শনিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

নিষেধাজ্ঞা আর পাল্টা নিষেধাজ্ঞার কবলে বিশ্ব

প্রতিদিন ডেস্ক

ইউক্রেনে রাশিয়ার হামলাকে কেন্দ্র করে বিশ্ব এখন নিষেধাজ্ঞা আর পাল্টা নিষেধাজ্ঞার কবলে পড়েছে। এরই মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ তাদের মিত্র দেশগুলো রাশিয়ার ওপর অর্থনৈতিক এবং অন্যান্য নিষেধাজ্ঞা জারি করেছে। এর পাল্টা হিসেবে গতকাল রাশিয়াও পশ্চিমাদের ওপর পাল্টা নিষেধাজ্ঞার হুঁশিয়ারি দিয়েছে। একইসঙ্গে রাশিয়া তার দেশের ওপর দিয়ে যুক্তরাজ্যের সব ধরনের বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। সূত্র : বিবিসি, রয়টার্স, সিএনবিসি। প্রথম দফায় রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এসেছে গত মঙ্গলবার। দেশটির ভিইবি ব্যাংক ও সামরিক বাহিনীর ব্যাংক প্রোমসভায়াজের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ ছাড়া রুশ ধনকুবের ও তাঁদের পরিবারের সদস্যদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। তাঁরা যুক্তরাষ্ট্রের নাগরিকদের সঙ্গে ব্যবসা করতে পারবেন না। একই সঙ্গে যুক্তরাষ্ট্রে থাকা ওই ব্যক্তিদের সম্পদ জব্দ করা হবে। এদিকে আরও নিষেধাজ্ঞা জারি করে গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউস থেকে বলেন, ‘পুতিন আগ্রাসী। পুতিন যুদ্ধের পথ বেছে নিয়েছেন এবং এখন তাঁকে ও তাঁর দেশকে সেটার পরিণতি ভোগ করতে হবে।’ তিনি উল্লেখ করেন, নতুন নিষেধাজ্ঞাগুলো রাশিয়ার ব্যাংক, শাসকগোষ্ঠী ও উচ্চপ্রযুক্তি শিল্পকে ক্ষতিগ্রস্ত করবে।

এর জবাবে রাশিয়া পাল্টা নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারি দিয়েছে। গতকাল ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, পশ্চিমাদের ওপর প্রতিশোধমূলক নিষেধাজ্ঞা আরোপ করা হবে। তিনি উল্লেখ করেন, রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞাগুলো তার দেশের জন্য সমস্যা সৃষ্টি করবে। তবে সেগুলো সমাধানযোগ্য। কারণ রাশিয়া তার আগেই আমদানির ওপর নির্ভরতা কমিয়েছে।

পাশাপাশি যুক্তরাজ্যের সব ধরনের বিমান নিজেদের আকাশ সীমায় নিষিদ্ধ ঘোষণা করেছে রাশিয়া। এমনকি যুক্তরাজ্যের সঙ্গে কোনো ধরনের সংযোগ আছে- এমন বিমানও রাশিয়ার আকাশসীমা ব্যবহার করতে পারবে না বলে ঘোষণা দেওয়া হয়েছে। রুশ বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে, ‘যুক্তরাজ্যের মালিকানাধীন কিংবা লিজ অথবা দেশটির কোনো কোম্পানির মালিকানায় থাকা বিমান রাশিয়ার আকাশসীমা ব্যবহার করতে পারবে না।’ মস্কো উল্লেখ করেছে, যুক্তরাজ্যের বিমান চলাচল কর্তৃপক্ষ অবন্ধুত্ব সুলভ আচরণ করেছে। এদিকে চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল তাইওয়ানও রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে। গতকাল তাইওয়ানের প্রধানমন্ত্রী সু সেং-চ্যাং বলেছেন, ইউক্রেন আক্রমণের জন্য রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য ‘গণতান্ত্রিক’ দেশগুলোর সঙ্গে যোগ দেবে তাইওয়ান। তবে তিনি এর বিস্তারিত কিছু জানাননি। তাইপেইতে সাংবাদিকদের সামনে, এ ধরনের আক্রমণের কঠোর নিন্দা জানান তিনি। একই সঙ্গে রাশিয়ার ওপর ‘গণতান্ত্রিক’ দেশগুলোর সঙ্গেও নিষেধাজ্ঞায় যোগ দেবেন বলে উল্লেখ করেন। প্রসঙ্গত, ইউক্রেনের মতো তাইওয়ানও চীনা আক্রমণের হুমকিতে থাকা অবস্থায় রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার পথ বেছে নিচ্ছে।

সর্বশেষ খবর