শুক্রবার, ২৯ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

কুমিল্লা সিটি ভোটে অংশ নেবে না বিএনপি

শফিকুল ইসলাম সোহাগ

১৫ জুন অনুষ্ঠেয় কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে অংশ নেবে না বিএনপি। দলটির নীতিনির্ধারকরা বলছেন, বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্তে অনড় বিএনপির হাইকমান্ড। কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নতুন কমিশনের অধীনে প্রথম নির্বাচন হবে কুমিল্লা সিটি।

এদিকে দলীয় প্রতীক না পেলেও স্বতন্ত্রভাবে ভোট করার কথা বলছে স্থানীয় বিএনপি। কুমিল্লা সিটি করপোরেশন গঠন হওয়ার পর থেকেই রাজত্ব করছেন বিএনপি নেতা মেয়র মনিরুল হক সাক্কু। বিগত ১০ বছর ধরে এই সিটি বিএনপির দখলে। এ প্রসঙ্গে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, স্থানীয় সরকার নির্বাচন হোক আর সংসদ নির্বাচনই হোক, বর্তমান সরকারের অধীনে বিএনপি কোনো নির্বাচনেই অংশ নেবে না। তাহলে কি বিএনপিকে ছাড়াই নির্বাচন হয়ে যাবে, জানতে চাইলে তিনি বলেন, তা নির্ভর করবে দেশের জনগণের ওপর। জনগণ নির্ধারণ করবে তাদের দেশ ও রাষ্ট্র কীভাবে পরিচালিত হবে। আমরা দলীয় সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ নেব না। জানা যায়, রাজনৈতিক মহলে আলোচনায় এখন কুসিক নির্বাচন। বিএনপির সিনিয়র নেতাদের ভাষ্য, আওয়ামী লীগ সরকার এবং নির্বাচন কমিশনের (ইসি) অধীনে আর কোনো নির্বাচনে অংশ নেবে না বলে বিএনপি ইতোমধ্যে সাফ জানিয়ে দিয়েছে। বিএনপি বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচনে না যাওয়ার ক্ষেত্রে অনড় রয়েছে। নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে প্রার্থী হওয়ায় চেয়ারপারসনের উপদেষ্টা তৈমূর আলম খন্দকারকে দল থেকে বহিষ্কার করা হয়। অন্যদিকে আলোচনায় থাকা প্রার্থীদের মধ্যে রয়েছেন বর্তমান মেয়র ও কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সম্পাদক মনিরুল হক সাক্কু। ইভিএমের কারণে কুমিল্লা সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে বিএনপি অংশ না নেওয়ায় দল থেকে পদত্যাগ করে স্বতন্ত্রভাবে নির্বাচন করে মেয়র হয়েছিলেন মো. মনিরুল হক সাক্কু। দ্বিতীয় নির্বাচনে দলীয় প্রতীক নিয়েই তিনি জয়ী হন।

দলীয় কর্মসূচিতে নিষ্ক্রিয় থাকায় গত বছরের ১৩ ডিসেম্বর সিটি মেয়র মনিরুল হক সাক্কুকে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্যপদ থেকে অব্যাহতি দেওয়া হয়। মনিরুল হক সাক্কু বলেন, তিনি দুইবারের মেয়র, তার কিছু ফলোয়ার আছে। বিএনপি নির্বাচনে না গেলেও জনগণ যদি তাকে চান তাহলে পরবর্তী সময় তিনি সিদ্ধান্ত নেবেন।

দল অংশ নিলে মনোনয়ন চাইবেন। না পেলে ‘স্বতন্ত্র’ প্রার্থী হিসেবে নির্বাচনের জন্য প্রস্তুত আছেন। বিএনপি থেকে কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি নিজাম উদ্দিন কায়সারও মনোনয়ন চাইবেন।

কুমিল্লা সিটি নির্বাচন প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, নিরপেক্ষ সরকার ছাড়া দেশের জনগণ ভোট দিতে পারবে না। সে কারণে বিএনপির সিদ্ধান্ত এই সরকারের অধীনে কোনো প্রহসনের নির্বাচনে অংশগ্রহণ করবে না।

 

সর্বশেষ খবর