রবিবার, ৮ মে, ২০২২ ০০:০০ টা

মন্ত্রীর আত্মীয় পরিচয়ে বিনা টিকিটে ট্রেন ভ্রমণ নিয়ে তোলপাড়

♦ টিটিই বরখাস্ত ♦ রেলমন্ত্রীর সাময়িক পদত্যাগ চায় টিআইবি ♦ মন্ত্রী বললেন, তারা আমার আত্মীয় নন

নিজস্ব প্রতিবেদক

মন্ত্রীর আত্মীয় পরিচয়ে বিনা টিকিটে ট্রেন ভ্রমণ নিয়ে তোলপাড়

নুরুল ইসলাম সুজন

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের স্ত্রীর আত্মীয় পরিচয় দিয়ে বিনা টিকিটে পাবনা থেকে ঢাকাগামী তিন যাত্রীকে জরিমানা করা নিয়ে সারা দেশে তোলপাড় সৃষ্টি হয়েছে। বিনা টিকিটে ভ্রমণের জন্য তিনজনের কাছ থেকে জরিমানাসহ ভাড়া আদায় করেন ভ্রাম্যমাণ টিকিট পরিদর্শক (টিটিই)। পরে টিটিই মো. শফিকুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করেছে পাকশী রেলওয়ে বিভাগ। পাশাপাশি এই টিটিইকে ডিসিও পাকশী দফতরে ব্যাখ্যার জন্য আজ তলব করা হয়েছে। এদিকে রেলমন্ত্রীর স্ত্রীর আত্মীয়কে জরিমানা করায় টিটিই বরখাস্তের ঘটনা ন্যক্কারজনক উল্লেখ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের স্বার্থে নৈতিক অবস্থান থেকে রেলমন্ত্রীকে সাময়িক সময়ের জন্য পদত্যাগের আহ্বান জানিয়েছে। গতকাল নুরুল ইসলাম সুজন দাবি করেছেন আত্মীয় পরিচয় দেওয়া যাত্রীরা তার আত্মীয় নন।

তথ্যমতে, গত বৃহস্পতিবার টিকিট ছাড়াই পাবনা থেকে ঢাকামুখী সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে উঠে এসি কামরায় বসেন তিন যাত্রী। টিটিই এলে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের আত্মীয় পরিচয় দেন তারা। বিনা টিকিটে ভ্রমণের জন্য তিনজনের কাছ থেকে জরিমানাসহ ভাড়া আদায় করেন টিটিই শফিকুল ইসলাম। পাশাপাশি এসি কামরাও ছাড়তে হয় তাদের। এ ঘটনার পর ওই টিটিইকে মুঠোফোনে বরখাস্ত করার কথা জানিয়ে দেওয়া হয়। শুক্রবার তিনি আর কাজে যোগ দিতে পারেননি। বরখাস্ত হওয়া টিটিই শফিকুল ইসলাম পশ্চিম রেলের সদর দফতর ঈশ্বরদীতে সংযুক্ত। শফিকুল ইসলাম গণমাধ্যমকে বলেছেন, বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ করা ওই তিন যাত্রীর কাছে টিকিট দেখতে চাইলে তারা রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দেন। পরে তাদের জরিমানাসহ এসি কামরা থেকে শোভন কামরার টিকিট দেওয়া হয়। এই অপরাধেই আমাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তবে পশ্চিম রেলের পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিন এ বিষয়ে গণমাধ্যমকে বলেন, জরিমানা আদায় করার জন্য তাকে বরখাস্ত করা হয়নি। তার বিরুদ্ধে তিন যাত্রীকে হয়রানি ও অশোভন আচরণ করার অভিযোগ পাওয়ায় সাময়িক বরখাস্ত করা হয়েছে। তাকে কারণ দর্শানোর নোটিসও দেওয়া হয়েছে। যথাযথ জবাব দিতে পারলে বরখাস্তের আদেশ প্রত্যাহার করা হবে। নাসির উদ্দিন টিটিইকে বরখাস্তের কারণ হিসেবে এক যাত্রীর হাতে লেখা একটি অভিযোগপত্রের কথা জানান। তিনি বলেন, বৃহস্পতিবার ঘটনার দিন ইমরুল কায়েস নামের এক যাত্রী অভিযোগটি দিয়েছেন। অভিযোগপত্রে ওই যাত্রী দাবি করেন, তিন যাত্রী ৫ মে দিবাগত রাত ২টা ১৫ মিনিটে কাউন্টারে টিকিট না পেয়ে ট্রেনে ওঠেন। এরপর টিটিই এসে তাদের কাছে টিকিট চান। কিন্তু তারা স্টেশনে টিকিট পাননি বলে জানান। পরে টিকিট দিতে বললে টিটিই তিনজনের ভাড়া বাবদ ১ হাজার ৫০০ টাকা দাবি করেন। ৩০০ টাকার টিকিট ৫০০ কেন জানতে চাইলে তিনি ৩ হাজার ৬০০ টাকা দিয়ে টিকিট নিতে হবে বলে জানান। এত টাকা দেওয়া সম্ভব না বলাতে টিটিই খেপে যান। তিনি যাত্রীদের সঙ্গে অশোভন আচরণ করেন। অভিযোগ করা যাত্রীর দাবি, টিটিই মাদকাসক্ত ছিলেন। তিনি তার শাস্তি দাবি করেন লিখিত অভিযোগে। তবে টিটিই শফিকুল ইসলাম দাবি করেছেন, তিনি ওই তিন যাত্রীর সঙ্গে কোনো অশোভন আচরণ করেননি। এ ঘটনায় ব্যাখ্যা জানাতে সাময়িক বরখাস্ত টিটিই শফিকুল ইসলামকে আজ রবিবার পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় কার্যালয়ে তলব করা হয়েছে। রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দেওয়া যাত্রীদের জরিমানাসহ ভাড়া আদায় করার পর টিটিই বরখাস্ত হওয়ার ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করেছে পাকশী রেলওয়ে বিভাগ। সরকারি পরিবহন কর্মকর্তাকে (পাকশী) আহ্বায়ক করে তিন সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।

রেলমন্ত্রীর পদত্যাগের আহ্বান টিআইবির : বিনা টিকিটে রেল ভ্রমণের দায়ে রেলমন্ত্রীর স্ত্রীর তিন আত্মীয়কে জরিমানা করায় সংশ্লিষ্ট টিকিট পরিদর্শককে (টিটিই) সাময়িক বরখাস্ত করা ন্যক্কারজনক দৃষ্টান্ত উল্লেখ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) গভীর উদ্বেগ ও ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করছে। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ঘটনাটি ক্ষমতার অপব্যবহারের একটি নির্লজ্জ ও নিকৃষ্টতম উদাহরণ। রেলমন্ত্রীর নিকটাত্মীয়রা বিনা টিকিটে রেল ভ্রমণ করে ধরেই নিয়েছিলেন যে, রেলের প্রচলিত আইন তাদের জন্য প্রযোজ্য নয়! জরিমানা করা টিটিই পুরস্কৃত হওয়ার পরিবর্তে বরখাস্ত হওয়ার ঘটনা দেশবাসীর কাছে এই বার্তাই দিয়েছে যে, ক্ষমতার দাপট ও অনিয়মই হচ্ছে বাস্তবতা। এ ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের স্বার্থে নৈতিক অবস্থান থেকে রেলমন্ত্রীকে সাময়িক সময়ের জন্য পদত্যাগের আহ্বান জানিয়েছে টিআইবি।

রেলমন্ত্রীর বক্তব্য : বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ করা যাত্রীদের প্রসঙ্গে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গতকাল সাংবাদিকদের বলেছেন, বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ করা যাত্রীরা আমার আত্মীয় নন। ওদের সঙ্গে আমার কোনো সম্পর্ক নেই। নাম ভাঙিয়ে কেউ হয়তো সুবিধা নেওয়ার চেষ্টা করেছে। ঘটনার সঙ্গে আমার কোনো সম্পর্ক নেই। মন্ত্রী আরও বলেন, রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছ থেকে জানতে পেরেছি, ওই টিটিই বিনা টিকিটের যাত্রীদের সঙ্গে অত্যন্ত খারাপ আচরণ করেছেন। সে কারণেই তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। তিনি বলেন, রেলের দাফতরিক কার্যক্রমের সঙ্গে আমার কোনো সংযোগ নেই। ঘটনার সঙ্গে আমার কোনো আত্মীয় জড়িত নন। রেল কর্মকর্তারা ওই টিটিইর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়ে আমি কিছুই জানতাম না। নুরুল ইসলাম সুজন আরও বলেন, বিনা টিকিটের যাত্রী যদি মন্ত্রীর আত্মীয়ও হয় তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। কাউকেই ছাড় দেওয়া হবে না। একইভাবে কোনো রেল কর্মকর্তা যদি যাত্রীদের সঙ্গে খারাপ আচরণ করেন, তাকেও শাস্তি পেতে হবে। যাত্রীদের সঙ্গে খারাপ আচরণ করার কারণে টিটিইর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। বিনা টিকিটে ভ্রমণ ও জরিমানার ঘটনায় সাময়িক বরখাস্ত টিটিইর বিষয়ে তদন্ত করা হবে উল্লেখ করে তিনি বলেন, নির্দোষ হলে টিটিইকে পুরস্কৃত করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর