বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২ ০০:০০ টা

বিএনপির বিক্ষোভ সমাবেশে পুলিশের বাধা, সংঘর্ষ

দেড় শতাধিক আহত আটক ৩০

নিজস্ব প্রতিবেদক

সংঘর্ষ, লাঠিচার্জ, টিয়ারগ্যাস, গ্রেফতারসহ পুলিশ ও ক্ষমতাসীন দলের বাধার মুখে গতকাল সারা দেশে বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালন করেছে বিএনপি। পটুয়াখালী, সুনামগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ ও সাভারসহ বিভিন্ন স্থানে পুলিশ ও সরকারি দলের নেতা-কর্মীরা বাধা দেয়। তাদের হামলায় সারা দেশে দুই শতাধিক আহত ও ৩০ জনেরও বেশি আটক হয়েছে বলে বিএনপির কেন্দ্রীয় দফতর থেকে অভিযোগ করা হয়েছে।

বেশির ভাগ জেলা শহরে পুলিশের অনুমতি না পেয়ে দলীয় সভাপতি বা সেক্রেটারির বাসভবন চত্বরে এসব সমাবেশের আয়োজন করা হয়। সেসব স্থানেও হামলা চালানো হয় বলে অভিযোগ করেছে বিএনপি।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদ ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে দেশব্যাপী পূর্বঘোষিত কর্মসূচি হিসেবে জেলা পর্যায়ে এ কর্মসূচি পালন করে বিএনপি।

আমাদের জেলা প্রতিনিধিরা জানান : বগুড়ার বিক্ষোভ সমাবেশে বিএনপি স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, প্রধান নির্বাচন কমিশনারসহ যাদের কমিশনে নেওয়া হয়েছে, তারা সারা জীবন সরকারি হুকুম তামিল করেছেন। তাদের কাছ থেকে নিরপেক্ষ নির্বাচন আশা করা যায় না। তারা প্রত্যেকেই সরকারের বিশেষ সুবিধাভোগী।

সাভারে সংঘর্ষ, আটক ৩ : সাভারে বিক্ষোভ মিছিল ঘিরে দলের নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। ঢাকা-আরিচা মহাসড়কে সাভারের মডেল মসজিদের সামনে থেকে তিনজনকে আটক করা হয় বলে পুলিশ জানিয়েছে। এ সময় দুই পুলিশ সদস্য আহত হয়েছেন বলেও দাবি করেছে পুলিশ।

পটুয়াখালীতে হামলায় প- সমাবেশ : পটুয়াখালীতে আওয়ামী যুবলীগ ও ছাত্রলীগের হামলায় বিএনপির সমাবেশ প- হয়ে গেছে বলে অভিযোগ উঠেছে। এ সময় উভয় পক্ষের সংঘর্ষে অন্তত ২০ জন আহত হয়েছে। সকাল ১০টার দিকে শহরের বনানী সড়কে বিএনপির জেলা কার্যালয়ের সামনে এই সমাবেশ হয়। সেখানে হামলা ও সংঘর্ষের ঘটনার পর পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

কুড়িগ্রাম : দুপুরে দাদামোড়ের জেলা বিএনপি কার্যালয়ের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন মো. কামাল উদ্দিন, সফিকুল ইসলাম বেবু, উমর ফারুক, কায়কোবাদ প্রমুখ।

ব্রাহ্মণবাড়িয়ায় : বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আবদুল মুক্তাদির বলেন, বর্তমান সরকার যে পদ্ধতিতে দেশ চালায় তা দ্রব্যমূল্য বাড়ার উপাদান। তারা প্রাইভেট সেক্টরে অতিরিক্ত বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করেছে। এই বিদ্যুৎ কেন্দ্রগুলো ব্যবহার না করে প্রতিদিন ক্যাপাসিটি পেমেন্ট দিয়ে থাকে। ফলে এ বছর বিদ্যুতের ভর্তুকি ১৫/২০ হাজার কোটি টাকা। জিল্লুর রহমানের সভাপতিত্বে সারোয়ার হোসেন, কাদের হালেমী, হাফিজুর রহমান মোল্লা কচি, জহিরুল হক খোকন প্রমুখ বক্তব্য রাখেন।

সুনামগঞ্জে বাধা : সুনামগঞ্জে বিএনপির মিছিলে বাধা দিয়েছে পুলিশ। গতকাল দুপুরে শহরের পুরাতন বাসস্ট্যান্ড থেকে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এ মিছিলটি বের করা হলে শহরের কালীবাড়ি মোড়ে বাধা দেয় পুলিশ। বাধা পেয়ে সেখানে প্রতিবাদ সমাবেশ করেন নেতা-কর্মীরা। সমাবেশে শাখাওয়াত হাসান জীবন, কলিম উদ্দিন আহমদ মিলন, নূরুল ইসলাম নূরুল, মিজানুর রহমান চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।

রাঙামাটি : রাঙামাটিতে জেলা বিএনপির কার্যালয়ের সামনে এ বিক্ষোভ সমাবেশে নেতৃত্ব দেন দলের কেন্দ্রীয় নেতা লুৎফর রহমান কাজল। দীপন তালুকদারের সভাপতিত্বে দীপেন দেওয়ান, মনি স্বপন দেওয়ান, সাইফুল ইসলাম চৌধুরী ভুট্টো প্রমুখ বক্তব্য রাখেন।

চাঁপাইনবাবগঞ্জে সমাবেশ প- : পুলিশি বাধায় চাঁপাইনবাবগঞ্জে সমাবেশ করতে না পারার অভিযোগ করেছে জেলা বিএনপি। এতে দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও সাবেক উপমন্ত্রী অ্যাডভোকেট এম রুহুল কুদ্দুস তালুকদার দুলুকে চাঁপাইনবাবগঞ্জে ঢুকতে না দেওয়ার অভিযোগও করেছেন তারা। ফলে সমাবেশ না করে সেখান থেকেই ফিরে যান তিনি।

পঞ্চগড় : পঞ্চগড়ে জেলা বিএনপির কার্যালয়ের সামনের বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি ছিলেন দলের কেন্দ্রীয় বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন। জেলা বিএনপির আহ্বায়ক জহিরুল ইসলাম কাচ্চুর সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা বিএনপির সদস্য সচিব ফরহাদ হোসেন আজাদ, সিনিয়র যুগ্ন আহ্বায়ক তৌহিদুল ইসলাম প্রমুখ।

নাটোর : ব্যাপক পুলিশি বেষ্টনীর ভিতরে টান টান উত্তেজনার মধ্য দিয়ে নাটোরে জেলা বিএনপির সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শহরের আলাইপুরস্থ দলীয় কার্যালয়ের সামনে এই সমাবেশকে কেন্দ্র করে বিএনপির নাশকতা প্রতিহত করতে এ সময় একই এলাকার নাটোর জেলা রিকশা শ্রমিক ইউনিয়ন কার্যালয়ের সামনে অবস্থান নেয় আওয়ামী লীগ, ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতা-কর্মীরা। মাগুরায় পুলিশের বাধা, আটক সাতজন : মাগুরা বিএনপির বিক্ষোভ সমাবেশে পুলিশ বাধা দিয়েছে এবং সেখান থেকে সাতজনকে আটক করেছে পুলিশ। এ ছাড়া আহত হয়েছেন ছয়জন নেতা-কর্মী। শহরের ইসলামপুর পাড়ার বিএনপি কার্যালয়ের দিকে যাত্রা করে কয়েকশ নেতা-কর্মী। এ সময় চৌরঙ্গী এলাকায় মিছিলটি পুলিশের বাধার মুখে পড়ে।

বরিশাল : সকাল সাড়ে ১০টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হল চত্বর থেকে জেলা গণসংহতি আন্দোলনের উদ্যোগে এ বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি সদর রোড, ফজলুল হক অ্যাভিনিউ হয়ে জেলা প্রশাসক কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন- জেলা কমিটির আহ্বায়ক দেওয়ান আবদুর রশিদ নীলু, সদস্য সচিব আরিফুর রহমান মিরাজ, জেলা ছাত্র ফেডারেশন সহসভাপতি হাসিব আহম্মেদ, সদস্য জামান কবির, সদস্য নুরজাহান বেগম প্রমুখ।

পিরোজপুরে  পুলিশের লাঠিচার্জে ২০ জন আহত : পিরোজপুর শহরের পুরাতন জেলখানার সামনে জেলা বিএনপির অফিস চত্বরে এ সমাবেশে যোগদানকালে পুলিশের লাঠিচার্জে ২০ নেতা-কর্মী আহত হওয়ার অভিযোগ করেছে বিএনপি।

সর্বশেষ খবর