শুক্রবার, ৬ মে, ২০২২ ০০:০০ টা

ফেসবুক গুগল ইউটিউবের ভ্যাট ফাঁকি খতিয়ে দেখছে এনবিআর

বিশেষ প্রতিনিধি

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, গুগল ও ইউটিউবের বাংলাদেশে ভ্যাট প্রদানের ক্ষেত্রে স্বচ্ছতা ও ফাঁকি খতিয়ে দেখছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সংস্থাটি জানিয়েছে, ফেসবুক, গুগল ও ইউটিউবের মতো সামাজিক যোগাযোগমাধ্যম প্রতিষ্ঠানগুলো প্রতি মাসে ভ্যাটের রিটার্নে সঠিক তথ্য দিচ্ছে কি না, সঠিক পরিমাণ ভ্যাট দিচ্ছে কি না- তা অডিট করা হবে। এনবিআরের পাশাপাশি বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনও (বিটিআরসি) বিষয়টি তদারকি করছে।

গতকাল রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবনে সম্মেলন কক্ষে জাতীয় রাজস্ব বোর্ড (এনআরবি) আয়োজিত ‘ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস বা ইএফডি চালানের লটারির ড্র উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য দেন সংস্থাটির সদস্য (মূসক বাস্তবায়ন) আবদুল মান্নান শিকদার। তিনি আরও বলেন, করোনা মহামারি কাটিয়ে টানা দুই বছর পর এবারের বৈশাখ ও ঈদের বাজার ছিল জমজমাট। যার প্রভাব পড়েছে মূল্য সংযোজন কর বা ভ্যাট আদায়ে। পুরো এপ্রিল মাসে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) চালানের মাধ্যমে প্রতিদিন গড়ে প্রায় কোটি টাকা ভ্যাট আদায় হয়েছে। তিনি বলেন, কভিডের সময় হোটেল-রেস্তোরাঁয় বিক্রি কম ছিল। এপ্রিল মাসে ব্যবসায়ীদের বিক্রি বেড়েছে। আমাদের কাছে যে পরিসংখ্যান আছে তাতে দেখা গেছে যে, প্রতিদিন কোটি টাকা ভ্যাট সংগ্রহ হয়েছে। এপ্রিল মাসে ৪০৫ কোটি ৩৫ লাখ ৭৭ হাজার টাকার বিক্রি হয়েছে। যার বিপরীতে ওই মাসে ২৯ কোটি ৩১ লাখ ৭৪ হাজার টাকার ভ্যাট আদায় হয়েছে। সে হিসাবে এনবিআর এপ্রিল মাসে প্রতিদিন ভ্যাট পেয়েছে ৯৭ লাখ ৭২ হাজার টাকার বেশি।

অনুষ্ঠানে জানানো হয়, গতকাল এপ্রিল মাসের ১ থেকে ৩০ তারিখ পর্যন্ত চালানের ওপর ভিত্তি করে লটারির ড্র হয়। ২০২১ সালের ৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো ইএফডি চালানের লটারির ড্র অনুষ্ঠিত হয়। এখন পর্যন্ত ৪ হাজার ৫৭৮টি ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি বসিয়েছে এনবিআর।

সর্বশেষ খবর