শনিবার, ১২ মার্চ, ২০২২ ০০:০০ টা

করোনা হাসপাতালের ৯৫ ভাগ শয্যাই ফাঁকা

৯৯ ভাগ রোগী চিকিৎসা নিচ্ছেন বাড়িতে

নিজস্ব প্রতিবেদক

সংক্রমণ কমে আসায় ফাঁকা হয়ে গেছে কভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালগুলোর অধিকাংশ শয্যা। গতকাল ১৫ হাজার ৫৮৮টি শয্যার বিপরীতে রোগী ভর্তি ছিল মাত্র ৭৪৩ জন। ৯৫.২৩ ভাগ শয্যাই ছিল ফাঁকা। এর মধ্যে ৯৫.৮৫ ভাগ সাধারণ শয্যা, ৯১.৭৫ ভাগ আইসিইউ শয্যা ও ৮৯.৩৬ ভাগ এইচ ডিইউ শয্যায় কোনো রোগী ভর্তি ছিল না।

এদিকে গত ১১ ফেব্রুয়ারি দেশে শনাক্ত হওয়া সক্রিয় কভিড রোগী ছিল ২ লাখ ১৫ হাজার ৫১ জন। এক মাসের ব্যবধানে গতকাল সেই সংখ্যা কমে দাঁড়িয়েছে ৬২ হাজার ৩০২ জনে। এর মধ্যে হাসপাতালে ভর্তি ছিলেন ৭৪৩ জন ও বাড়িতে চিকিৎসাধীন ৬১ হাজার ৫৫৯ জন। মোট রোগীর প্রায় ৯৯ ভাগই বাড়িতে অবস্থান করে চিকিৎসা নিচ্ছেন।

নমুনা পরীক্ষায় শনাক্তের হার গত ২৬ ফেব্রুয়ারি থেকে টানা দুই সপ্তাহ ৫ শতাংশের নিচে রয়েছে। গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৮০১ জনের নমুনা পরীক্ষায় ২৫৭ জনের দেহে সংক্রমণ ধরা পড়েছে। শনাক্তের হার ১.৮৬ শতাংশ। এ সময়ে সুস্থ হয়ে উঠেছেন দুই হাজার ৩৯৯ জন। মারা গেছেন পাঁচজন। গতকাল পর্যন্ত দেশে মোট ১৯ লাখ ৪৯ হাজার ৫৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১৮ লাখ ৫৭ হাজার ৬৪৮ জন। মারা গেছেন ২৯ হাজার ১০৫ জন। গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে সবাই ছিল পুরুষ। সবাই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। পাঁচজনেরই মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে।

সর্বশেষ খবর