শনিবার, ২৩ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
রাশিয়ার দখলে দোনেৎস্কর ৪২ গ্রাম

আটক সেনাদের ভাগ্য অনিশ্চিত ৮৫ মিটার গণকবর শনাক্ত

প্রতিদিন ডেস্ক

আটক সেনাদের ভাগ্য অনিশ্চিত ৮৫ মিটার গণকবর শনাক্ত

ইউক্রেনের বন্দরনগরী মারিউপোলের আজভস্টল স্টিল কারখানার নিচে কংক্রিট ও স্টিল নির্মিত আশ্রয় কেন্দ্রে কয়েকদিন ধরে আটকে থাকা ইউক্রেনীয় সেনাদের ভাগ্যে শেষ পর্যন্ত কী ঘটেছে- তা জানার চেষ্টা করেও কোনো তথ্য পাওয়া যাচ্ছে না। কারখানাটি দখল করে রাখা রুশ বাহিনী এ বিষয়ে কোনো তথ্য প্রকাশ করছে না। এর আগে ‘শেষ সময়ে রয়েছি’ উল্লেখ করে ইউক্রেন সেনারা তাদের রক্ষা ও উদ্ধারের জন্য প্রেসিডেন্ট জেলেনস্কি এবং পশ্চিমা মিত্রদের প্রতি আকুতি জানিয়েছিল।’ সূত্র : নিউজ উইক, রয়টার্স, বিবিসি, আল জাজিরা।

এক খবরে বলা হয়েছে, অবরুদ্ধ মারিউপোল শহর পুরোপুরিভাবে রুশ বাহিনী দখলে নেওয়ার পর গতকাল পুড়ে যাওয়া একটি ভবনের সামনে দাঁড়িয়ে তারা ভিডিও পোস্ট শেয়ার করেছে। এতে রাশিয়ার চেচেন ইউনিটের কালো পোশাক পরিহিত এক নেতা ভিডিওতে উল্লেখ করেন, ‘আজভস্টল স্টিল কারখানার নিয়ন্ত্রণ নিয়েছে কাদিরোভস্কি।’ এ বিষয়ে চেচেন প্রজাতন্ত্রের প্রধান রমজান কাদিরভ গণমাধ্যমকে বলেন, ‘স্টিল কারখানা এবং আশপাশের ভূমি দখল করা হয়েছে। মারিউপোল আমাদের। শহরটি নিশ্চিতভাবে এবং সম্পূর্ণভাবে দখল করা হয়েছে। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ আজভস্টল কারখানার প্রশাসনিক ভবন নিয়ন্ত্রণে নেওয়া হয়েছে এবং আশপাশের সব এলাকা পরিষ্কার করে ফেলা হয়েছে।

কারখানার অভ্যন্তরে ইউক্রেনীয় সেনাদের কংক্রিট এবং স্টিলের নিচে আটকে রাখা হয়েছে।’ তবে কয়েকদিন ধরে আটকে থাকা এই সেনাদের ভাগ্যে শেষ পর্যন্ত কী ঘটেছে- তা পরিষ্কার করেননি তিনি। অবশ্য কাদিরভ বলেন, ‘নির্মূল মিশন দ্বিগুণ কঠিন ছিল। বেসামরিক হতাহত মেনে নেওয়া যাচ্ছিল না, কিন্তু হুমকি নির্মূল করতেই হতো। এ অবস্থায় পাল্টা ব্যবস্থাগুলো নিয়ে ভাবা হয় এবং পরে স্বল্পতম সময়ের মধ্যে তা প্রয়োগ করা হয়েছে।’

আটকে পড়াদের জীবন পুতিনের হাতে : ইউক্রেনের যুদ্ধবিধ্বস্ত শহর মারিউপোলে এখনো আটকে থাকা ১ লাখ বেসামরিকের ভাগ্য রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন একাই নির্ধারণ করতে পারেন বলে মন্তব্য করেছেন শহরের মেয়র ভাদিম বোইচেঙ্কো। গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি দাবি করেন, স্যাটেলাইট ছবিতে ধরা পড়া গণকবরই প্রমাণ করে মৃতের সংখ্যা লুকাতে রাশিয়ানরা লাশ পুঁতে ফেলছে। বোইচেঙ্কো বলেন, ‘এটা বোঝা গুরুত্বপূর্ণ যে, এখনো যারা সেখানে আছে তাদের জীবন শুধু একজন ব্যক্তির হাতে, তিনি হলেন ভøাদিমির পুতিন। যাদের মৃত্যু হবে তাদের সবাই তার হাতেই মরবে।’ তিনি আরও বলেন, ‘রুশ বাহিনী মারিউপোলের বেশিরভাগ এলাকা নিয়ন্ত্রণ করলেও ইউক্রেনীয় যোদ্ধাদের একটি দল শত শত বেসামরিককে নিয়ে আজভস্টল স্টিল কারখানার বাঙ্কারে আশ্রয় নিয়েছে। পুতিন তাদের আত্মসমর্পণ কিংবা মৃত্যু  যে কোনো একটা বেছে নিতে বলেছেন। কিন্তু সেনারা আত্মসমর্পণ করতে চায় না। তারা সরে যেতে চায়। তারা আমাদের ইউক্রেন রক্ষা করে যেতে চায়।’ এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বার বার দাবি করছিলেন, এই সেনারা লড়াই চালিয়ে যাচ্ছে। তবে তার দাবির সমর্থনে কোনো তথ্য পাওয়া যায়নি।

রাশিয়ার দখলে দোনেৎস্কের ৪২ গ্রাম : ইউক্রেন কর্তৃপক্ষ জানিয়েছে, এরই মধ্যে রুশ বাহিনী ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেৎস্কের ৪২টি গ্রাম নিয়ন্ত্রণে নিয়েছে। এ বিষয়ে জাতীয় টেলিভিশনে দেশটির প্রেসিডেন্টের চিফ অব স্টাফ ওলেনা সিমোনেনকো জানান, তিনি আশা করেছেন, ইউক্রেনের সেনারা শিগগিরই গ্রামগুলো পুনর্দখল করতে সক্ষম হবে।

সর্বশেষ খবর