শিরোনাম
রবিবার, ১ মে, ২০২২ ০০:০০ টা

এখনো চলে শ্রমিক শোষণ

নিজস্ব প্রতিবেদক

এখনো চলে শ্রমিক শোষণ

বিশিষ্ট শ্রমিক নেত্রী মোশরেফা মিশু বলেছেন, বাংলাদেশ স্বাধীন হয়েছে ৫০ বছরের বেশি। যে শোষণের বিরুদ্ধে এদেশের কৃষক, শ্রমিক জেগে উঠেছিল, স্বাধীনতার জন্য জীবন দিয়েছিল তাদের সেই রাষ্ট্র হয়নি। এখনো বাংলাদেশে শ্রমিক শোষণ চলে। শ্রমিকদের অধিকারের দাবি নিয়ে প্রতিবছর মহান মে দিবস পালিত হয়, কিন্তু সেই শ্রমিক রাষ্ট্র কাঠামো কোথাও গড়তে পরিনি। শ্রমিকদের শোষণ করে মালিকরা মুনাফা করছে। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপচারিতায় এক তিনি এসব কথা বলেন।

মোশরেফা মিশু বলেন, বাংলাদেশে এখনো শ্রমিকরা কিছু পায় না। মে দিবসের মূল দাবি ছিল কাজের সময় হবে আট কর্মঘণ্টা। কিন্তু শ্রমিকদের জন্য আট কর্মঘণ্টা নির্ধারণ করা যায়নি। ১০ থেকে ১২ ঘণ্টা কাজ করতে হয় শ্রমিকদের। তাদের সে জন্য আলাদা কোনো ভাতা বা ওভারটাইম দেওয়া হয় না। মালিকদের পাশবিকতার শিকার হতে হয়। শ্রমিকদের পাওনা বেতন দিতেও মালিকরা গড়িমসি করেন। বেতন দাবি করলে তাদের গুলি করে হত্যা করা হয়। এ পাশবিকতা বন্ধ হওয়ার কথা ছিল কিন্তু আমরা সেটা করতে পারিনি। বাংলাদেশে এরকম ঘটনা আমরা প্রায়শই দেখছি। কেন বেতন ভাতা চাইলে শ্রমিকদের গুলি করা হয়। আট ঘণ্টার বেশি কাজ করানো হয়। এটা শ্রমিকদের দেশ নয়।

তিনি আরও বলেন, বাংলাদেশে এখন শ্রমিকদের সংগ্রাম করা ছাড়া কোনো উপায় নেই। সবাইকে লড়াই করেই অধিকার আদায় করতে হবে। গার্মেন্ট মালিকরা শ্রমিকদের যেভাবে শোষণ করছে তার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। না হলে কখনো শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠিত হবে না। মুক্তিযুদ্ধে যে রাষ্ট্র কায়েমের জন্য আমরা লড়াই করেছিলাম সেটা হয়নি। কারণ, এখানে শোষকেরাই রাষ্ট্রক্ষমতায় বসে আছে। মালিক পক্ষই রাষ্ট্রক্ষমতার নিয়ন্ত্রণ করছে। তারা যত দিন রাষ্ট্রক্ষমতা নিয়ন্ত্রণ করবে শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠা করা যাবে না। শোষণ বন্ধ করতে হলে শোষকদের উচ্ছেদ করতে হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর