শিরোনাম
সোমবার, ১৪ মার্চ, ২০২২ ০০:০০ টা

জোট শরিকদের ক্ষোভ প্রশমনে কাল গণভবনে বৈঠক

রফিকুল ইসলাম রনি

আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪-দলীয় জোট শরিক দলের নেতাদের ‘ক্ষোভ’ প্রশমনে আগামীকাল বৈঠকে বসছেন জোট প্রধান আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বেলা সাড়ে ১১টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এই বৈঠক অনুষ্ঠিত হবে। দীর্ঘ তিন বছর পর জোট নেতারা আনুষ্ঠানিকভাবে জোট প্রধানের সঙ্গে বৈঠকে বসবেন। ওই বৈঠকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কর্মপরিকল্পনা, বিএনপিসহ সরকারবিরোধীদের রাজনৈতিকভাবে মোকাবিলা এবং কর্মকৌশল নির্ধারণ করা হবে বলে ধারণা করা হচ্ছে। জোটের শরিক দলের গুরুত্বপূর্ণ নেতা ছাড়াও আওয়ামী লীগের কেন্দ্রীয় কয়েকজন গুরুত্বপূর্ণ নেতা বৈঠকে অংশ নেবেন। 

জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয়ের পর এখন পর্যন্ত মন্ত্রিসভায় স্থান দেওয়া হয়নি ১৪-দলীয় জোটের শরিক দলের নেতাদের। একই সঙ্গে জোটের সঙ্গে আনুষ্ঠানিক কোনো বৈঠকও করা হয়নি গত তিন বছরে। জোট প্রধান দলের একলা চলো নীতিতে ক্ষুব্ধ শরিকরা। এ নিয়ে জোটের শরিকদের কেউ কেউ বিভিন্ন সময় প্রকাশ্যে আওয়ামী লীগের সমালোচনাও করেছেন। আবার ‘আওয়ামী লীগের একলা চলো’ নীতির সমালোচনা করে জোট প্রধানের সাক্ষাৎ চেয়ে আসছিলেন ১৪-দলীয় জোট শরিকরা। জোটের ভিতরে দূরত্ব কমাতেই আগামীকাল মঙ্গলবার বৈঠক ডাকা হয়েছে।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, কেন্দ্রীয় ১৪-দলের মুখপাত্র ও সমন্বয়ক আমির হোসেন আমু বলেন, ‘মঙ্গলবার জোটের শরিক নেতাদের সঙ্গে আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে বসবেন।’

জানা গেছে, রাজনীতির মাঠে বিরোধীদের আন্দোলন-সংগ্রাম মোকাবিলায় ১৪-দলীয় জোটের ভূমিকা কী হবে- সে বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিতে কর্মকৌশল চূড়ান্তসহ নানা দিক নিয়ে বৈঠক হবে। বর্তমান বাস্তবতা বা প্রেক্ষাপটে দ্রব্যমূল্য বৃদ্ধির বিষয়টিও স্থান পাবে আলোচনায়। একই সঙ্গে আগামী দিনে মুক্তিযুদ্ধের চেতনা ও অসাম্প্রদায়িক গণতান্ত্রিক রাজনীতির প্রয়োজনে জোটনেত্রী শেখ হাসিনার পরামর্শ ও মতামত কী- সে বিষয়েও অবহিত হবেন জোট নেতারা।

গণভবনে জোট প্রধানের ডাক পাওয়া প্রসঙ্গে ১৪ দলের অন্যতম শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন, মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় গণভবনে বৈঠকের আমন্ত্রণ পেয়েছি। দীর্ঘদিন পর বৈঠকে জোটের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, সংসদ নির্বাচনসহ নানা বিষয়ে কথা হবে।’

শরিক জোটের আরেক দল ন্যাপের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন বলেন, জোট থাকলেও আওয়ামী লীগ সবকিছুতে একলা নীতিতে চলছে। এ নিয়ে জোটের ভিতরে নানামুখী কথাবার্তা হচ্ছে। করোনার কারণে জোট প্রধান নেত্রীর সাক্ষাৎ পাইনি। দীর্ঘদিন পর বৈঠকটি গুরুত্বপূর্ণ হবে বলেই মনে করছি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর