মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

ইউক্রেনে ব্যাপক হামলার প্রস্তুতি রাশিয়ার

প্রতিদিন ডেস্ক

ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতি নতুন মোড় নিতে চলেছে। রুশ বাহিনী ইউক্রেনের পূর্ব ও দক্ষিণাঞ্চলের পূর্ণ নিয়ন্ত্রণ গ্রহণে অভিযানের প্রস্তুতি নিয়েছে। এ লক্ষ্যে খারকিভের পূর্ব দিকে জড়ো করা হয়েছে দীর্ঘ সামরিক বহর। গতকাল উপগ্রহ চিত্রে দেখা গেছে, এ বহর লম্বায় অন্তত ১২ কিলোমিটার এবং বহরে রয়েছে কয়েক শ ট্যাঙ্ক, সশস্ত্র ট্রাক ও অন্যান্য যুদ্ধযান। এদিকে গতকাল রাশিয়া বড় ধরনের ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ইউক্রেনে ইউরোপীয় ইউনিয়নের সরবরাহ করা অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থাপনা এস-৩০০ এবং নিপ্রো বিমানবন্দর ধ্বংস করে দিয়েছে। সূত্র : রয়টার্স, বিবিসি, স্পুৎনিক, আল জাজিরা।

প্রাপ্ত খবর অনুযায়ী, ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে স্লোভাকিয়া ইউক্রেনকে যে একমাত্র এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করেছিল তা ধ্বংস করে দিয়েছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, কয়েকটি  ক্ষেপণাস্ত্রের মাধ্যমে নিখুঁতভাবে হামলা চালিয়ে ইউক্রেনের কাছে থাকা এস-৩০০ হান্ড্রেড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে ধ্বংস করা হয়। নিপ্রোপেত্রভস্ক শহরের উপকণ্ঠে একটি হ্যাঙ্গারে হামলা চালানো হলে এস-৩০০ ক্ষেপণাস্ত্রের ব্যাটারি ধ্বংস হয়। মন্ত্রণালয় আরও জানায়, রাশিয়ার সামরিক বাহিনী সমুদ্র থেকে কালিবর ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এতে চারটি এস-৩০০ লাঞ্চার এবং ইউক্রেনের ২৫ জন সেনা নিহত হন। এ ছাড়া এস-৩০০ হান্ড্রেড টার্গেটিং রাডারকেও ধ্বংস করা হয়েছে। গত শুক্রবার স্লোভাকিয়া জানিয়েছিল তারা এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ইউক্রেনকে দান করেছে। যাতে এস-থ্রি হান্ড্রেড ক্ষেপণাস্ত্র ব্যবস্থায় চার থেকে বারোটি লাঞ্চার থাকে এবং একটি মাত্র লক্ষ্যবস্ত শনাক্তকরণ রাডার থাকে। ইউক্রেনকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দেওয়ার পর স্লোভাকিয়াকে আমেরিকা প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দেওয়ার ঘোষণা দিয়েছিল। আরেক খবর অনুযায়ী, রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের নিপ্রো বিমানবন্দর ধ্বংস হয়ে গেছে এবং সেখানে জরুরি বিভাগের পাঁচ কর্মী আহত হয়েছেন। নিপ্রোপেত্রোভস্ক অঞ্চলের গভর্নর ভ্যালেন্তিন রেজনিচেনকো হামলা সম্পর্কে বলেছেন, ‘রাশিয়ার সেনারা নিপ্রো বিমানবন্দরে আবারও হামলা চালায়। ফলে বিমানবন্দরের কোনো কিছুই আর অবশিষ্ট নেই।’ তিনি বলেন, বিমানবন্দর এবং এর আশপাশের সব অবকাঠামো ধ্বংস হয়ে গেছে। এরপরও সেখানে একের পর এক ক্ষেপণাস্ত্র হামলা হচ্ছে। গভর্নর রেজনিচেনকো জানান, নিপার নদীর তীরবর্তী নিপ্রো শহরের ওপর রাশিয়া গত রবিবার থেকে ক্ষেপণাস্ত্র হামলা বাড়িয়ে দিয়েছে। এ ছাড়া রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রাতের আারেক ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের একটি সামরিক ঘাঁটি ধ্বংস করা হয়েছে, যা সম্প্রতি বিদেশি ভাড়াটেদের শক্তিশালী ঘাঁটিতে পরিণত হয়ছিল।

নতুন করে আক্রমণ শুরু করেছে রাশিয়া : পশ্চিমা সূত্রের খবরে বলা হচ্ছে, রাশিয়ান বাহিনী রবিবার পূর্ব ইউক্রেনের একটি স্কুল এবং আবাসিক ভবনে গোলাবর্ষণ করেছে। লুহানস্কের গভর্নর সের্হি হাইদাই বলেন, সেভেরোডোনেটস্কের তিনটি অ্যাপার্টমেন্ট বিল্ডিং সম্পূর্ণ পুড়ে গেছে এবং দুজন বয়স্ক বাসিন্দাকে সেখান থেকে সরিয়ে নিতে হয়েছিল, তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। পৃথকভাবে, দক্ষিণ-পূর্ব ইউক্রেনের ডিনিপ্রোর গভর্নর ভ্যালেন্টিন রেজনিচেঙ্কো বলেন, রাশিয়ান বাহিনী পুরো অঞ্চলজুড়ে বিভিন্ন লক্ষ্যবস্তুতে আঘাত করেছে। ইউক্রেন কর্তৃপক্ষ জানিয়েছে, আরও বড় যুদ্ধের প্রস্তুতি নিয়েছে মস্কো।

সে অনুযায়ী রুশ বাহিনীর টানা গোলাবর্ষণ চলছে খারকিভে। এরই মধ্যে উপগ্রহ চিত্রে ধরা পড়েছে, খারকিভের পূর্ব দিকে জড়ো হয়েছে দীর্ঘ সেনা কনভয়। কয়েক শ ট্যাঙ্ক, সশস্ত্র ট্রাক ও অন্যান্য যুদ্ধযান অন্তত ১২ কিলোমিটারজুড়ে বিস্তৃৃত রয়েছে। খবরে বলা  হয়, ইউক্রেন ও পশ্চিমা শক্তিগুলোর আশঙ্কা, পূর্ব ইউক্রেনে ভয়াবহ আগ্রাসী রূপ নিতে চলেছে রাশিয়া এবং এ যুদ্ধে মস্কোর সঙ্গে লড়বে ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলোও।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর