সোমবার, ৪ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

যানজট নিয়ে সংসদে বাহাস জাপার দুই এমপির

নিজস্ব প্রতিবেদক

গণপরিবহনে অরাজকতা নিয়ে সংসদে জাতীয় পার্টির দুই এমপির মুখোমুখি অবস্থানে রাজধানীতে যানজটের ভয়াবহ চিত্র উঠে এসেছে। এই বিতর্কের শুরু করে জাতীয় পার্টির এমপি মুজিবুল হক চুন্নু- এই অরাজকতার জন্য সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং নিজ দলের এমপি বিরোধীদলীয় চিফ হুইপ ও পরিবহন মালিক নেতা মশিউর রহমান রাঙ্গার তীব্র সমালোচনা করেন।

জবাবে রাঙ্গা বলেন, ‘আমার কলিগ, কোন ক্ষোভে হঠাৎ করে পরিবহনের কথাটা বললেন, বুঝতে পারলাম না।’ তবে তিনি স্বীকার করেন উন্নয়নমূলক কর্মকান্ডের কারণে হোক বা যে কোনো কারণেই হোক গতির সীমা কমে গেছে এবং গাড়িগুলো সেভাবে চলতে পারে না। এগুলো থেকে এক সময় যে আয় হতো সেই আয় অনেক কমে গেছে। এক সময় পরিবহনগুলো ঢাকার উত্তরা পর্যন্ত ১৫-১৬টি ট্রিপ দিত। এখন যানজটের কারণে তিন ট্রিপের বেশি পারে না।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদের ১৭তম অধিবেশনে গতকালের বৈঠকে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে বিরোধী দলের সদস্যরা এসব কথা বলেন। ফ্লোর নিয়ে প্রথমে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, ‘বর্তমান সরকার অনেক উন্নয়নের দাবিদার। হ্যাঁ, উন্নয়ন অনেক করেছে, কিন্তু রাজধানীতে ট্রান্সপোর্টের একটা সুষ্ঠু নীতিমালা   নেই। ঢাকা শহরে ঘর থেকে বের হওয়ার কোনো উপায় নেই। এই ঢাকা শহরে যে সমস্ত বাস চলে বেশির ভাগই পুরনো বাস, লক্কড়-ঝক্কড়, লাইসেন্স নেই এবং কোনো আইন মানে না। রাস্তাঘাটে একেবারে অরাজক অবস্থা করে রাখে। এতে মানুষের মধ্যে ভয়, ত্রাসের সৃষ্টি হয়েছে।’ এর পরেই চুন্নু বলেন, ‘আমার পাশে বসে আছে বাংলাদেশ বাস ওনার্স সমিতির সভাপতি (মশিউর রহমান রাঙ্গা)। ওনাদের বলব, আপনারা মানুষের প্রতি দয়াবান হোন। সরকারের সঙ্গে কি কোনো যোগসাজশে আপনারা জনগণকে কষ্ট দিচ্ছেন? সড়ক পরিবহনমন্ত্রী পদ্মা ব্রিজসহ অনেক উন্নয়ন করেন, কিন্তু আপনি সম্পূর্ণ ব্যর্থ ট্রান্সপোর্টের বিষয়ে। ২৪ লাখ ড্রাইভিং লাইসেন্স আজকে আটকা। ঢাকা শহরে আজকে ভালো বাস নেই। সরকারের কি ৫০০ এক হাজার নতুন বাস ঢাকা শহরে নামানোর সক্ষমতা নেই। মানুষ নিজের টাকা দিয়ে টিকিট কেনে গাড়িতে যাবে, বাসে যাবে, টাকা দিয়ে টিকিট কিনে লাইন দাঁড়িয়ে কোনো বাস নেই।’ এর পরই পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে মশিউর রহমান রাঙ্গা বলেন, ‘খানিকক্ষণ আগে আমার কলিগ, আমি ওনার আগে জাতীয় পার্টির মহাসচিব ছিলাম দুই বছর। তার পর তিনি দায়িত্ব নিয়েছেন। সেই ক্ষোভেই কি না, আমি বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির সভাপতি সেই ক্ষোভে- তিনি বললেন কি না বুঝতে পারলাম না। হঠাৎ করে পরিবহনের কথাটা বললেন, সভাপতি পাশেই রয়েছেন তিনি জানেন। আমাদের ঢাকার যে অবস্থা, এক সময় পরিবহনগুলো উত্তরা পর্যন্ত ১৫-১৬টি পর্যন্ত ট্রিপ দিত। এখন গাড়িগুলো তিন ট্রিপের বেশি করতে পারে না যানজটের কারণে। উন্নয়নমূলক কর্মকান্ডের কারণে হোক বা যে কোনো কারণেই হোক গতির সীমা কমে গেছে এবং গাড়িগুলো সেভাবে চলতে পারে না। এগুলো থেকে এক সময় যে আয় হতো সেই আয় অনেক কমে গেছে। তিনি বলেন লক্কড়-ঝক্কড় বাস, এগুলোর ফিটনেস নেই। ফিটনেস আছে কি নেই এটা তিনি বললে হবে না। এটি আইনশৃঙ্খলা রক্ষাকারী যে বাহিনী রয়েছে, তারা দেখবে, বিআরটিএ দেখবে। যদি না থাকে ব্যবস্থা নেবে।’

এদিকে সংসদের প্রশ্নোত্তর পর্বে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, চলতি অর্থবছরে এলএনজি আমদানিতে চাহিদার পরিমাণ ২৩ হাজার ৩৬৭ কোটি ৪৮ লাখ টাকা। এর মধ্যে তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানিতে ২০২১-২২ অর্থবছরে পেট্রোবাংলাকে ৪ হাজার কোটি টাকা ভর্তুকি বা অনুদান দেওয়া হয়েছে। আরেক প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, দেশে বর্তমানে বিদ্যুতের মোট স্থাপিত উৎপাদন ক্ষমতা ২৫ হাজার ৫১৪ মেগাওয়াট (ক্যাপটিভ ও অফগ্রিড নবায়নযোগ্য জ্বালানিসহ)। বর্তমানে বিদ্যুতের চাহিদার পরিমাণ বেড়ে গড়ে প্রতিদিন ১৩ থেকে সাড়ে ১৩ হাজার মেগাওয়াট। চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। নসরুল হামিদ জানান, বিদ্যুৎ ব্যবস্থার আধুনিকায়ন, সুষ্ঠু ও মানসম্মত বিদ্যুৎ সরবরাহের জন্য দেশের বড় বড় শহর তথা মেট্রোপলিটন এলাকায় বিদ্যুৎ লাইনের তার মাটির নিচ দিয়ে নেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এরই মধ্যে ঢাকায় ডিপিডিসির ১ হাজার ২৮৭ কিলোমিটার ও ডেসকো ১ হাজার ৩৬৬ কিমি, বাবিউবো সিলেটে ৩৮ কিমি, নেসকো রাজশাহী ও রংপুরে ১১ কিমিসহ প্রায় ২ হাজার ৭০২ কিমি ভূগর্ভস্থ লাইন নির্মাণ সম্পন্ন করেছে।

পেটেন্ট মেয়াদ ২০ বছর রেখে সংসদে বিল পাস : পেটেন্ট মালিকানা স্বত্ব ১৬ বছর থেকে বাড়িয়ে ২০ বছরের জন্য সংরক্ষিত রাখার বিধান রেখে ‘বাংলাদেশ পেটেন্ট বিল-২০২১’ গতকাল সংসদে পাস হয়েছে। বিলটি আইনে পরিণত হলে পেটেন্টধারী ব্যক্তি ২০ বছরের জন্য স্বত্বের মালিক থাকবেন, এরপর তা ‘জনগণের’ সম্পদ হয়ে যাবে। জনশৃঙ্খলা ও নৈতিকতা রক্ষার উদ্দেশ্যে বাংলাদেশের সীমানার মধ্যে বাণিজ্যিক ব্যবহার রোধ করা প্রয়োজন- এমন উদ্ভাবনসহ আরও বেশ কিছু বিষয় পেটেন্ট সুরক্ষার বাইরে রাখা হয়েছে।

বয়লার সংক্রান্ত বিল পাস : ঔপনিবেশিক আমলে প্রণীত শিল্প কারখানার বয়লার সংক্রান্ত আইন বাতিল করে নতুন করে প্রণয়নে সংসদে ‘বয়লার বিল-২০২১’ পাস হয়েছে। সনদ ছাড়া বয়লার চালালে সর্বোচ্চ দুই বছরের জেল বা ২ লাখ টাকা জরিমানা বা উভয় দন্ডের বিধান রাখা হয়েছে বিলে। বিদ্যমান আইনে এ অপরাধে ১০ হাজার টাকা অর্থদন্ডের বিধান রয়েছে।

 

সর্বশেষ খবর