শুক্রবার, ৬ মে, ২০২২ ০০:০০ টা

গণমাধ্যমের স্বাধীনতা সূচকে বাংলাদেশ ১০ ধাপ পেছাল

প্রতিবেদন বিদ্বেষপ্রসূত : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচকে এক বছরের ব্যবধানে আরও পেছাল বাংলাদেশ। বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে রিপোর্টার্স স্যান্স ফ্রন্টিয়ার্সের (আরএসএফ) এবারের প্রকাশিত সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচকে ১০ ধাপ নেমেছে বাংলাদেশের অবস্থান। ইউনেস্কোর উদ্যোগে ৩ মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত হয়। এদিন ২০২২ সালের এই দিবস ধরে তথ্য প্রবাহ অবাধ করার লক্ষ্যে কাজ করে আসা আরএসএফ এ বছরের সূচক প্রকাশ করে। এদিকে আরএসএফ প্রতিবেদন বিদ্বেষপ্রসূত, আপত্তিকর ও অগ্রহণযোগ্য বলে উল্লেখ করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। প্রকাশিত সূচকে দেখা যায়, ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৬২তম (স্কোর ৩৬ দশমিক ৬৩)। সূচকের চূড়ায় রয়েছে নরওয়ে। এ ছাড়া চলতি বছরে এখন পর্যন্ত বাংলাদেশে একজন সাংবাদিক নিহত ও তিনজন কারাবন্দি রয়েছেন। বিশ্বব্যাপী কাজ করা প্যারিসভিত্তিক স্বাধীন এ সংগঠনটির ২০২১ সালের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৫২তম, স্কোর ছিল ৫০ দশমিক ২৯। তার আগের বছর অবস্থান ছিল ১৫১তম। প্রতিবেশী দেশগুলোর মধ্যে বাংলাদেশের নিচে আছে কেবল মিয়ানমার। দেশটি ১৭৬তম স্থানে রয়েছে। বাংলাদেশের ওপরে থাকা প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভারত ১৫০, পাকিস্তান ১৫৭, শ্রীলঙ্কা ১৪৬, আফগানিস্তান ১৫৬, নেপাল ৭৬, মালদ্বীপ ৮৭ ও ভুটান ৩৩তম স্থানে রয়েছে। এশিয়ার দেশগুলোর মধ্যে ভুটানের অবস্থান শীর্ষে।

তালিকায় সবচেয়ে তলানিতে রয়েছে উত্তর কোরিয়া। ১৩ দশমিক ৯২ স্কোর নিয়ে দেশটির অবস্থান ১৮০তম। উত্তর কোরিয়ার ওপরে রয়েছে যথাক্রমে ইরিত্রিয়া, ইরান, তুর্কমেনিস্তান, মিয়ানমার, চীন, ভিয়েতনাম, কিউবা, ইরাক ও সিরিয়া।

সূচকে শীর্ষস্থানে থাকা নরওয়ের স্কোর ৯৯ দশমিক ৬৫। এরপর শীর্ষে আছে যথাক্রমে ডেনমার্ক, সুইডেন, এস্তোনিয়া, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, পর্তুগাল, কোস্টারিকা, লিথুয়ানিয়া ও লিখটেনস্টাইন। সূচকে যুক্তরাজ্যের অবস্থান ২৪, জার্মানির ১৬, ফ্রান্স ২৬ ও যুক্তরাষ্ট্র ৪২তম অবস্থানে রয়েছে।

প্রতিবেদন বিদ্বেষপ্রসূত অগ্রহণযোগ্য : তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ রিপোর্টার্স স্যান্স ফ্রন্টিয়ার্সের (আরএসএফ) বিশ্ব সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচকে বাংলাদেশের অবস্থান নিয়ে প্রতিবেদন প্রত্যাখ্যান করে বলেছেন, তাদের প্রতিবেদন বিদ্বেষপ্রসূত, আপত্তিকর এবং অগ্রহণযোগ্য। গতকাল মন্ত্রী তাঁর চট্টগ্রামের দেওয়ানজী পুকুরপাড়ের বাসভবনে সাংবাদিকদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় শেষে এ বিষয়ে তাঁদের প্রশ্নের জবাবে তাঁর প্রতিক্রিয়া জানান।

প্যারিসভিত্তিক সংস্থা আরএসএফ সব সময় বাংলাদেশের প্রতি বিদ্বেষপ্রসূত উল্লেখ করে মন্ত্রী বলেন, তারা গত বছর এমন একটি প্রতিবেদন প্রকাশ করেছিল যেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে প্রচণ্ড আপত্তিকর মন্তব্য ছিল। তারা বাংলাদেশের গণমাধ্যম নিয়েও অসত্য, ভুল ও মনগড়া রিপোর্ট করে। তার পরিপ্রেক্ষিতে বাংলাদেশের বৃহত্তর সাংবাদিক ইউনিয়নগুলো যেমন প্রতিবাদ জানিয়েছিল, একইভাবে প্যারিসপ্রবাসী কয়েকজন বাংলাদেশি ফ্রান্সের আইনজীবীর মাধ্যমে আরএসএফের বিরুদ্ধে আইনি নোটিস দিয়েছিল।

সর্বশেষ খবর