শনিবার, ৫ মার্চ, ২০২২ ০০:০০ টা

গভীর মন্দায় রাশিয়া জিডিপি সংকুচিত হবে ৭ শতাংশ

প্রতিদিন ডেস্ক

ইউক্রেন আক্রমণের জেরে রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলো যে নিষেধাজ্ঞা আরোপ করেছে, তার জেরে গভীর মন্দায় পড়তে যাচ্ছে রাশিয়া। এই মন্দা কভিড-১৯ এর কারণে সৃষ্ট মন্দার চেয়ে গভীর হবে বলে শঙ্কা প্রকাশ করেছেন বিশ্লেষকরা।

অর্থনীতিবিদরা বলেছেন, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য ও তাদের মিত্ররা রুশ ব্যাংক এবং দেশটির বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছে, রাশিয়ার আর্থিক বাজারে তার মারাত্মক প্রভাব পড়েছে। ভবিষ্যতে বৃহত্তর রুশ অর্থনীতিতে তার আরও গভীর প্রভাব পড়বে। পশ্চিমা দেশগুলো এবার সরাসরি যুদ্ধে জড়াচ্ছে না। তারা অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে রাশিয়াকে প্রতিহত করার চেষ্টা করছে। যত নিষেধাজ্ঞা এ পর্যন্ত তারা দিয়েছে, এটিই শেষ নয় বলে ধারণা করা যায়। ভবিষ্যতে তারা আরও নিষেধাজ্ঞা আরোপ করবে। এই পরিস্থিতিতে গোল্ডম্যান স্যাকস বলেছে, এ বছর রাশিয়ার অর্থনীতির প্রবৃদ্ধি নয়, বরং ৭ শতাংশ সংকোচন হতে পারে। এর আগে তাদের পূর্বাভাস ছিল, চলতি বছর রাশিয়ার ২ শতাংশ প্রবৃদ্ধি হবে।

কভিডের অভিঘাতে ২০২০ সালে রুশ অর্থনীতির প্রায় ৩ শতাংশ সংকোচন হয়। এরপর ২০২১ সালে তাদের ৪ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে বলে ধারণা করা হচ্ছে, যদিও চূড়ান্ত পরিসংখ্যান এখনো প্রকাশিত হয়নি। তবে বিশ্ব অর্থনীতিতে রাশিয়ার অর্থনৈতিক সংকোচনের তেমন একটা প্রভাব পড়বে না বলে ধারণা করা হচ্ছে। কারণ হিসেবে বিশ্লেষকরা বলেন, রাশিয়া এখন বিশ্বের একাদশ বৃহত্তম অর্থনীতি। তাদের জিডিপির আকার দেড় ট্রিলিয়ন (এক ট্রিলিয়নে এক লাখ কোটি) ডলারের কম, যা যুক্তরাষ্ট্রের অর্থনীতির ১৪ ভাগের ১ ভাগ। ফলে বিশ্ববাণিজ্যের ক্ষেত্রেও তারা বড় অংশীদার নয়। ইউক্রেনে রুশ সেনারা প্রবেশের পর বিশ্ববাজারে তেলের দাম বেড়েছে। এই প্রতিবেদন লেখার সময় বিশ্ববাজারে অপরিশোধিত ব্রেন্ট ক্রুড তেলের দাম প্রতি ব্যারেল ১১৫ ডলারে উঠে গেছে। জ্বালানির বাজারে একচ্ছত্র আধিপত্য রাশিয়ার। তারা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল রপ্তানিকারক এবং দ্বিতীয় বৃহত্তম গ্যাস রপ্তানিকারক দেশ। বলা যায়, যুদ্ধ নিয়ে বিশ্ব অর্থনীতির চিন্তার মূল কারণ হলো, জ্বালানির মূল্য বৃদ্ধি। বিশ্ব অর্থনীতি এখন কভিডের প্রভাব কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। বিশ্লেষকরা ধারণা করছেন, জ্বালানি তেলের দাম আরও কিছুদিন এভাবে বাড়তে থাকলে মূল্যস্ফীতি আরও বাড়বে। ইতোমধ্যে উচ্চ মূল্যস্ফীতি সারা পৃথিবীর মানুষের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

যুদ্ধ ২০২৩ সাল পর্যন্ত চললে এবং পশ্চিমারা আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করলে পরিস্থিতির ভয়াবহ অবনতি হবে বলে আশঙ্কা করা হচ্ছে। রাশিয়া গ্যাস সরবরাহ কমিয়ে দিলে চলতি বছর রুশ অর্থনীতি ৭ শতাংশ পর্যন্ত সংকুচিত হতে পারে। গবেষণা প্রতিষ্ঠান অক্সফোর্ড ইকোনমিকসের প্রধান অর্থনীতিবিদ ইনেস ম্যাকফি বলেন, কর্মসংস্থান ও প্রবৃদ্ধিতে কী প্রভাব পড়বে, তা আগেভাগে ধারণা করা মুশকিল, কারণ যুদ্ধের পরিস্থিতি ক্ষণে ক্ষণে বদলাচ্ছে। তবে ধরে নিচ্ছি যে, যুদ্ধ দীর্ঘায়িত হলে এই দুরবস্থা আরও দীর্ঘায়িত হবে।

যুদ্ধ শুরুর পরপরই রাশিয়ার কয়েকটি ব্যাংককে আন্তর্জাতিক আর্থিক লেনদেনের ‘সুইফট’ ব্যবস্থা থেকে বাদ দেওয়া হবে বলে জানায় ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন বলেন, কয়েকটি রুশ ব্যাংককে সুইফট থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে ওই ব্যাংকগুলো গোটা বিশ্বে আর কাজ করতে পারবে না। ধাক্কা খাবে রাশিয়ার আমদানি-রপ্তানি। যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাজ্যের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন উরসুলা। ইউক্রেনে আক্রমণের বিষয়ে কথা বলতে শুরু করেছে নামিদামি অন্যান্য ব্র্যান্ডও। প্রযুক্তি কোম্পানি অ্যাপল রাশিয়ায় সব পণ্য বিক্রি স্থগিত করেছে। ফ্যাশনের খুচরা বিক্রেতার অপর প্রতিষ্ঠান অ্যাসোস রাশিয়ায় গ্রাহকদের আর পরিষেবা দেবে না বলে জানিয়েছে। আরেক বৈশ্বিক ব্র্যান্ড নাইকি এখনো ইউক্রেন সংকটের বিষয়ে সরাসরি কথা বলেনি। তবে রাশিয়ার গ্রাহকরা আর অনলাইনে তাদের পণ্য কিনতে পারছেন না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর