শনিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

সীমান্ত পার হচ্ছেন বাংলাদেশিরা

কূটনৈতিক প্রতিবেদক

ইউক্রেনে রাশিয়ার হামলার পর বিপাকে পড়া সেখানকার বাংলাদেশিরা রয়েছেন নিরাপদ আশ্রয়ের খোঁজে। এ জন্য কেউ  কেউ ইউক্রেন ছেড়ে রওনা দিয়েছেন পাশের দেশ পোল্যান্ডের উদ্দেশে। অন্যরা বের হওয়ার চেষ্টা করছেন রোমানিয়া, স্লোভাকিয়া, হাঙ্গেরি ও মলডোভা দিয়ে।             অবশ্য অনেকের জন্য বের হয়ে আসাটা অতটা সহজসাধ্য নয়, তাদের কেউ কেউ আশ্রয় নিয়েছেন মাটির নিচের বাংকারে। বাংলাদেশ সরকারের পক্ষ থেকেও সেখানকার বাংলাদেশিদের পোল্যান্ডের পাশাপাশি ইউক্রেনের আরেক প্রতিবেশী রোমানিয়ায় আশ্রয় নেওয়ার সুযোগের কথাও জানানো হয়েছে। এ জন্য সজাগ রাখা হয়েছে  পোল্যান্ড, ইউক্রেন ও অস্ট্রিয়ায় থাকা বাংলাদেশের দূতাবাসগুলোকে। ৩৭ বছর ধরে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে থাকা বাংলাদেশি চিকিৎসক ডা. খালেদা নাসরিন তার দুই ছেলেকে নিয়ে রওনা দিয়েছেন ১ হাজার মাইল দূরের শহর লাভবে। কারণ খারকিভ একেবারেই রাশিয়ার সীমান্তের কাছাকাছি। আর  যেখানে যাচ্ছেন সেই লাভবে পোল্যান্ডের সীমানার কাছাকাছি। ট্রেনে করে রওনা দেওয়া খালেদা নাসরিন জানান, রওনা দেওয়ার সময় যুদ্ধ শুরু হয়নি। ফলে ব্যবসায়ী স্বামী আপাতত খারকিভেই রয়ে গেছেন। সেখানে বিস্ফোরণ শুরু হওয়ায় এখন প্রচ- দুশ্চিন্তা হচ্ছে।

মাত্র দুই মাস আগে বাংলাদেশ থেকে ইউক্রেনে পড়তে যাওয়া আহমেদ ফাতেমি রুমি ছিলেন মারিয়াপোল শহরে। বেশ কয়েকজন বাংলাদেশি ছাত্র একসঙ্গে থাকার কথা জানিয়ে রুমি বলেন, আমরা এখানে নিরাপদ নই। ইউক্রেন ছাড়তে হবে। তবে ইউক্রেন সরকার আইন জারি করে এক এলাকা থেকে অন্য এলাকায় যাওয়া নিষিদ্ধ করে দিয়েছে। ফলে ইচ্ছা করলেও আমি এখান থেকে মুভ করতে পারছি না। তাদের ইচ্ছা পশ্চিম ইউক্রেনের নিরাপদ কোথাও গিয়ে আশ্রয় নেওয়া। এ জন্য রেল স্টেশন ও বাস স্টপে দৌড়াদৌড়ি করছেন সকাল থেকে। বিকালে রাজধানী কিয়েভের উদ্দেশে ট্রেনে উঠতে পেরেছেন তারা। তাদেরও ইচ্ছা লাভবে শহরে যাওয়ার। কিয়েভের দ্রুজভি নারোডিভ এলাকার মাহবুব পারভেজ জানিয়েছেন, আকাশ পথে যে কোনো মুহূর্তে হামলার আশঙ্কায় তারা বাংকারে আশ্রয় নিয়েছেন।

পোল্যান্ডের বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা জানান, ইউক্রেন থেকে সীমান্ত অতিক্রম করে গতকাল সন্ধ্যায় পোল্যান্ড পৌঁছেছেন সাতজন প্রবাসী বাংলাদেশি। তাদের পোল্যান্ড দূতাবাসের কর্মকর্তারা গ্রহণ করেছেন। সীমান্ত অতিক্রম করা বাংলাদেশি নাগরিকরা সাময়িকভাবে পোল্যান্ডে থাকবেন। পরে তাদের দেশে ফেরত আনা হবে। এর আগে পোল্যান্ডের ওয়ারশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত প্রবাসী বাংলাদেশিদের জন্য ভিসা ছাড়া উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এক্ষেত্রে বৈধ পাসপোর্টধারীরা সীমান্তরক্ষী বাহিনীকে পাসপোর্ট প্রদর্শন করে পোল্যান্ডে ঢুকতে পারবেন। বিজ্ঞপ্তিতে বলা হয়, যাদের পাসপোর্ট নেই, তারা ট্রাভেল পাস নিয়ে পোল্যান্ডে ঢুকতে পারবেন। প্রত্যেক বাংলাদেশিকে ২ কপি পাসপোর্ট সাইজ রঙিন ছবি সঙ্গে রাখতে অনুরোধ করা যাচ্ছে। ওয়ারশের বাংলাদেশ দূতাবাসের একটি দল আগামীকাল সকালে পোল্যান্ড-ইউক্রেন সীমান্তের পথে রওনা হবে। ইউক্রেন থেকে পোল্যান্ডে ঢুকতে ইচ্ছুক বাংলাদেশিদের তারা সহায়তা প্রদান করবেন। এতে আরও বলা হয়, ইউক্রেনের ভিতরে বিচ্ছিন্ন বোমা বিস্ফোরণ, পেট্রোল অপ্রতুলতা এবং পথিমধ্যে অতিরিক্ত ট্রাফিক জ্যামের কারণে এ মুহূর্তে ওই বর্ডারের দূরবর্তী এলাকায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের সীমান্তের দিকে রওনা হতে হলে পরিস্থিতি ভালোভাবে পর্যবেক্ষণ করে রওনা দিতে অনুরোধ করা যাচ্ছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, পোল্যান্ড ছাড়াও রোমানিয়ায় যেতে পারবেন ইউক্রেনে আটকা বাংলাদেশিরা। তিনি বলেন, ইউক্রেনের দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যারা আছেন, তারা রোমানিয়ায় যেতে পারেন।

ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়, ইউক্রেনে আটকে পড়া যেসব বাংলাদেশি দেশটির সীমান্তবর্তী দেশ পোল্যান্ড, রোমানিয়া, স্লোভাকিয়া, হাঙ্গেরি, মলদোভাতে নিরাপদ আশ্রয় খুঁজছেন, তাদের সর্বোচ্চ সহযোগিতায় প্রস্তুত রয়েছেন কূটনীতিকরা। এ কাজে নিয়োজিত কর্মকর্তাদের টেলিফোন ও মোবাইল নম্বর জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এসব নম্বরে আটকে পড়াদের যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে। এক্ষেত্রে যারা যে দেশের কাছাকাছি অবস্থান করছেন, তাদের সেই দেশের জন্য নিয়োজিত কর্মকর্তার নম্বরে কল করার নির্দেশনা দেওয়া হয়। মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, যারা স্লোভাকিয়া এবং হাঙ্গেরির কাছাকাছি আটকে পড়েছেন, তাদের অস্ট্রিয়ার ভিয়েনায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসের ডেপুটি চিফ অব মিশনসহ দুই কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করতে বলা হয়। তাদের নম্বর হলো- রাহাত বিন জামান, ডেপুটি চিফ অব মিশন, মোবাইল : +৪৩ ৬৮৮ ৬০৩৪৪৪৯২ এবং জোবায়দুল এইচ চৌধুরী, এসিও, মোবাইল : +৪৩ ৬৮৮ ৬০৬০৩০৬৮।

আটকে পড়াদের মধ্যে যারা রোমানিয়া এবং মলদোভাতে যেতে চান, তাদের রোমানিয়ার রাজধানী বুখারেস্টে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করতে হবে। সেখানে যোগাযোগের নম্বর হলো- বুখারেস্টের বাংলাদেশ দূতাবাস, নম্বর : +৪০ (৭৪২) ৫৫৩ ৮০৯ এবং মীর মেহেদী হাসান, নম্বর : +৪০ (৭৪২) ৫৫৩ ৮০৯ (টেলিফোন এবং হোয়াটসঅ্যাপ গ্রুপ)।

 এ ছাড়া পোল্যান্ড সীমান্তের কাছাকাছি থাকা বাংলাদেশিরা পোল্যান্ডের ওয়ারশেতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের নম্বর যোগাযোগ করবেন। সেখানে যোগাযোগের নম্বরগুলো হলো- মো. মাসুদুর রহমান, মোবাইল : +৪৮ ৭৩৯ ৫২৭ ৭২২, মো. মাহবুবুর রহমান, মোবাইল : +৪৮ ৫৭৯ ২৬২ ৪০৩, মোসা. ফারহানা ইয়াসমিন, মোবাইল : +৪৮ ৬৯০ ২৮২ ৫৬১, বিল্লাল হোসাইন, মোবাইল : +৪৮ ৭৩৯ ৬৩৪ ১২৫, মো. রাব্বানী, মোবাইল : +৪৮ ৬৯৬ ৭৪৫ ৯০৩।

সর্বশেষ খবর