শিরোনাম
সোমবার, ১৪ মার্চ, ২০২২ ০০:০০ টা

অসাধু ব্যবসায়ী নিয়ন্ত্রণে হচ্ছে টাস্কফোর্স

সিন্ডিকেট ভেঙে দিতে হবে : হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক

অসাধু ব্যবসায়ীদের নিয়ন্ত্রণে গঠন করা হচ্ছে টাস্কফোর্স। বিশেষ করে ভোজ্য তেল মজুদ প্রতিরোধে টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। একই সঙ্গে সয়াবিন তেলের দাম সহনীয় রাখতে সরকারের সব ধরনের উদ্যোগ নেওয়ার কথাও বলা হয়েছে। এর মধ্যে ভোজ্য তেল-চিনিসহ আমদানিনির্ভর বিভিন্ন নিত্যপণ্যের ওপর থেকে শুল্ক ছাড় দিয়ে আজ সোমবার প্রজ্ঞাপন জারি করা হবে বলেও বৈঠক শেষে জানানো হয়।

গতকাল সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত আন্তমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে উপস্থিত সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেন, আমরা সাপ্লাই সোর্স, স্টক সোর্স এবং যে কোনো উপায়ে দাম যেন অস্বাভাবিক বৃদ্ধি না হয়, সেটার দিকে নজর রাখব, সে সিদ্ধান্ত নিয়েছি। এ ছাড়া নিত্যপণ্য মজুদ করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। একই সঙ্গে সর্বমহলের ক্রেতাদের সুবিধার্থে সব ধরনের নিত্যপণ্যের ওপর থেকে ভ্যাট প্রত্যাহার করার বিষয়ে একমত পোষণ করা হয়েছে সভায়। সাধারণ মানুষের অসুবিধার বিষয়টি বিবেচনায় নিয়ে খোলা বাজারে বিক্রি (ওএমএস) কার্যক্রম আরও জোরালো করারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রমজানে ওএমএস কার্যক্রম বাড়িয়ে সরবরাহ ব্যবস্থা সচল রাখা হবে।

মন্ত্রী বলেন, বিশ্ববাজারে ভোজ্য তেল, নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েছে।  তার প্রভাব পড়েছে দেশের বাজারে। তবে মজুদদাররা যেন দাম নিয়ে কারসাজি করতে না পারে সেদিকে কড়া নজর রাখা হবে বলে জানান তিনি।

প্রয়োজন অনুযায়ী এসব পণ্যের ট্যাক্স, ভ্যাট কমানো বা বন্ধ রাখার বিষয়ে পরে আলোচনা করা হবে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী। এ সময় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, বিশ্ব পরিস্থিতির সুযোগ নিয়ে অতিরিক্ত মুনাফার লোভে কেউ অনিয়ম দুর্নীতি করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, হঠাৎ করে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি, সারা দেশে অসাধু ব্যবসায়ীদের তৎপরতা, নিত্যপণ্যের অবৈধ মজুদ, বাজার ব্যবস্থাপনায় ধসসহ নানা কারণে ক্ষুব্ধ সরকার। করণীয় নির্ধারণে প্রধানমন্ত্রীর নির্দেশে বৈঠকে বসেছিলেন সরকারের শীর্ষ পাঁচ মন্ত্রী। মন্ত্রিপরিষদ বিভাগ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। এ বৈঠকে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, অর্থ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়ের সচিবসহ পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদ, র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, বিভিন্ন গোয়েন্দা সংস্থার শীর্ষ কর্মকর্তাসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন। ভোগ্যপণ্যের দাম নিয়ন্ত্রণ এবং রমজানকে সামনে রেখে সরকারের এ জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়

সিন্ডিকেট ভেঙে দিতে হবে -হাই কোর্ট : সয়াবিন তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য যারা কুক্ষিগত করে রেখে জনগণকে ভোগান্তিতে ফেলে সেই সিন্ডিকেট ভেঙে দিতে হবে বলে মন্তব্য করেছে হাই কোর্ট। গতকাল বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাই কোর্ট বেঞ্চ এমন মন্তব্য করে। একই সঙ্গে সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণে রাখতে দায়ের করা রিটের আদেশের জন্য আজ সোমবার দিন ধার্য করেছে আদালত। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সৈয়দ মহিদুল কবীর। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমা। শুনানিতে রিটকারী আইনজীবীর উদ্দেশে হাই কোর্ট বলে, সামনে রমজান মাস আসছে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের কৃত্রিম সংকট তৈরি করতে পারে। শুধু সয়াবিন তেল নয়, নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের কথা রিটে অন্তর্ভুক্ত করুন। এমন আদেশ দিতে হবে যেন দেশের প্রত্যেকটা নাগরিকের উপকার হয়। টিসিবির নিত্যপ্রয়োজনীয় পণ্য বিতরণে নীতিমালা করা প্রয়োজন বলেও মন্তব্য করে আদালত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর