সোমবার, ১৪ মার্চ, ২০২২ ০০:০০ টা

সামরিক ঘাঁটিতে রুশ ক্ষেপণাস্ত্র হামলা

নিহত ৩৫, ইউক্রেনে ২০ কোটি ডলারের প্রাণঘাতী অস্ত্র পাঠাচ্ছে আমেরিকা

প্রতিদিন ডেস্ক

সামরিক ঘাঁটিতে রুশ ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনে পশ্চিমা দেশের পাঠানো অস্ত্র চালানের ওপর হামলা চালানোর ঘোষণা দেওয়ার এক দিন পর গতকাল রুশ বাহিনী ন্যাটোভুক্ত দেশ পোল্যান্ড সীমান্তের কাছে ইউক্রেনের বৃহৎ সামরিক স্থাপনায় অন্তত ৩০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এতে স্থাপনাটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং কমপক্ষে ৩৫ ইউক্রেনীয় সেনা নিহত এবং ১৩৬ জন আহত হয়েছেন। সূত্র : রয়টার্স, বিবিসি, এএফপি, সিএনএন

প্রাপ্ত খবর অনুযায়ী, ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত স্থাপনাটির অবস্থান পোল্যান্ড সীমান্ত থেকে ছয় মাইল দূরে। এটি ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় শহর লাভিভের কেন্দ্র থেকে ৬০ কিলোমিটার দূরে। ৩৯০ বর্গকিলোমিটার আয়তনের এ ইয়াভোরিভ সামরিক ঘাঁটিতে ন্যাটো বাহিনীর সঙ্গে ইউক্রেনের সেনাবাহিনী যৌথ মহড়া করত। ন্যাটো প্রশিক্ষকরা ইউক্রেনের সৈন্যদের প্রশিক্ষণও দিতেন এখানে। রুশ হামলার সময় সেখানে বিদেশি কোনো সামরিক প্রশিক্ষক ছিলেন কি না তা জানা যায়নি। তবে ফেব্রুয়ারিতেও মার্কিন সামরিক প্রশিক্ষকরা এখানে ছিলেন। বিশাল আয়তনের এ সামরিক ঘাঁটিতে প্রায় ১৮০০ লোকের বসবাসের জায়গা রয়েছে। তবে রুশ হামলার সময় সেখানে কতজন ছিলেন তা পরিষ্কার জানা যায়নি।

ওই অঞ্চলের গভর্নর ম্যাক্সিম কোজিটস্কি বলেছেন, ‘রাশিয়ার যুদ্ধবিমানগুলো ইয়াভোরিভ ইন্টারন্যাশনাল সেন্টার ফর পিসকিপিং অ্যান্ড সিকিউরিটি সেন্টারে ৩০টির মতো ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।’ খবরে বলা হয়, পশ্চিমা দেশগুলো থেকে ইউক্রেনকে দেওয়া সামরিক বহরকে রুশ বাহিনীর টার্গেট ঘোষণা করার পরদিনই পোল্যান্ড সীমান্তের এ সামরিক ঘাঁটিতে হামলা হলো। হামলার বিষয়ে  ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ টুইট করে বলেছেন, ‘ইইউ-ন্যাটো সীমান্তের কাছে শান্তি ও নিরাপত্তার ওপর এটি নতুন আরেকটি সন্ত্রাসী হামলা।’ খবরে উল্লেখ করা হয়, রুশ বিমান হামলার পর দীর্ঘ সময় ধরে এলাকাজুড়ে কালো ধোঁয়ার কুন্ডলী উঠতে দেখা গেছে। পরে উদ্ধারকর্মীরা সেখানে আগুন নেভানোর চেষ্টায় নামেন।

গতকাল ছিল ইউক্রেনে রুশ সামরিক অভিযানের ১৮তম দিন। এদিন রাজধানী কিয়েভসহ কয়েকটি শহরে রুশ সেনাদের অগ্রাভিযান অব্যাহত ছিল। তবে রুশ সেনাদের সঙ্গে বিভিন্ন স্থানে ইউক্রেনীয়দের তীব্র লড়াই হয়েছে। কিয়েভের স্থানীয়রা জানান, কিছুক্ষণ পরপরই বিস্ফোরণের শব্দ পাওয়া যাচ্ছে।

এদিকে যুক্তরাষ্ট্রের একজন ঊর্ধ্বতন প্রতিরক্ষা কর্মকর্তা গোয়েন্দা তথ্য নিয়ে আলোচনার সময় নাম প্রকাশ না করার শর্তে নিশ্চিত করেছেন, রাশিয়া পশ্চিম ইউক্রেনের স্থাপনাগুলোকে লক্ষ্যবস্তু বানাতে শুরু করেছে। তারা শুক্রবার লুটস্ক এবং ইভানো-ফ্রাঙ্কিভস্কের বিমান ঘাঁটিতে আঘাত করেছে। যুদ্ধ শুরু হওয়ার পর এখান থেকেই ইউক্রেন সেনারা ৮০০টিরও বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এদিকে গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে ব্রিটিশ প্রতিরক্ষা দফতর দাবি করেছে, পূর্বাঞ্চলের খারকিভ ও মারিওপোলের দক্ষিণ অঞ্চলে ইউক্রেন সেনাদের ঘিরে ফেলার চেষ্টা করছে রুশ সেনারা। এক টুইটে ব্রিটিশ প্রতিরক্ষা দফতর জানায়, ‘ক্রিমিয়া হয়ে রাশিয়ার সেনারা মিকোলেইভ ও ওডেসার দিকে অগ্রসর হচ্ছে।’

আমেরিকা ২০ কোটি ডলারের অস্ত্র পাঠাচ্ছে : আমেরিকা আরও ২০ কোটি ডলার মূল্যের প্রাণঘাতী অস্ত্র পাঠাচ্ছে ইউক্রেনে। গত শনিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে বাড়তি অস্ত্র সরবরাহ করার অনুমোদন দেন। তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন আগেই বলে রেখেছেন, পশ্চিমা দেশ থেকে ইউক্রেনে অস্ত্রের চালান পাঠানো হলে তাতে হামলা চালানো হবে।

দখল করা শহরে রুশপন্থি নতুন মেয়র : গত ২৪ ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত ইউক্রেনে রুশ সেনারা একের পর এক শহর নিয়ন্ত্রণে নিয়েছে। এবার ইউক্রেনের দখল করা শহর মেলিটোপোলে রুশপন্থি নতুন মেয়রও নিযুক্ত করা হয়েছে। নতুন মেয়র গ্যালিনা ড্যানিলচেঙ্কো আগে সিটি কাউন্সিলের ডেপুটি মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন। স্থানীয় টেলিভিশনে দেওয়া বক্তব্যে তিনি নাগরিকদের উগ্রবাদী কর্মকান্ড থেকে বিরত থেকে শান্তিশৃঙ্খলা বজায় রাখার আহ্বান জানান। আরেক খবরে দাবি করা হয়, নতুন মেয়র নিয়োগের বিরোধিতা করে শহরটিতে বিক্ষোভ করেছেন কিছু মানুষ। সম্প্রতি সেখানকার মেয়র অপহৃত হন বলে দাবি করেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর