রবিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

ইউক্রেনকে সহায়তার অঙ্গীকার ২৮ দেশের

প্রতিদিন ডেস্ক

রাশিয়ার অভিযানের মুখে থাকা ইউক্রেনকে ২৮টি দেশ সহায়তা দেবে বলে অঙ্গীকার করেছে। এসব সহায়তার মধ্যে মানবিক এবং সামরিক উভয়ই রয়েছে।

এ বিষয়ে গতকাল ব্রিটিশ সশস্ত্র বাহিনী বিষয়ক মন্ত্রী জেমস হিপি বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ইউক্রেনের হাতে সামরিক সহায়তা পৌঁছে দিতে ২৫ দেশ অঙ্গীকার করেছে। তাদের সঙ্গে কাজ করবে যুক্তরাজ্যও। তবে তিনি এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করেননি। এদিকে ফ্রান্স জানিয়েছে, অস্ত্র এবং সামরিক সরঞ্জাম ইউক্রেনে পাঠানো হচ্ছে। এ বিষয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি এক টুইট বার্তায় জানান, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে গতকালই তার এ বিষয়ে কথা হয়েছে। ওই টুইট বার্তায় তিনি বলেন, ‘যুদ্ধবিরোধী জোট কাজ শুরু করেছে’। পাশাপাশি এদিন ম্যাক্রোঁও এক ভিডিও বার্তায় বলেন, ‘যুদ্ধ চলবে এবং আমাদের এ জন্য প্রস্তুত থাকতে হবে।’ এদিকে আল জাজিরার খবরে বলা হয়েছে, পশ্চিমা দেশগুলো পরিস্থিতি বিবেচনায় বড় সিদ্ধান্তে উপনীত হয়েছে। ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ মোট ২৮ দেশ ইউক্রেনকে অস্ত্রসহ অন্যান্য সহায়তা দিতে সম্মত হয়েছে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে জরুরি অস্ত্র সহায়তা দিতে একটি ৬০০ মিলিয়ন ডলারের স্মারকে স্বাক্ষর করেছেন। স্মারকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনকে কোনো ধরনের আইনের বাধ্যবাধকতা ছাড়াই জরুরি ভিত্তিতে ইউক্রেনকে ২৫০ মিলিয়ন ডলারের অস্ত্র সহায়তা দেওয়ার নির্দেশ দিয়েছেন বাইডেন। বাকি ৩৫০ মিলিয়ন ডলারের অস্ত্র সহায়তা প্রতিরক্ষা বিভাগের প্রতিরক্ষা আইনের ধারা ও সেবার অধীনে বরাদ্দ দেওয়া হয়েছে। এ ছাড়াও ব্রিটেনসহ ইউরোপীয় ইউনিয়নের সব ইউক্রেনে অস্ত্র ছাড়াও চিকিৎসা সরঞ্জামাদি ও অন্যান্য মিলিটারি সহায়তা দিতে সম্মত হয়েছে। ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী বেন ওয়ালেস শুক্রবার সন্ধ্যায় ইউক্রেনে সামরিক সহায়তার জন্য এক ডোনার কনফারেন্সের আয়োজন করেন। ভার্চুয়াল এই কনফারেন্সে অংশ নিয়ে প্রত্যেক রাষ্ট্রই সহায়তার ব্যাপারে সম্মত হয়। এক্ষেত্রে ইউক্রেনকে দুই ধরনের সহায়তা দেওয়া হবে। যেমন সামরিক ও বেসামরিক। সামরিক সহায়তার আওতায় তারা ইউক্রেনকে গোলাবারুদ, ট্যাংকবিধ্বংসী ও বিমানবিধ্বংসী অস্ত্র দেবে।

পূর্ব ইউরোপে এফ-৩৫ জঙ্গিবিমান মোতায়েন করল আমেরিকা : আমেরিকার অত্যাধুনিক এফ-৩৫ জঙ্গিবিমানের একটি কন্টিনজেন্ট গতকালই পূর্ব ইউরোপে পৌঁছেছে। যখন ইউক্রেনের চলমান সংকটকে কেন্দ্র করে ওয়াশিংটন এবং মস্কোর মধ্যে উত্তেজনা বাড়ছে তখন এই জঙ্গিবিমান পাঠানোর খবর এলো। প্রসঙ্গত, গত বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন পূর্ব ইউক্রেনের দোনবাস অঞ্চলে সামরিক অভিযান শুরুর পর আমেরিকা পূর্ব ইউরোপের দেশ এস্তোনিয়া, লিথুয়ানিয়া ও রোমানিয়ায় ছয়টি এফ-৩৫ জঙ্গিবিমান মোতায়েন করে। আমেরিকা বলেছে, চলতি সপ্তাহে প্রেসিডেন্ট জো বাইডেন পূর্ব ইউরোপে সেনা এবং সামরিক সরঞ্জামাদি পুনর্বিন্যাসের যে নির্দেশ দিয়েছেন তার অংশ হিসেবে পূর্ব ইউরোপে এসব বিমান মোতায়েন করা হলো। প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ‘এটি আত্মরক্ষামূলক পদক্ষেপ, মোটেই আগ্রাসী পদক্ষেপ নয়।’ তবে এ সময় তিনি বলেন, ‘রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়ানোর কোনো ইচ্ছে আমেরিকার নেই।’

সর্বশেষ খবর