শিরোনাম
রবিবার, ১০ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

সূচকগুলোতে উন্নয়ন করা প্রয়োজন

----- আ আ ম স আরেফিন সিদ্দিক

সূচকগুলোতে উন্নয়ন করা প্রয়োজন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলো কিউএস র‌্যাংকিংয়ে আগের তুলনায় ভালো করেছে। সামগ্রিকভাবে এই সূচকগুলোতে অবস্থান আরও উন্নয়ন করতে হবে। গতকাল এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

এ শিক্ষাবিদ বলেন, র‌্যাংকিংয়ের ক্ষেত্রে বিশেষ করে ‘ইন্টারন্যাশনাল স্টুডেন্ট রেশিও’তে পিছিয়ে আছি আমরা। অনেক বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থী নেই। যেগুলোতে আছে সেগুলোতেও কম। বিদেশি শিক্ষার্থীদের আকর্ষণ করতে প্রোগ্রাম ডেভেলপের পাশাপাশি অবকাঠামোগত উন্নয়ন করতে হবে বিশ্ববিদ্যালয়গুলোতে। সাইটেশনের দিক থেকেও রিসার্চ ফান্ডে বরাদ্দ বাড়াতে হবে আমাদের। তিনি বলেন, আমাদের শিক্ষার্থীরা অর্জিত ডিগ্রির সঙ্গে সংগতিপূর্ণ জব অনেক ক্ষেত্রে পায় না। আমরা দেখি, মেধাবী শিক্ষার্থীরা মেডিকেল বা ইঞ্জিনিয়ারিং সেক্টরে শিক্ষা গ্রহণ শেষে কর্মজীবনে সরকারি কর্মকমিশনের মাধ্যমে চাকরির পরীক্ষা দিয়ে আমলাতন্ত্রের দিকে চলে যাচ্ছে। এ বিষয়গুলো বিবেচনায় এনে কারিকুলাম ডেভেলপমেন্ট করতে হবে।

আরেফিন সিদ্দিক বলেন, আমাদের শিক্ষার্থী ও শিক্ষকদের মেধা পৃথিবীর অন্য দেশের তুলনায় কম নয়। কিন্তু বিদ্যাপীঠে সুযোগ-সুবিধা ও অবকাঠামোগত উন্নয়নের দিক থেকে আমরা কিছুটা পিছিয়ে আছি। এটি অস্বীকার করা যাবে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর