শনিবার, ১২ মার্চ, ২০২২ ০০:০০ টা

নতুন নতুন শহরে হামলা

পুতিন-জেলেনস্কি সরাসরি আলোচনার প্রস্তাব, শরণার্থী ২৫ লাখ ছাড়াল

প্রতিদিন ডেস্ক

নতুন নতুন শহরে হামলা

রাশিয়ান শেলে গতকাল বিধ্বস্ত ইউক্রেনের একটি জুতা কারখানা -বাংলাদেশ প্রতিদিন

ইউক্রেনে হামলার তৃতীয় সপ্তাহে এসে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ পশ্চিমাঞ্চলীয় বেশ কয়েকটি শহরে একযোগে হামলা শুরু করেছে রাশিয়া। গতকাল রাশিয়ার ক্ষেপণাস্ত্র লুটস্ক ও ইভানো-ফ্রাঙ্কিভস্ক শহরের বিভিন্ন বিমানঘাঁটিতে আঘাত হেনেছে। রুশ বাহিনী প্রথমবারের মতো ইউক্রেনের মধ্য-পশ্চিমাঞ্চলীয় কেন্দ্র নিপ্রোতেও গোলাবর্ষণ শুরু করেছে। মস্কো সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা অবরুদ্ধ বন্দরনগরী মারিওপোলের উত্তরে অবস্থিত কৌশলগত গুরুত্বপূর্ণ শহর ভলনোবাখার দখলে নিয়েছে।

আন্তর্জাতিক বার্তা সংস্থাগুলোর তথ্যমতে, রাশিয়া ইউক্রেনে হামলা শুরুর পর যেসব শহরে টানা গোলাবর্ষণ করে যাচ্ছে সেখানকার বাসিন্দারা তুলনামূলক নিরাপদ মনে হওয়া পশ্চিমের শহরগুলোয় আশ্রয় নিচ্ছিল। লাখ লাখ মানুষ বড় বেসামরিক কেন্দ্র লিভভে এবং পরে সেখান থেকে অন্য দেশেও গেছে। গতকাল রুশ বাহিনী সেসব শহরেই হামলা করেছে। গতকাল লুটস্কে রাশিয়ার হামলায় দুই ইউক্রেনীয় সেনা নিহত ও ছয়জন আহত হয়েছেন বলে জানিয়েছেন আঞ্চলিক কর্তৃপক্ষের প্রধান ইউরি পহুলিয়াকো। ইভানো-ফ্রাঙ্কিভস্কের মেয়রও গতকাল ইউক্রেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহরটিতে রুশ গোলা পড়ার বিষয়টি নিশ্চিত করেছেন। এক ফেসবুক বার্তায় তিনি লিখেছেন, শত্রুরা ফ্রাঙ্কিভস্কে আঘাত হেনেছে। মেয়র কয়েকটি জেলার বাসিন্দাদের ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিয়ে বলেন, ‘নিজের নিরাপত্তার জন্য ঘরেই থাকুন। বিপদ পেরিয়ে গেলে আমি জানাব।’

বিবিসি জানিয়েছে, গতকাল স্থানীয় সময় সকালে রুশ বাহিনী উত্তর-পশ্চিমাঞ্চলীয় লুটস্কে একটি বিমানঘাঁটি ও জেট ইঞ্জিন ফ্যাক্টরি লক্ষ্য করে হামলা চালায়। নিপ্রোতে বিমান হামলায় একজন নিহত এবং ইভানো-ফ্রাঙ্কিভস্কে বিস্ফোরণের খবরও পাওয়া গেছে। ইউক্রেনের উত্তরের শহর চেরনিহিভে রাতভর রুশ বিমান হামলায় শহরটির পানি সরবরাহ ব্যবস্থাপনা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ বলেছেন, ‘ইউক্রেনে রুশ বাহিনী সামরিক বাহিনীর সদস্যের চেয়ে বেশিসংখ্যক বেসামরিক নাগরিক হত্যা করেছে। আমি চাই এ বার্তা শুধু কিয়েভ নয়, সারা বিশ্বের কাছে যেন পৌঁছায়।’

অন্য এক ভিডিওবার্তায় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউক্রেন রাসায়নিক অস্ত্র বা ব্যাপক ধ্বংসযজ্ঞ চালাতে সক্ষম অস্ত্র বানানোর চেষ্টা করছে বলে মস্কোর অভিযোগ উড়িয়ে দিয়েছেন। রাশিয়া যদি এ ধরনের কোনো অস্ত্র ইউক্রেনে ব্যবহার করে সে ক্ষেত্রে মস্কোকে পাল্টা ‘ভয়াবহ নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে’ বলে হুঁশিয়ারিও দিয়েছেন তিনি। ইউক্রেনে যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় রাসায়নিক অস্ত্রের স্থাপনা আছে- রাশিয়ার এ অভিযোগকে ‘অজুহাত’ অ্যাখ্যা দিয়েছে ওয়াশিংটন। রাশিয়া সম্ভবত এ ধরনের কোনো হামলা চালানোর পরিকল্পনায় এ অজুহাত দিচ্ছে বলেছে যুক্তরাষ্ট্র। রাশিয়া তাদের অভিযোগগুলো নিয়ে আলোচনার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক ডাকতে অনুরোধ করেছে। গতকাল দিনের শেষের দিকে এ বৈঠক হওয়ার কথা রয়েছে।

নিরাপদ নেই কোনো শহর : কয়েকটি শহরে হামলা শুরু হওয়ার পর সেখানে আর কোনো ‘নিরাপদ’ শহর নেই বলে মন্তব্য করেছেন দেশটির পার্লামেন্টের একজন সদস্য। ইন্না সভসং নামের এই এমপি বিবিসির সঙ্গে আলাপে পরিস্থিতি তুলে ধরে বলেছেন, ‘দুই সপ্তাহ ধরে আমরা খুব কমই দিনে ৩ ঘণ্টার বেশি ঘুমাতে পেরেছি। অবশ্যই আমরা আমাদের সন্তানদের জীবন নিয়ে আতঙ্কের মধ্যে আছি, কিন্তু আমাদের তেমন কিছু করার নেই। আমরা আত্মসমর্পণ করব না, তাদের দখল করতে দেব না। তা যতই ভয়ংকর হোক না কেন, লড়াই করা ও চালিয়ে যাওয়া ছাড়া আমাদের সত্যিই কোনো বিকল্প নেই।’ পশ্চিমা পক্ষগুলো রাশিয়ার বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা পুতিনের আগ্রাসন থামানোর জন্য যথেষ্ট, এমনটি তিনি বিশ্বাস করেন না বলে জানিয়েছেন ?সভসং। তিনি বলেন, ‘বিশ্বের কাছে হাতজোড় করে বলছি, অনুগ্রহ করে হস্তক্ষেপ করুন। অনুগ্রহ করে আমাদের পুরো দেশকে ধ্বংস ও আমাদের সবাইকে হত্যা করতে দিয়েন না তাদের। কিছুতেই এটা আমাদের প্রাপ্য না। সে থামবে না, বিশ্বের এটি উপলব্ধি করা দরকার।’

ইউক্রেনের শরণার্থী ২৫ লাখ ছাড়িয়েছে : রাশিয়া-ইউক্রেন সংঘাতের ফলে ইউক্রেন থেকে ইউরোপের বিভিন্ন দেশে যাওয়া শরণার্থী ২৫ লাখ ছাড়িয়েছে বলছেন জাতিসংঘ শরণার্থীবিষয়ক কমিশনের প্রধান ফিলিপ্পো গ্রান্ডি। ইউক্রেনের ভিতরে আরও ২০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন বলে মন্তব্য করেছেন তিনি।

আরও সংগঠিত হচ্ছেন রুশ সেনারা : রাশিয়ার মূল আক্রমণকারী বাহিনী কিয়েভের উত্তরের এক মহাসড়কে কয়েকদিন প্রায় স্থবির হয়ে বসে ছিল। তবে গতকাল বেসরকারি মার্কিন উপগ্রহ কোম্পানি মাক্সারের ছবি বলছে, রুশ সাঁজোয়া যানের ইউনিটগুলো এখন কিয়েভের উত্তর-পশ্চিমের হস্তমেলে অবস্থিত আন্তোনভ বিমানবন্দরের কাছের এলাকাগুলোয় ঢুকে পড়েছে ও চলাচল করছে। সে এলাকাগুলোয় তুমুল লড়াইয়ের খবর পাওয়া যাচ্ছিল। এর ঠিক উত্তরে লুবিয়াঙ্কার কাছে ছোট ছোট এলাকায়ও বেশ কিছু সামরিক উপকরণ মোতায়েন রয়েছে, ছোট বড় কামানগুলোকে প্রস্তুত অবস্থায় দেখা যাচ্ছে। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়া সম্ভবত আগামী দিনে নতুন করে আক্রমণ চালাতে তার বাহিনীকে পুনরায় সংগঠিত করছে। এসব আক্রমণের মধ্যে রাজধানী কিয়েভে অভিযানও আছে। ইউক্রেনের জেনারেল স্টাফও বলছেন, ব্যাপক ক্ষয়ক্ষতির পর রাশিয়া বাহিনী ফের সংগঠিত হচ্ছে।

পুতিন-জেলেনস্কি সরাসরি আলোচনার প্রস্তাব : রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মধ্যে সরাসরি আলোচনা হওয়া জরুরি। এ ধরনের আলোচনায় অংশ নিতে রুশ প্রেসিডেন্ট প্রস্তুত বলেও উল্লেখ করে লাভরভ বলেন, এর জন্য অবশ্য কিছুটা প্রস্তুতি প্রয়োজন। রুশ গণমাধ্যম আরটির জানায়, লাভরভ আরও বলেছেন, ‘আমরা নিশ্চিত করে বলে দিয়েছি যে প্রেসিডেন্ট পুতিন প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করেননি। আমরা যদি কিছুটা অগ্রগতি অর্জন ও সমস্যার সমাধান করতে পারি তাহলে পুতিন ও রাশিয়া সব সময়ই বৈঠকের জন্য প্রস্তুত।’ তবে লাভরভ মনে করেন, ‘শুধু আলোচনার খাতিরে আলোচনায় কোনো সুফল আসবে না। আমাদের অত্যন্ত সুনির্দিষ্ট প্রস্তাবগুলো ইউক্রেনীয় পক্ষকে শোনানো হয়েছে। তারাও খুব সুনির্দিষ্টভাবে জবাব দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। আমরা এর অপেক্ষায় আছি।’ ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ হামলা শুরুর পর এ পর্যন্ত বেলারুশ সীমান্তবর্তী এলাকায় তিন দফা বৈঠক করেছেন রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিরা। সর্বশেষ বৃহস্পতিবার তুরস্কের আন্তালিয়া শহরে রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। এর আয়োজক ছিল তুরস্ক। তবে এর মধ্য দিয়ে এখন পর্যন্ত উল্লেখযোগ্য কোনো ফল পাওয়া যায়নি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর