মঙ্গলবার, ১ মার্চ, ২০২২ ০০:০০ টা

সামরিক সহায়তা দিচ্ছে নতুন নতুন দেশ

প্রতিদিন ডেস্ক

ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, অস্ট্রেলিয়া ছাড়াও আরও নতুন নতুন দেশ ইউক্রেনকে অস্ত্র সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ জানিয়েছেন, যুদ্ধ শিগগিরই থামছে না। এমন পরিস্থিতিতে ইউক্রেনকে মানবিক ও সামরিক সহায়তা দিতে যুক্তরাজ্যসহ ২৬টি দেশ একমত হয়েছে। সূত্র : বিবিসি, স্কাই নিউজ।

যুক্তরাজ্যের সশস্ত্র বাহিনীবিষয়ক মন্ত্রী জেমস হিপে বলেছেন, উল্লিখিত সহায়তা কীভাবে সরবরাহ করা ও ইউক্রেনের হাতে  পৌঁছিয়ে দেওয়া যায়- তা সমন্বয় করতে একমত হওয়া দেশগুলোর সঙ্গে কাজ করছেন তারা। তবে এ নিয়ে বিস্তারিত জানাননি তিনি।

খবরে বলা হয়, ফ্রান্সের পাঠানো অস্ত্র ও সরঞ্জাম এরই মধ্যে ইউক্রেনের পথে রয়েছে। ইউক্রেনকে সহায়তার পথে হাঁটছে যুক্তরাষ্ট্রও। এ ছাড়া ইউক্রেনে রাশিয়ার হামলা মোকাবিলায় দেশটিতে সামরিক সরঞ্জাম ও জরুরি চিকিৎসাসামগ্রী পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের ২৭ দেশ। এ ব্যাপারে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী রুশ আগ্রাসন থেকে রক্ষার উপায় বের করতে গত শুক্রবার রাতে অনলাইনে একটি আলোচনা সভা করেছেন। এতে ন্যাটোর সদস্য রাষ্ট্রসহ ২৫ দেশ অংশগ্রহণ করে। এ সময় সবাই ইউক্রেনে সামরিক সরঞ্জাম পাঠাতে একমত পোষণ করে। খবরে আরও বলা হয়, ন্যাটোর সদস্য নয়, এমন অনেক দেশও এখন ইউক্রেনে সামরিক সহায়তা দিতে প্রস্তুত।

সর্বশেষ খবর