শনিবার, ২ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

নরেন্দ্র মোদিকে হত্যার হুমকি

কলকাতা প্রতিনিধি

নরেন্দ্র মোদিকে হত্যার হুমকি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে হত্যার হুমকি দেওয়া হয়েছে। দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সির (এনআইএ) মুম্বাই শাখায় ইমেল করে প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেওয়া হয়। আর মোদিকে হত্যা করতে বিপুল পরিমাণ আরডিএক্স বোমা মজুদ রয়েছে বলেও দাবি করা হয়েছে ইমেলটিতে। দেশের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ শহরেই নাকি প্রধানমন্ত্রীকে নিশানা করা হতে পারে বলে উল্লেখ করা হয়েছে। মোদিকে পাঠানো ওই হুমকি দেওয়া আংশিক মেইলের বার্তা গতকালই প্রকাশ্যে আনে এনআইএ।

যে ব্যক্তি ইমেল মারফত প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দিয়েছেন তিনি আরও কয়েক লাখ মানুষকে হত্যার হুমকি দেন। ইমেলে মোদিকে হত্যার পরই নিজেও আত্মহত্যা করবেন বলে জানিয়েছেন। যাতে এ ঘটনার পেছনে কারা জড়িত বা খুনের মোটিভ কেউ জানতে না পারেন।

ওই ইমেলে তিনি লেখেন, ‘আমি যত দ্রুত সম্ভব মোদিকে হত্যা করতে চাই এবং বোমা মেরে এই প্রধানমন্ত্রীকে হত্যা করতে চাই, তিনি আমার জীবন ধ্বংস করে দিয়েছেন। আমি কাউকে ছাড়ব না, ২০ মিলিয়নের বেশি মানুষ আমি হত্যা করব।’ ইমেলে আরও দাবি করা হয়, মোদিকে হত্যার জন্য ২০ জনের একটি স্লিপার সেলকে উপযুক্ত প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আর ওই সেলের কাছেই মজুদ রাখা হয়েছে প্রায় ২০ কিলোগ্রাম আরডিএক্স। ইমেলে আরও লেখা হয়, ‘আমি কয়েকজন সন্ত্রাসীর সঙ্গে সাক্ষাৎ করেছি, তারা আরডিএক্স দিয়ে সহায়তা করেছে। আমি খুশি যে খুব সহজেই আমার হাতে অনেক বোমা চলে এসেছে। এখন আমি যে কোনো জায়গায় বিস্ফোরণ ঘটাতে পারি...। আমি পরিকল্পনা নিয়ে ফেলেছি... ২০টি স্লিপার সেলকে সক্রিয় করা হবে এবং কয়েক লাখ মানুষ হত্যা করা হবে।’ সেখানে পরিষ্কার করে জানিয়ে দেওয়া হয়, ‘আপনি যদি আমাকে থামাতে চান তবে চেষ্টা করে দেখুন। আমি সব জায়গাতেই হামলার পরিকল্পনা নিয়েছি।’ প্রধানমন্ত্রীর মতো একজন হাইপ্রোফাইল ভিভিআইপিকে হত্যার হুমকি দিয়ে এ ইমেল সামনে আসার পরই নড়েচড়ে বসেছেন কেন্দ্রীয় গোয়েন্দারা। মেলের বিষয়বস্তু দেখে গোয়েন্দাদের অনুমান, মোদির ওপর মাত্রাতিরিক্ত বিদ্বেষের কারণেই ওই হুমকির ইমেলটি করা হয়েছে। যদিও এখনই কোনো চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে রাজি নন তাঁরা। ইতোমধ্যে ওই ইমেলটি দেশটির অন্য তদন্তকারী এজেন্সিগুলোর কাছেও পাঠিয়ে দিয়ে সতর্ক করা হয়েছে। সাইবার এক্সপার্টদের পরামর্শ নিয়ে ওই ইমেলটি কোথা থেকে এসেছে তার আইপি ঠিকানা সন্ধানের চেষ্টা চলছে। এর পেছনে কোনো জঙ্গি সংগঠন জড়িত আছে না কি নিছকই একটি মজা করতে করা হয়েছে, তা জানার চেষ্টা চালাচ্ছেন গোয়েন্দারা। এ বিষয়ে মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী দিলীপ ওয়ালস পাতিল বলেন, ‘মহারাষ্ট্র থেকে ওই হুমকি মেল পাঠানো হলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।’

সর্বশেষ খবর