শনিবার, ৯ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

শ্রীলঙ্কা সরকারকে অনাস্থা ভোটের হুমকি

প্রতিদিন ডেস্ক

শ্রীলঙ্কার বিরোধী দল সমাজি জন বলওয়েগায়ার (এসজেবি) নেতা সাজিথ প্রেমাদাসা সরকারকে অনাস্থা ভোটের মুখোমুখি করার হুমকি দিয়ে অর্থনৈতিক সংকট নিরসনে কার্যকর পদক্ষেপ নেওয়ার তাগিদ দিয়েছেন। তিনি গতকাল পার্লামেন্টে এ হুমকি দেন। সূত্র : রয়টার্স।

সাজিথ প্রেমাদাসা বলেন, ‘সরকারের উচিত আর্থিক সংকট নিরসন করা এবং শাসনপদ্ধতির উন্নতির জন্য কাজ করা। তা না হলে আমরা সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনব।’ তিনি আরও বলেন, ‘শ্রীলঙ্কাকে অবশ্যই বিশৃঙ্খল এ ঋণখেলাপি অবস্থা থেকে বের হয়ে আসতে হবে। ঋণ স্থগিতের জন্য সরকারকে অবশ্যই কাজ করতে হবে এবং ঋণ পরিকল্পনা পুনর্গঠনের প্রক্রিয়া শুরু করতে আর্থিক উপদেষ্টা নিয়োগ দিতে হবে।’

খবরে বলা হয়, চলমান পরিস্থিতিতে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের ওপর চাপ ক্রমেই বাড়ছে। কয়েক দশকের মধ্যে দেশটির সবচেয়ে বাজে অর্থনৈতিক সংকট সামলাতে ব্যর্থতার অভিযোগ তুলে দেশজুড়ে ব্যাপক বিক্ষোভ হচ্ছে। বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের পদত্যাগ চাইছেন। কিন্তু গোতাবায়া পদত্যাগ করবেন না বলে জানিয়েছেন তাঁর সরকারের সড়কমন্ত্রী জনস্টন ফার্নান্দো। চলতি সপ্তাহে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের প্রায় পুরো মন্ত্রিসভা পদত্যাগ করেছে। গুটিকয় মন্ত্রী তাঁর সঙ্গে আছেন। কমপক্ষে ৪১ জন আইনপ্রণেতা ক্ষমতাসীন জোট থেকে বের হয়েছেন। তারা স্বতন্ত্র আইনপ্রণেতা হিসেবে নিযুক্ত আছেন। তবে গোতাবায়া সরকারের দাবি, পার্লামেন্টে এখনো তাদের সংখ্যাগরিষ্ঠতা আছে।

সংকট নিরসনে গোতাবায়া সর্বদলীয় সরকার গড়তে চেয়েছিলেন। গত সোমবার সরকারে এসে মন্ত্রিত্ব নেওয়ার জন্য সব দলের সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছিলেন তিনি। তবে গোতাবায়া ও তাঁর ভাই মাহিন্দা রাজাপক্ষের নিয়ন্ত্রণে থাকা সর্বদলীয় সরকার গঠনের এ আমন্ত্রণে সাড়া দেয়নি বিরোধী দলগুলো। এমনকি নিজ জোটের কিছু দলও সর্বদলীয় সরকার গঠনের প্রস্তাবে অস্বীকৃতি জানিয়েছে।

সর্বশেষ খবর