শিরোনাম
শুক্রবার, ৬ মে, ২০২২ ০০:০০ টা

সেই চেনা রূপে ঈদ উৎসব

দুই বছর পর করোনার বিধিনিষেধ মুক্ত উদ্‌যাপন

নিজস্ব প্রতিবেদক

সেই চেনা রূপে ঈদ উৎসব

চিরচেনা উৎসবমুখর আনন্দঘন পরিবেশে মঙ্গলবার দেশব্যাপী উদ্যাপিত হয়েছে পবিত্র ঈদুল ফিতর। দুই বছর পর ঈদ উদ্যাপিত হলো করোনার বিধিনিষেধহীনভাবে। তার পরও অনেক স্বাস্থ্যসচেতন মুসল্লি মুখে মাস্ক পরে ঈদ জামাতে শরিক হন। ঈদগাহ ও মসজিদগুলোয় ছিল মুসল্লির উপচে পড়া ভিড়। দুই রাকাত ঈদ নামাজের পর ঈদ মুবারক বলে পরস্পর কোলাকুলি করেন ছোট-বড় সবাই।

দীর্ঘ ৩০ দিন রোজা রাখার পর নতুন জামা-কাপড় পরে গায়ে আতর মেখে দলবেঁধে পরিবারের শিশু, বৃদ্ধ, তরুণ, যুবক, প্রৌঢ়- সবাই সমবেত হয়েছিলেন ঈদগাহ ও মসজিদে। তবে সকাল থেকে বৃষ্টির কারণে দেশের বিভিন্ন স্থানে ঈদগাহে ঈদ জামাত অনুষ্ঠিত হয়নি। সেখানে স্থানীয় মসজিদে ঈদের নামাজ আদায় করেন মুসল্লিরা। দেশের সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে দিনাজপুরের ঐতিহ্যবাহী গোর-এ শহীদ ঈদগাহ ময়দানে। এ ছাড়া অন্যতম বৃহৎ ঈদগাহ কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ময়দানসহ বিভিন্ন স্থানে বৃষ্টিতে ভিজেই মুসল্লিরা ঈদের নামাজ আদায় করেন। দেশের সর্বপ্রথম ঈদ জামাত অনুষ্ঠিত হয় রাজধানীর গুলশান সেন্ট্রাল মসজিদে সকাল ৬টায়।

রাজধানীতে জাতীয় ঈদগাহে সকাল ৮টায় অনুষ্ঠিত হয় ঈদের জামাত। ঈদগাহ ময়দান ছাড়িয়ে রাস্তার ওপর মুসল্লিরা নামাজে অংশ নিয়েছেন। বৃষ্টি হানা দেয় সকাল ৯টায়। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে প্রথম দুটি (সকাল ৭টা ও ৮টার) ঈদ জামাত নির্বিঘ্নেই অনুষ্ঠিত হয়। সকাল ৯টায় তৃতীয় ঈদ জামাত শুরুর সময় হানা দেয় বৃষ্টি। তবে বৃষ্টি ঈদ আনন্দকে ম্লান করতে পারেনি। অনেক মুসল্লি একে রহমতের বৃষ্টি হিসেবে আনন্দ চিত্তেই অবগাহন করেন। বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পাঁচটি ঈদ জামাত অনুষ্ঠিত হয়। বেলা পৌনে ১১টায় পঞ্চম ও শেষ জামাত অনুষ্ঠিত হয়। এ ছাড়া বসুন্ধরা আবাসিক এলাকার বিভিন্ন মসজিদে ঈদুল ফিতরের পাঁচটি জামাত অনুষ্ঠিত হয়।

দোয়া ও মোনাজাতে গুনাহ ক্ষমা করে দিয়ে রোজাগুলো কবুল করে নেওয়ার জন্য আল্লাহর দরবারে আর্জি জানানো হয়। ঈদের খুতবা ও মোনাজাতে বাংলাদেশের শান্তি, সমৃদ্ধি কামনা; করোনাসহ নানা গজব ও বিপদাপদ থেকে রক্ষার জন্য প্রার্থনা করা হয়। এ ছাড়া মুসলমানদের প্রথম কিবলা মাসজিদুল আকসায় রমজানে নামাজরত মুসল্লিদের ওপর হামলার উল্লেখ করে দোয়া করা হয়। রমজান মাস ৩০ দিন পূরণ করে পয়লা শাওয়াল তথা ৩ মে ঈদ উদ্যাপিত হওয়ায় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে ঈদের ছুটি এক দিন বেড়ে যাওয়ায় কেনাকাটা ও ঈদ উদ্‌যাপনে যোগ হয় আনন্দের বাড়তি আমেজ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর