মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২ ০০:০০ টা

দ্রব্যমূল্য বেড়েছে সব দেশেই : প্রধানমন্ত্রী

পাঁচ দিনের সফরে আমিরাতে

নিজস্ব প্রতিবেদক

দ্রব্যমূল্য বেড়েছে সব দেশেই : প্রধানমন্ত্রী

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বাঙালি জাতিকে যুগে যুগে প্রেরণা দিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, পৃথিবীর ইতিহাসে স্বাধীনতার জন্য দেওয়া কোনো ভাষণই পুনরাবৃত্তি হয়নি। কিন্তু ৭ মার্চের ভাষণ চিরন্তন হিসেবে বিশ্বের বুকে উদ্ভাসিত থাকবে। গতকাল ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন। বক্তব্য শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন প্রধানমন্ত্রী।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, শিক্ষামন্ত্রী দীপু মনি। স্বাগত বক্তব্য রাখেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এ ভাষণ মানুষের ভিতরে, অন্তরে অন্যরকম অনুভূতি এনে দেয়, প্রেরণা দেয়। এই ভাষণের যে ঐতিহাসিক কথা, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম।’ একাত্তর সালে যখন মুক্তিযোদ্ধারা যুদ্ধ করেছিল তখন এই ভাষণটাই ছিল তাঁদের প্রেরণা।

সব দেশেই জিনিসপত্রের দাম বেড়েছে : ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় সভাপতির ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বর্তমানে দ্রব্যমূল্য নিয়ে একটা কথা এসেছে। এটা তো শুধু বাংলাদেশ না। করোনাভাইরাসের কারণে সারা বিশ্বের অর্থনীতি মন্দা। যে কারণে আজকে পৃথিবীর সব দেশে, সেই সুদূর আমেরিকা থেকে শুরু করে সব দেশেই জিনিসপত্রের দাম ভীষণভাবে বেড়ে গেছে। গতকাল সকালে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত হন দলীয় সভানেত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মহামারি করোনাভাইরাসের কারণে বৈশি^ক মন্দা ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে তাঁর সরকার দেশের বাজারে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার জন্য বাজার মনিটরিং করছে। আন্তর্জাতিক বাজারে দাম বেড়ে গেলে এখানেও সে প্রভাবটা পড়ে। আর কিছু সুবিধাভোগী শ্রেণি রয়েছে এই সুযোগটা নেওয়ার জন্য। ইউক্রেন যুদ্ধের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সেই সঙ্গে এখন বিশেষ করে একটা অনাকাক্সিক্ষত ঘটনা ইউক্রেন এবং রাশিয়া। রাশিয়া ইউক্রেন আক্রমণ করেছে, সেটা নিয়েও একটা অস্বাভাবিক পরিস্থিতি সারা বিশ্বে। যার কুফলটা আসছে এখন। আমরাও তার কুফল ভোগ করছি।

বঙ্গবন্ধুকে মিথ্যা তথ্য দেওয়ার চেষ্টা হয়েছিল : বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের আগে ও পরে ছাত্রলীগের তৎকালীন কিছু নেতা বঙ্গবন্ধুকে মিথ্যা তথ্য দেওয়ার চেষ্টা করেছিলেন বলে মন্তব্য করে শেখ হাসিনা বলেন, ৭ মার্চের ভাষণের পর মানুষ হতাশ হয়েছে বলে বঙ্গবন্ধুর কাছে তারা মিথ্যা তথ্য দেওয়ার চেষ্টা করেছিলেন।

৭ মার্চের ভাষণের সময়কার স্মৃতিচারণা করে শেখ হাসিনা বলেন, তখন অনেকেই অনেক কথা বলেছিল। আমার মা বলেছিলেন, তোমার মনে যেটা আসে সেই কথাটাই তুমি বলবে।

বিএনপির নেতৃত্ব কোথায় : বিএনপির নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেন, বিএনপির নেতারা একে তো দুর্নীতিতে সাজাপ্রাপ্ত, তার ওপর তাদের নেতৃত্ব কোথায়? রিফিউজি হয়ে বিদেশে বসে দেশের মানুষের জন্য ধ্বংসের কাজ করা ছাড়া তাদের আর কিছু করার নেই। হাজার হাজার কোটি টাকা লুটপাট করে নিয়ে বিদেশে বসে আয়েশে জীবন কাটাচ্ছে।

আবুধাবির উদ্দেশে ঢাকা ত্যাগ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের আমন্ত্রণে পাঁচ দিনের সরকারি সফরে গতকাল ঢাকা ছেড়েছেন। বিকাল সোয়া ৪টার দিকে আবুধাবির উদ্দেশে তিনি ঢাকা ত্যাগ করেন।

প্রধানমন্ত্রীর এই দ্বিপক্ষীয় সফরকালে উভয় দেশই বিদ্যমান সম্পর্ককে একটি সমন্বিত অংশীদারিত্ব ও গভীর রাজনৈতিক যোগাযোগে উন্নীত করতে আগ্রহী। পাশাপাশি, এই সফরকালে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, জনশক্তি এবং সহযোগিতার অন্যান্য সম্ভাবনাময় ক্ষেত্রগুলোও অগ্রাধিকার পাবে।

সর্বশেষ খবর