বুধবার, ৩০ মার্চ, ২০২২ ০০:০০ টা

দলীয় বিবেচনায় ভিসি নিয়োগ বন্ধের দাবি সংসদে

বরেণ্য শিক্ষকরা ভিসি হতে আগ্রহী হন না : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

‘দলীয় বিবেচনা’র বাইরে গিয়ে প্রকৃত শিক্ষাবিদদের বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য পদে নিয়োগ দেওয়ার দাবি উঠেছে জাতীয় সংসদে। বিরোধীদলীয় সংসদ সদস্যরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের অনিয়ম-দুর্নীতির সমালোচনা করে বলেন, দেশে বর্তমানে শিক্ষাব্যবস্থা ভেঙে পড়েছে। নিয়োগবাণিজ্য, মানহীন শিক্ষাব্যবস্থায় জাতির ক্রমাগত অবনমন হচ্ছে। এর ফলে দেশে শিক্ষিত বেকারের সংখ্যা বেড়ে যাচ্ছে। জবাব দিতে গিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের কার্যকলাপ নিয়ে কিছু কিছু সমালোচনা আছে। এগুলোর সত্যতাও আছে এবং এসব বিষয়ে ব্যবস্থাও গ্রহণ করা হচ্ছে। কিন্তু ঢালাওভাবে সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়ে মন্তব্য করা সমীচীন নয়। এ ছাড়া বরেণ্য শিক্ষাবিদদের অনেকেই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে কাজ করতে আগ্রহী হন না।’ স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল জাতীয় সংসদের ১৭তম অধিবেশনের দ্বিতীয় দিনের বৈঠকে পিরোজপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল পাসের আগে এ বিতর্ক অনুষ্ঠিত হয়। এ সময় বক্তব্য দেন জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু, ফখরুল ইমাম, রুস্তম আলী ফরাজী, বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ ও ব্যারিস্টার রুমিন ফারহানা। পরে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর বিল-২০২২’ সংসদে পাস হয়। বিএনপির হারুনুর রশীদ বলেন, শিক্ষার গুণগতমান একেবারে ভেঙে পড়েছে। উপাচার্যরা বিদায় নিচ্ছেন পুলিশ প্রহরায়। রুয়েটের উপাচর্যকে নিয়ে কলঙ্কজনক তথ্য এসেছে। স্কুল-কলেজগুলোয় গত ১০ থেকে ১৫ বছরের অর্থ বিনিময় ছাড়া কোনো শিক্ষক-কর্মচারী নিয়োগ হচ্ছে না। দফতরি নিয়োগেও ৫ থেকে ৭ লাখ টাকা বাণিজ্য হয়েছে বলে দাবি করেন তিনি। তিনি প্রকৃত শিক্ষাবিদদের বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য নিয়োগ করার দাবি জানান।  ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, আজকের বিল নিয়ে আমরা ১৫৭টি বিশ্ববিদ্যালয় বিল পাস করলাম। কিন্তু বেকারত্বের হার বেড়েছে বই কমেনি। বর্তমানে এমএ ও বিএ পাস বেকারের সংখ্যা ৩৭ শতাংশ, এইচএসসি পাস ২৭ শতাংশ, এসএসসি পাস বেকার ২৮ শতাংশ। সুতরাং ৬৬ শতাংশের ওপরে শিক্ষিত বেকার ঘুরে বেড়াচ্ছেন। আজ সারা দেশে যত শিক্ষিত বেকার আছেন তার ২১ শতাংশ মাত্র চাকরি পেয়েছেন। জাতীয় পার্টির ফখরুল ইমাম বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো ইচ্ছামতো আর্থিক ব্যবস্থাপনা করছে। এটি বন্ধ করতে না পারলে দুর্নীতি বেড়ে যাবে। দেখা যাচ্ছে ভিন্ন ভিন্ন বিশ্ববিদ্যালয়ের জন্য ভিন্ন ভিন্ন নীতিমালা হচ্ছে। এগুলো বন্ধ না হলে শিক্ষাব্যবস্থা ভেঙে পড়বে, শিক্ষাবাণিজ্য বেড়ে যাবে। এ সময় তিনি সব বিশ্ববিদ্যালয়ের জন্য একটি নীতিমালা করার দাবি জানান। জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু বলেন, ‘আগে উপাচার্যদের কথা শুনলে শ্রদ্ধায় মাথা নত হয়ে আসত। এখন তাদের দুর্নীতির খবর শুনে লজ্জায় মাথা নত হয়ে আসে। তারা পরিবারের সদস্যদের নিয়োগ দিচ্ছেন, দুর্নীতি করছেন।’ তিনি দলীয় বিবেচনার বাইরে গিয়ে উপাচার্য নিয়োগ দেওয়ার দাবি জানান। বিরোধী সদস্যদের বক্তব্যের জবাব দিতে গিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘আমাদের খুবই বরেণ্য শিক্ষকরা আছেন, যাদের উপাচার্য হিসেবে পেলে গর্ব অনুভব করতাম। কিন্তু তাদের অনেকেই এই প্রশাসনিক দায়িত্ব নিতে আগ্রহী হন না। আমরা চাইলেও সবচাইতে ভালো কেউ আগ্রহী হবেন তেমন নয়।’

পিরোজপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল পাস : গতকাল সংসদে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর বিল-২০২২’ সংসদে পাস হয়। এর আগে বিলের ওপর আনা সংশোধন, জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাবগুলো কণ্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

দেশে খাদ্য ঘাটতির কোনো আশঙ্কা নেই : খাদ্যমন্ত্রী সাধনচন্দ্র মজুমদার বলেছেন, চলতি অর্থবছরে (২০২১-২২) দেশে খাদ্য ঘাটতির কোনো আশঙ্কা নেই। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদের টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সংসদ সদস্য আলী আজমের প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী এ কথা বলেন।

তেলসহ নিত্যপণ্যের দাম সহনীয় পর্যায়ে রয়েছে : এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) লিখিত প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়ে যাওয়ায় দেশেও বেড়েছে। তবে মন্ত্রণালয় থেকে কার্যকর পদক্ষেপ নেওয়ার কারণে ভোজ্য তেলসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম স্থিতিশীল ও সহনীয় পর্যায়ে রয়েছে।

 এ সময় তিনি সংসদকে জানান, দাম নিয়ন্ত্রণে রাখার জন্য ইতোমধ্যে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে আন্তর্জাতিক বাজার পরিস্থিতি, চাহিদা নির্ণয়, মজুদ পরিস্থিতি ইত্যাদি নিয়ে পর্যালোচনা হয়েছে।

সর্বশেষ খবর