শনিবার, ২৩ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

তাপমাত্রার পারদ উঠছে

দুই দিন ধরে রাজশাহীর তাপমাত্রা সামান্য কয়েক ডিগ্রি কমেছে। তাপমাত্রার পারদ নিচে নামলেও গরমের অনুভূতিতে খুব একটা পরিবর্তন আসেনি। বিশেষ করে রাজশাহীতে সকাল গড়িয়ে দুপুর এলেই মরুভূমির মতো লু হাওয়ার অনুভূতি পাচ্ছেন নাগরিকরা। আবহাওয়া বিষয়ক আন্তর্জাতিক সংস্থা আক্কু ওয়েদারের পর্যবেক্ষণ বলছে, রাজশাহীর তাপমাত্রা ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস হলেও স্থানীয় মানুষের অনুভূতি ছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াসের মতো।

সাধারণত বৈশাখের         মাঝামাঝি এসে তীব্র দাবদাহ দেখা যায়। কিন্তু এবার চৈত্রের প্রথম সপ্তাহ থেকে শুরু হওয়া মাঝারি তাপপ্রবাহ বৈশাখের দ্বিতীয় দিনই তীব্র তাপপ্রবাহে রূপ নিয়েছে। এখন তাপমাত্রা কিছুটা কমে আবারও মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এর মধ্যে দেখা নেই প্রত্যাশিত বৃষ্টির। দীর্ঘায়িত এমন তাপপ্রবাহে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে মানুষসহ প্রাণিকুল। রাজশাহী আবহাওয়া অফিস সূত্র জানায়, রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শুক্রবার ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ। পরিসংখ্যান বলছে, ২০১৪ সালে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ২০০০ সালে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। এরপর তাপমাত্রা বাড়লেও এখন পর্যন্ত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা আর ৪২ ডিগ্রি অতিক্রম করেনি। ১৯৪৯ সাল থেকে দেশে তাপমাত্রার রেকর্ড শুরু হয়। এর মধ্যে ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। রাজশাহী আবহাওয়া অফিসের তথ্যমতে, এপ্রিলের ১৯ দিনে মাত্র শূন্য দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে ৩ এপ্রিল। বুধবার বৃষ্টিপাত হয়েছে ১৭ দশমিক ৬ মিলিমিটার। এর আগে সর্বশেষ ৪ ফেব্রুয়ারি ৩০ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। মার্চে কোনো বৃষ্টিপাত হয়নি। ফলে রাজশাহী অঞ্চলের তাপমাত্রা দিন দিন অসহনীয় হয়ে পড়েছে। সর্বত্রই যেন বৃষ্টির জন্য হাহাকার পড়েছে।

রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু সাইদ মিয়া জানান, ৩৬ থেকে ৩৮ ডিগ্রি তাপমাত্রাকে মৃদু দাবদাহ, ৩৮ থেকে ৪০ পর্যন্ত মাঝারি দাবদাহ, ৪০ থেকে ৪২ পর্যন্ত তীব্র দাবদাহ এবং ৪২ ডিগ্রি সেলসিয়াসের ওপরে তাপমাত্রা উঠলে সেটিকে অতি তীব্র দাবদাহ বলা হয়। রাজশাহীতে মার্চের প্রথম সপ্তাহ থেকেই তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের ওপরে থাকছে। আগামী দিনগুলোতে তাপমাত্রা আরও বাড়বে। নগরায়ণের কারণে বায়ুমন্ডলে চাপ বেড়েছে। এর প্রভাবেই এমন উষ্ণতা- বলছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক শীতাংশু পাল। তিনি বরেন, গত এক দশকে যেভাবে নগরায়ণ হয়েছে, তাতে তাপমাত্রা এমনিতে বেড়েছে। এ ছাড়া নগরায়ণ করতে গিয়ে প্রচুর গাছ নিধন করা হয়েছে। ফলে এর প্রভাব পড়েছে পরিবেশে। এ ছাড়া জলের আধার কমেছে। আগে পদ্মায় পানি ছিল, এখন তাও নেই। ফলে এমন মরুময় তাপমাত্রায় অভ্যস্ত হতে হবে। কারণ আগামীতে উষ্ণতা আরও বাড়বে। তাপপ্রবাহ দীর্ঘায়িত হবে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর