শনিবার, ৭ মে, ২০২২ ০০:০০ টা

হোয়াইট হাউসে প্রথম কৃষ্ণাঙ্গ প্রেস সেক্রেটারি কারিন জ্যাঁ-পিয়েরে

প্রতিদিন ডেস্ক

হোয়াইট হাউসে প্রথম কৃষ্ণাঙ্গ প্রেস সেক্রেটারি  কারিন জ্যাঁ-পিয়েরে

হোয়াইট হাউসে প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে প্রেস সেক্রেটারির দায়িত্ব পাচ্ছেন কারিন জ্যাঁ-পিয়েরে। এ পদে তার নাম ঘোষণা করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। গত নির্বাচনে বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই তার প্রশাসনে প্রিন্সিপাল ডেপুটি প্রেস সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন ৪৪ বছর বয়সী কারিন জ্যাঁ-পিয়েরে। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি হিসেবে আগামী সপ্তাহে বিদায় নিতে যাচ্ছেন জেন পসাকি। তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন কারিন জ্যাঁ-পিয়েরে।

অন্যদিকে, জেন পসাকি বামপন্থি এমএসএনবিসি ক্যাবল নিউজ আউটলেটে চাকরি নিচ্ছেন। হোয়াইট হাউসে তার দায়িত্বকে নৈতিক মূল্যবোধের ভিত্তিতে একজন সফল নারীর কাজ বলে আখ্যায়িত করেছেন পসাকি। কারিন জ্যাঁ-পিয়েরে সম্পর্কে তিনি বলেন, তার নিজস্ব স্টাইল, মেধা এবং প্রজ্ঞা দিয়ে পোডিয়ামে সফল হবেন এটা দেখার জন্য আমি আর অপেক্ষা করতে পারছি না। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি হলো একটি প্রেসিডেন্সিয়াল প্রশাসনের অধীনে পদ। এ পদের অধিকারী প্রশাসনের বিভিন্ন ইস্যুতে বিশ্ববাসী এবং দেশের কাছে ব্রিফ করে সব জানান দেন। এ পদে আসীন ব্যক্তি জাতীয় সংকট বা রাজনৈতিক কেলেংকারির সময় তাৎক্ষণিকভাবে স্বীকৃত ফিগার হয়ে উঠতে পারেন।

কারিন জ্যাঁ-পিয়েরে যুক্তরাষ্ট্রের ইতিহাসে শুধু প্রথম কৃষ্ণাঙ্গ প্রেস সেক্রেটারি নন, তিনি একই সঙ্গে একজন সমকামীও। এ বিষয়ে তিনি কোনো রাখঢাক রাখেননি। নিজেই প্রকাশ্যে এ কথা জানান দিয়েছেন। তিনি কাজ করেছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, সুপ্রিম কোর্টের আসন্ন বিচারক কেতানজি ব্রাউন জ্যাকসন, ডেমোক্রেটিক পলিসি কাউন্সিলের চেয়ার সুসান রাইস, জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ডসহ প্রথম সারির বহু নেতার সঙ্গে।

এর আগে এমএসএনবিসির একজন বিশ্লেষক ছিলেন কারিন জ্যাঁ-পিয়েরে। কমপক্ষে দুই দশকে ডেমোক্রেটিক রাজনীতির সঙ্গে যুক্ত তিনি। তার জন্ম ফরাসি ক্যারিবিয়ান দ্বীপ মারটিনিকে। বড় হয়েছেন কুইন্স, নিউইয়র্কে। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের গুরুত্বপূর্ণ রাজনৈতিক পরিচালক ছিলেন তিনি। হোয়াইট হাউসে প্রেস টিমে যোগ দেওয়ার আগে তিনি কমলা হ্যারিসের চিফ অব স্টাফ হিসেবে দায়িত্ব পালন করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর