মঙ্গলবার, ২৯ মার্চ, ২০২২ ০০:০০ টা

র‌্যাব সদস্যদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা অত্যন্ত গর্হিত কাজ : প্রধানমন্ত্রী

প্রতিদিন ডেস্ক

র‌্যাব সদস্যদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা অত্যন্ত গর্হিত কাজ : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে র‌্যাব গুরুত্বপূর্ণ অবদান রাখায় কোনো কারণ ছাড়াই এ বাহিনীর কিছু কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ ‘অত্যন্ত গর্হিত কাজ’। তিনি বলেন, ‘তারা (যুক্তরাষ্ট্র) অপরাধীদের রক্ষা করে ও তাদের দেশে আশ্রয় দেয় এবং কোনো প্রকার অপরাধ ছাড়াই আমাদের দেশে নিষেধাজ্ঞা আরোপ করে। এটাই তাদের চরিত্র। কাজেই তাদের ব্যাপারে এ ছাড়া আমি আর কী বলতে পারি।’

গতকাল র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন উপলক্ষে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। রাজধানীতে র‌্যাব সদর দফতরে লে. কর্নেল আজাদ মেমোরিয়াল হলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। র‌্যাবের ১৫ ব্যাটালিয়নের প্রতিটি ভার্চুয়ালি এ অনুষ্ঠানে যুক্ত হয়। খবর বাসস। প্রধানমন্ত্রী একই অনুষ্ঠানে র‌্যাব ২, ১০, ১৩ ও ১৪-এর ব্যাটালিয়ন সদর দফতর, র‌্যাব ফোর্সেস ট্রেনিং স্কুল, ‘মুজিব কর্নার’ সংবলিত র‌্যাব হেরিটেজ মিউজিয়াম উদ্বোধন করেন। তিনি র‌্যাব-৩ ব্যাটালিয়ন সদর দফতরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

অনুষ্ঠানে শেখ হাসিনা বলেন, যুক্তরাষ্ট্র যুদ্ধাপরাধী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত সাজাপ্রাপ্ত খুনিদের আশ্রয় এবং তাদের নাগরিকত্ব দিয়েছে। তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট যারা বঙ্গবন্ধুর সঙ্গে নারী ও শিশুদের নির্মমভাবে হত্যা করে সেই খুনিদের ফেরত পাঠাতে তাঁর সরকার যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের কাছে বারবার আবেদন জানিয়েছে। অথচ তাদের ফেরত পাঠানোর পরিবর্তে তারা খুনিদের আশ্রয় দিয়েছে।

সরকারপ্রধান বলেন, তাঁর সরকার কোনো অপরাধমূলক কর্মকান্ডে জড়িত থাকলে যে কোনো আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থার সদস্য, র‌্যাব বা পুলিশের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ গ্রহণ করেছে। কিন্তু এটা অত্যন্ত দুঃখজনক যে তাদের কোনো বাহিনী অপরাধমূলক কর্মকান্ডে জড়িত থাকলেও তাদের বাহিনীর বিরুদ্ধে কোনো আইনগত পদক্ষেপ গ্রহণ করে না। আবার তারাই কোনো কারণ ছাড়াই আমাদের কিছু র‌্যাব কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে।

যুক্তরাষ্ট্রে গুলি করে এক শিশুকে এবং বুটের পাড়া দিয়ে এক ব্যক্তিকে হত্যা করার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আইনশৃঙ্খলা বজায় রাখার নামে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থার যে কোনো সদস্য অপরাধ করলেও তাদের বিরুদ্ধে তারা কোনো ব্যবস্থা গ্রহণ করে না। তিনি বলেন, বাংলাদেশ বিশ্বের একমাত্র দেশ যেখানে যে কেউ অপরাধ করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

প্রধানমন্ত্রী বলেন, তিনি জানেন না কী কারণে তারা হলি আর্টিজান ক্যাফে হামলাসহ জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে র‌্যাবের সফলতায় কেন যুক্তরাষ্ট্র কষ্ট পেল। তিনি বলেন, লজ্জাজনক বিষয় হচ্ছে যে বাংলাদেশের কিছু মানুষ দেশের বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে আসছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর