বুধবার, ১৩ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

রাষ্ট্রদূত পদে বড় রদবদল

যুক্তরাষ্ট্র ভারত অস্ট্রেলিয়া জাতিসংঘসহ গুরুত্বপূর্ণ মিশনে আসছে পরিবর্তন

কূটনৈতিক প্রতিবেদক

বিদেশে বাংলাদেশের কূটনৈতিক মিশনগুলোয় বড় ধরনের পরিবর্তন করতে যাচ্ছে সরকার। রদবদল হতে যাচ্ছে যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া ও জেনেভায় জাতিসংঘ সদর দফতরের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও আবাসিক প্রতিনিধি পদে। এসব স্থানের নতুন রাষ্ট্রদূতদের নিয়োগ প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়েছে। এর বাইরে আরও চিন্তাভাবনা চলছে মধ্যপ্রাচ্যসহ কয়েকটি দেশে নিযুক্ত রাষ্ট্রদূত পরিবর্তনের। আগামী জুনের  মধ্যে নতুন রাষ্ট্রদূতরা নতুন কর্মস্থলে দায়িত্ব পালন শুরু করবেন। তবে সেপ্টেম্বরে রাষ্ট্রদূত ছাড়াও মিশনগুলোর অন্যান্য কূটনৈতিক পদেও বড় ধরনের রদবদলের চিন্তা করছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানান, নিষেধাজ্ঞাসহ সাম্প্রতিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত পদে পরিবর্তনের সিদ্ধান্ত নেয় সরকার। সরকারের সর্বোচ্চ নীতিনির্ধারক পর্যায় থেকে বর্তমান রাষ্ট্রদূত মো. শহীদুল ইসলামকে দেশে ফিরিয়ে আনার সিদ্ধান্ত হয়। তাঁর স্থানে পাঠানো হচ্ছে বর্তমানে ভারতে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালনরত মোহাম্মদ ইমরানকে। রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান নয়াদিল্লি ছাড়লে তাঁর স্থানে নিয়োগ দেওয়া হতে পারে জেনেভায় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মো. মোস্তাফিজুর রহমানকে। জেনেভায় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি পদে যেতে পারেন অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালনরত সুফিউর রহমান।

জানা যায়, ২০২১ সালের জানুয়ারিতে ওয়াশিংটনে রাষ্ট্রদূতের দায়িত্ব নেন পেশাদার কূটনীতিক শহীদুল ইসলাম। ঢাকায় বিমসটেক সদর দফতরে মহাসচিবের দায়িত্বে থাকা অবস্থায় তাঁকে ওয়াশিংটনে পাঠানো হয়েছিল। এর আগে তিনি দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, রোমানিয়া, আলজেরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনার ছিলেন। প্রাথমিকভাবে দুই বছরের জন্য যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া শহীদুল ইসলামের মেয়াদ ছিল চলতি বছরের শেষ পর্যন্ত। যদিও তাঁর আগে যুক্তরাষ্ট্রে দায়িত্ব পালন করা কূটনীতিক মোহাম্মদ জিয়াউদ্দিনের তিন দফায় চুক্তির মেয়াদ বাড়ানো হয়েছিল। কিন্তু মেয়াদ শেষ হওয়ার আগেই এবার যুক্তরাষ্ট্র থেকে ফিরতে হচ্ছে শহীদুল ইসলামকে।

ওয়াশিংটনের জন্য নতুন করে মনোনীত মোহাম্মদ ইমরান বর্তমানে নয়াদিল্লিতে বাংলাদেশের হাইকমিশনার। পেশাদার কূটনীতিক মোহাম্মদ ইমরানকে আড়াই বছর আগে হাইকমিশনার পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয় সরকার। ফেব্রুয়ারিতে জনপ্রশাসন মন্ত্রণালয় তাঁর চুক্তির মেয়াদ আরও তিন বছর বাড়িয়েছিল।

ভারতের হাইকমিশনার হিসেবে নিয়োগের জন্য বিবেচিত মো. মোস্তাফিজুর রহমান ২০২০ সালের সেপ্টেম্বর থেকে জেনেভায় জাতিসংঘ সদর দফতরে আবাসিক প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। বর্তমান কর্মস্থলে যোগদানের আগে তিনি সিঙ্গাপুরে বাংলাদেশের হাইকমিশনার ছিলেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর