শনিবার, ২৩ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

মস্কোর নিষেধাজ্ঞা কমলা হ্যারিসকে

প্রতিদিন ডেস্ক

মস্কোর নিষেধাজ্ঞা কমলা হ্যারিসকে

ইউক্রেন যুদ্ধ কেন্দ্র করে রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞার পাল্টা ব্যবস্থা হিসেবে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসসহ ২৯ মার্কিন নাগরিক ও ৬১ কানাডীয়র ওপর  নিষেধাজ্ঞা আরোপ করেছে মস্কো। এর আগে রাশিয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ বেশ কয়েকজন রাষ্ট্রনেতার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এ নিষেধাজ্ঞার শিকার ব্যক্তিরা রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না। খবর : ব্লুমবার্গ, এএফপি।

বৃহস্পতিবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় নিষেধাজ্ঞা আরোপ করা মার্কিন নাগরিকের নামের তালিকা প্রকাশ করে। তালিকায় রয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ছাড়াও ২৫ জন অর্থাৎ মোট ২৯ মার্কিন নাগরিক। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, মস্কোর নতুন ভ্রমণ নিষেধাজ্ঞায় থাকা ব্যক্তিদের মধ্যে ২৯ জন আমেরিকান ও ৬১ জন কানাডীয় নাগরিক রয়েছেন। নিষেধাজ্ঞায় থাকাদের মধ্যে প্রতিরক্ষা কর্মকর্তা, ব্যবসায়ী নেতা ও সাংবাদিকরাও রয়েছেন। নতুন নিষেধাজ্ঞার তালিকায় আরও রয়েছেন এবিসি নিউজ টেলিভিশনের উপস্থাপক জর্জ স্টেফানোপৌলস, ওয়াশিংটন পোস্টের কলামিস্ট ডেভিড ইগনাটিয়াস, রাশিয়াকেন্দ্রিক সংবাদভিত্তিক ওয়েবসাইট মেদুজার সম্পাদক কেভিন রোথরক। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তাদের মধ্যে নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের মুখপাত্র জন কিরবি ও উপপ্রতিরক্ষামন্ত্রী ক্যাথলিন হিকস। তালিকায় রয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর কমিউনিকেশন্স ডিরেক্টর ক্যামেরন আহমেদ ও স্পেশাল অপারেশন্স ফোর্সেসের কমান্ডার স্টিভ বোইভিন।

নিষেধাজ্ঞার ঘোষণা দিয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, দেশ দুটির রুশবিরোধী নীতির জন্য দায়ী ব্যক্তিদের নিয়ে এ তালিকা তৈরি করা হয়েছে। এসব ব্যক্তির ওপর রাশিয়া ভ্রমণের এ নিষেধাজ্ঞা অনির্দিষ্টকালের জন্য বলবৎ থাকবে।

উল্লেখ্য, এর আগে রাশিয়া ‘উগ্রপন্থি প্রতিষ্ঠান’ আখ্যা দিয়ে মার্ক জাকারবার্গের মালিকানাধীন ফেসবুক ও ইনস্টাগ্রামের কার্যক্রম রাশিয়ায় নিষিদ্ধ করে।

সর্বশেষ খবর