে চালান দেয় পুলিশ। ওইদিনই আদালত থেকে তাকে জামিনে মুক্ত করে নিয়ে আসেন স্বজনরা। বাড়িতে নিয়ে আসার পর উজির মিয়ার পুরো শরীরে নির্যাতনের চিহ্ন দেখতে পান তারা। এরপর গুরুতর অবস্থা হলে তাকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে পাঁচ দিন চিকিৎসাধীন থাকার পর কিছুটা সুস্থ হলে তাকে বাড়িতে নিয়ে আসা হয়। কিন্তু গতকাল সকালে আবারও অসুস্থ হয়ে পড়লে স্থানীয় কৈতক হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

জানা গেছে, উজির মিয়ার লাশ পাগলাবাজার এলাকায় নিয়ে আসা হলে স্থানীয় জনতা উত্তেজিত হয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। লাশ সড়কের ওপর রেখেই জড়িত পুলিশ সদস্যদের বিচার দাবি করে ক্ষুব্ধ জনতা মিছিল স্লোগান দিতে থাকেন। স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মী ও জনপ্রতিনিধিরাও প্রতিবাদে যোগ দেন।

সর্বশেষ খবর