বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২ ০০:০০ টা
পাঁচ এজেন্ডা ইসির প্রথম বৈঠকে

সিদ্ধান্ত হবে কুমিল্লা সিটি ও আটকে থাকা পৌর ইউপি নিয়ে

গোলাম রাব্বানী

কুমিল্লা সিটি ও আটকে থাকা পৌরসভা-ইউনিয়ন পরিষদের নির্বাচনসহ পাঁচ এজেন্ডা নিয়ে প্রথম বৈঠক বসছে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন। ৫ এপ্রিল বেলা ১১টায় নতুন নির্বাচন কমিশনের প্রথম এ বৈঠক হবে আগারগাঁও নির্বাচন ভবনে।

প্রথম বৈঠকের আলোচ্যসূচিতে রয়েছে- কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন; পৌরসভা নির্বাচন; ইউনিয়ন পরিষদ নির্বাচন; স্থানীয় সরকার প্রতিষ্ঠানের অন্যান্য নির্বাচন ও উপনির্বাচন এবং বীর মুক্তিযোদ্ধা খচিত স্মার্ট জাতীয় পরিচয়পত্রসংক্রান্ত বিষয়। ইসিসূত্র জানান, ৫ এপ্রিল বৈঠকে কুমিল্লা সিটি করপোরেশন ছাড়াও এক শর মতো ইউনিয়ন পরিষদ ও দীর্ঘদিন আটকে থাকা বিভিন্ন পৌরসভার নির্বাচন নিয়ে আলোচনা হবে। বৈঠকে সিদ্ধান্ত হলে ওইদিন এসব নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। ভোট হবে ঈদের পর। তবে কুমিল্লা সিটি নির্বাচনের তফসিল ঘোষণার বিষয় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ক্লিয়ারেন্সের ওপর নির্ভর করছে। ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, ৫ এপ্রিল নতুন কমিশনের প্রথম সভা হবে। এ সভায় সার্বিক বিষয় পর্যালোচনা করে কুমিল্লার ভোট নিয়ে সিদ্ধান্ত দেবে ইসি। এ ক্ষেত্রে কোনো জটিলতা না থাকলে রমজানে তফসিল দিয়ে দিতে পারে কমিশন। এর আগে কুমিল্লা সিটি ভোটের বিষয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, ‘স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অনুরোধেই আমরা স্থানীয় নির্বাচনগুলো করে থাকি। কোনো ধরনের জটিলতা না থাকলে স্থানীয় সরকার বিভাগের ক্লিয়ারেন্স পেলেই সভায় আলোচনা করে কুমিল্লা ভোটের বিষয়ে কমিশন সিদ্ধান্ত নেবে।’ তিনি জানান, রমজানে ভোট হবে না। তবে মে মাসে নির্বাচন করতে হলে রমজানের মধ্যে তফসিল ঘোষণা করা হতে পারে। সে ক্ষেত্রে ভোটের তারিখ ঈদের পর উপযুক্ত সময়ে নির্ধারণ করা হতে পারে। সবকিছু কমিশন সভার পরে জানানো সম্ভব হবে।

ইসি কর্মকর্তারা জানান, কুমিল্লায় সর্বশেষ ২০১৭ সালের ৩০ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হয়। আর প্রথম সভা অনুষ্ঠিত হয় একই বছরের ১৭ মে। আইন অনুযায়ী প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর হয় নির্বাচিত করপোরেশনের মেয়াদ। সে অনুযায়ী এ সিটির মেয়াদ শেষ হবে চলতি বছরের ১৬ মে। মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোট গ্রহণ করতে হয়। সেদিক থেকে ১৬ নভেম্বর এ সিটি নির্বাচনের সময় গণনা শুরু হয়েছে। দুটি পৌরসভাকে একীভূত করে ২০১১ সালে কুমিল্লা সিটি করপোরেশন গঠন করা হয়। ওই বছরই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ২০১৭ সালে পাশের বেশ কয়েকটি ইউপিকে অন্তর্ভুক্ত করে এ সিটির আয়তন বাড়ানো হয় প্রায় তিন গুণ। এতে দেখা দেয় সীমানা জটিলতা। বর্তমানে এ সিটিতে ২৭টি সাধারণ ওয়ার্ড রয়েছে। গত নির্বাচনে ১০৩ কেন্দ্র ছিল আর ভোটার ছিলেন ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন। ২৬ ফেব্রুয়ারি কাজী হাবিবুল আউয়াল কমিশনকে নিয়োগ দেন রাষ্ট্রপতি। নিয়োগ পাওয়ার পরদিন তাঁরা শপথ নিয়ে প্রথম অফিস করেন ২৮ ফেব্রুয়ারি। তবে নতুন কমিশন যোগ দেওয়ার পর কোনো আনুষ্ঠানিক বৈঠক করেনি। তার আগেই দ্বাদশ সংসদ নির্বাচনের রোডম্যাপ তৈরির জন্য রাজনৈতিক দলসহ বিভিন্ন মহলের মতামত নিতে ১৩ মার্চ সংলাপ শুরু করে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর