মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
কী হচ্ছে দুই দেশে

তত্ত্বাবধায়ক সরকার প্রধান হিসেবে সাবেক প্রধান বিচারপতির নাম প্রস্তাব ইমরানের

প্রতিদিন ডেস্ক

তত্ত্বাবধায়ক সরকার প্রধান হিসেবে সাবেক প্রধান বিচারপতির নাম প্রস্তাব ইমরানের

ইমরান খান

পাকিস্তানে সংসদ ভেঙে দেওয়ার পর রাজনৈতিক ভাগ্য নির্ধারণের ভার এখন সুপ্রিম কোর্টে গড়িয়েছে। বিরোধী পক্ষ সংসদ ভাঙার বিষয়টিকে অসাংবিধানিক দাবি করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে। কোর্ট এ বিষয়ে আজ অথবা আগামীকালের মধ্যে রায় দিতে পারে। চলছে তত্ত্বাবধায়ক সরকার গঠনের তোড়জোড়ও। নাম চেয়ে প্রেসিডেন্ট ড. আলিফ আলভি  ইমরান খান ও বিরোধী জোটের নেতা শাহবাজ শরিফকে চিঠি পাঠিয়েছেন। তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে সাবেক প্রধান বিচারপতি গুলজার আহমেদের নাম প্রস্তাব করেছেন ইমরান খান। সূত্র : ডন, জিও নিউজ, বিবিসি।

সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী প্রেসিডেন্ট আলিফ আলভির কার্যালয় থেকে গতকাল জারি করা এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে, তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নিয়োগ না করা পর্যন্ত পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে ইমরান খানই দায়িত্ব পালন করবেন। টুইটারে এক পোস্ট দিয়ে ইমরান খানের প্রধানমন্ত্রিত্ব অটুট থাকার বিষয়টি নিশ্চিত করে লিখেছেন, ‘পাকিস্তানের সংবিধান অনুযায়ী নতুন কেয়ারটেকার প্রধানমন্ত্রী নিয়োগের আগে ইমরান খান প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন অব্যাহত রাখবেন।’ খবরে বলা হয়- পাকিস্তানের সংবিধানের ২২৪ নম্বর অনুচ্ছেদে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নিয়োগের বিধানে বলা হয়েছে, ‘যদি জাতীয় পরিষদের সরকারি এবং বিরোধী দলের নেতারা তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীর নামের ব্যাপারে একমত হতে না পারেন তাহলে বর্তমান প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রী তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর নিয়োগের আগ পর্যন্ত দায়িত্ব পালন অব্যাহত রাখবেন।’

পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতি নতুন নাটকীয়তায় গড়ালেও সংকটের শেষ হয়নি। এ সংকট কার্যত সাংবিধানিক সংকটে রূপান্তরিত হয়েছে। এর সঙ্গে যুক্ত হয়েছে পাকিস্তানের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট। খবরে বলা হয়, দেশের সংবিধান অনুযায়ী পার্লামেন্ট ভেঙে দেওয়ার পরের ৯০ দিনের মধ্যে নির্বাচন হওয়ার কথা। কিন্তু সংসদ যেভাবে ভাঙা হয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিরোধীরা। তারা এ পদক্ষেপ ‘সংবিধানের বরখেলাপ’ অভিযোগ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন। বিরোধীদের অভিযোগ, ইমরান খান তাঁর বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবের ওপর ভোট আটকাতে রবিবার সংসদ ভেঙে দিয়ে আগাম নির্বাচনের কৌশল নেন। ইমরানের এ অসাংবিধানিক কৌশলে সায় দিয়েছেন সংসদের স্পিকার ও প্রেসিডেন্ট। জানা গেছে, বিরোধীদের আবেদন গ্রহণ করেছে সুপ্রিম কোর্ট। এ বিষয়ে কোর্ট আজ সিদ্ধান্ত দিতে পারে। সিদ্ধান্ত ইমরানের পক্ষে না গেলে তাঁকে ফের আগের মতো অনাস্থা ভোটের মুখোমুখি হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া হচ্ছে না।

গতকাল সুপ্রিম কোর্টের বাইরে সাংবাদিকদের সঙ্গে পরিস্থিতি নিয়ে কথা বলার সময় পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি জানান, এ পরিস্থিতিতে জাতীয় নিরাপত্তা কমিটির বৈঠক ডাকা হতে পারে। প্রধান বিচারপতি বিশেষ ক্ষমতা অনুযায়ী এ সিদ্ধান্ত দিতে পারেন। বিরোধীদের আবেদনের ওপর সিদ্ধান্ত বা রায় দিতে গিয়ে তিনি ঠিক করে দিতে পারেন জাতীয় নিরাপত্তা কমিটির বৈঠক ডাকা হবে কি না। উল্লেখ্য, পাকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটিতে সামরিক বাহিনীর প্রধান এবং গোয়েন্দা সংস্থাগুলোর প্রধান কর্মকর্তারা রয়েছেন।

অন্তর্বর্তী সরকার গঠনে চিঠি : এদিকে অন্তর্বর্তীকালীন তত্ত্বাবধায়ক সরকার গঠনে এর প্রধানমন্ত্রী নিয়োগের জন্য বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান ও বিরোধী জোটের নেতা শাহবাজ শরিফকে গতকালই চিঠি পাঠিয়েছেন প্রেসিডেন্ট আলিফ আলভি।

হুমকিদাতা মার্কিন কর্মকর্তার নাম প্রকাশ করলেন ইমরান : আমেরিকার পক্ষ থেকে আসা হুমকি সম্পর্কে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান রবিবার আরও তথ্য জনসমক্ষে প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, আমেরিকার একজন দূতের পক্ষ থেকে তাঁকে হুমকিমূলক বার্তা দেওয়া হয়েছে। আমেরিকার হুমকিদাতা দূত হচ্ছেন ডোনাল্ড লিউ, যিনি দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। ইমরান খান বলেন, ডোনাল্ড লিউ আমেরিকায় নিযুক্ত পাক রাষ্ট্রদূত আসাদ মাজিদের সঙ্গে এক বৈঠকে হুমকি দিয়েছেন যে ‘অনাস্থা ভোটে যদি ইমরান খান টিকে যান তাহলে তাঁকে মূল্য দিতে হবে।’ ইমরান খান আরও জানান, তাঁর দল যেসব এমপি ত্যাগ করে চলে গেছেন তাঁরা কিছুদিন ধরে বারবার ইসলামাবাদে মার্কিন দূতাবাসে যাওয়া-আসা করছিলেন। মার্কিন দূতাবাসের লোকজনের সঙ্গে দফায় দফায় সাক্ষাৎ এবং ওঠাবসার পর তাঁরা পিটিআই ছেড়ে চলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

সর্বশেষ খবর