শনিবার, ২ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

রাশিয়ার তেল ডিপোয় হামলা চালাল ইউক্রেন

প্রতিদিন ডেস্ক

রাশিয়ার বেলগোরোদ শহরের একটি তেলের ডিপোয় হামলা চালিয়েছে ইউক্রেনের হেলিকপ্টার। হামলায় ডিপোটিতে আগুন ধরে যায়। যখন যুদ্ধ থামানোর জন্য শান্তি প্রক্রিয়া চলছে তখন ইউক্রেনের সেনা কপ্টার এ হামলা ঘটাল। সূত্র : বিবিসি, রয়টার্স, আলজাজিরা, স্পুৎনিক।

রুশ সংবাদমাধ্যম আরটির প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন সীমান্ত থেকে ৩৫ কিলোমিটার উত্তর-পুবে বেলগোরোদ অঞ্চলের প্রশাসনিক রাজধানীতে এ ঘটনা ঘটে। স্থানীয় সময় ভোর ৬টা থেকে আগুনের ছবি ও ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়ে। বেলগোরোদ শহরের আঞ্চলিক গভর্নর ভেয়াচেসলাভ গ্লাদকভ  এক টেলিগ্রাম পোস্টে জানিয়েছেন, সকালে ইউক্রেনের দুটি হেলিকপ্টার থেকে তেলের গুদামে হামলা চালানো হয়। এগুলো কম উচ্চতায় উড়ে রাশিয়ার ভূখন্ডে প্রবেশ করে। হামলার পরপরই ডিপোয় আগুন ধরে যায় এবং আগুন ছড়িয়ে পড়ে। এ ঘটনায় ডিপোর দুই কর্মী আহত হয়েছেন। তবে তাদের অবস্থা আশঙ্কাজনক নয়। ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনেন। এ সময় আশপাশের ভবনের বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়। রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ নোভোস্তি জানিয়েছে, তেলের গুদামের আটটি জ্বালানি ট্যাংকে আগুন লাগে। আরও আটটি ট্যাংকে তা ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হয়। এর আগে বুধবার বেলগোরোদ শহরের একটি অস্ত্রাগারেও বিস্ফোরণ হয়। তবে এখন পর্যন্ত কোনো বিস্ফোরণের দায় স্বীকার করেনি ইউক্রেন।

বন্দি ইউক্রেন সেনাদের নিয়ে চেরনোবিল ছাড়ল রুশ বাহিনী : কয়েক সপ্তাহ ধরে বেলারুশ সীমান্তে ইউক্রেনের পরমাণু কেন্দ্র চেরনোবিল দখলে রাখার পর সেখান থেকে চলে গেছে রুশ সেনারা। এ সময় তারা বন্দি করে রাখা ইউক্রেনের বহু সেনাকেও নিয়ে গেছে। ইউক্রেনের রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা এনারগোটম এক বিবৃতিতে জানিয়েছে, ‘রুশ সেনারা চেরনোবিল পরমাণু বিদ্যুৎ কেন্দ্র ছেড়ে যাওয়ার সময় ইউক্রেনের বেশ কিছু সেনাকে বন্দি করে নিয়ে গেছে। ২৪ ফেব্রুয়ারি থেকে এ সেনাদের আটকে রেখেছিল রুশ বাহিনী।’ তবে ঠিক কতজন সেনা নিয়ে যাওয়া হয়েছে তা স্পষ্ট করেনি ইউক্রেন।

সর্বশেষ খবর