রবিবার, ৮ মে, ২০২২ ০০:০০ টা

রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন আজ

মোস্তফা মতিহার

রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন আজ

আজ ২৫ বৈশাখ, আমাদের জাতীয় সংগীতের স্রষ্টা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মদিন। তাঁর অমর সৃষ্টি গল্প, কবিতা, উপন্যাস, ছোটগল্প এবং অসংখ্য গান বাংলা সাহিত্য ও সংস্কৃতিকে বিশ্বের  দরবারে মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছে। দিনটি উপলক্ষে সারা দেশে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

বাংলা ১৩৪৮ সালের ২২ শ্রাবণ (ইংরেজি ১৯৪১ সালের ৬ আগস্ট) বাদলঝরা দিনে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে ইহলোক ত্যাগ করেন বিশ্বকবি। কবিগুরুর মৃত্যুতে ওই দিনই শোকার্ত বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম লিখেছিলেন, ‘দুপুরের রবি পড়িয়াছে ঢলে অস্তপারে কোলে/ বাংলার কবি শ্যাম বাংলার হৃদয়ের ছবি তুমি চলে যাবে বলে/ শ্রাবণের মেঘ ছুটে এলো দলে দলে।’ নানা আয়োজনে দিনটি উদযাপনে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান এবং সংগঠন কর্মসূচি গ্রহণ করেছে। আলোচনা, কবিতা, গান এবং গীতি নৃত্যনাট্যতে সাজানো থাকবে এসব অনুষ্ঠানমালা। বিটিভিসহ বিভিন্ন স্যাটেলাইট চ্যানেল ও বেতারেও সম্প্রচার করা হবে বিশ্বকবির জন্মজয়ন্তীর অনুষ্ঠানমালা।

সংস্কৃতি মন্ত্রণালয় : জাতীয় পর্যায়ে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন উদযাপন উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে সংস্কৃতি মন্ত্রণালয়। ‘মানবতার সংকট ও রবীন্দ্রনাথ’ প্রতিপাদ্যে এবারের জন্মদিনের মূল অনুষ্ঠান হবে রবীন্দ্র স্মৃতিবিজড়িত কুষ্টিয়ার শিলাইদহের রবীন্দ্র কুঠিবাড়িতে। আজ দুপুর আড়াইটায় এ আয়োজনের উদ্বোধন করবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি। বিদেশে অবস্থিত বিভিন্ন বাংলাদেশি দূতাবাস যথাযথ কর্মসূচি গ্রহণের মাধ্যমে পালন করবে কবিগুরুর জন্মদিন।

শিল্পকলা একাডেমি : কবির জন্মদিন উপলক্ষে তিন দিনের অনুষ্ঠানমালার আয়োজন করেছে শিল্পকলা একাডেমি। আরও থাকছে কবির চিত্রশিল্প এবং তাঁর ওপর নির্মিত ডকুমেন্টরির মাসব্যাপী প্রচারের আয়োজন।

ছায়ানট : রবীন্দ্রজয়ন্তী উদযাপনে আজ দুই দিনের রবীন্দ্র উৎসবের আয়োজন করেছে সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানট। প্রতিদিন সন্ধ্যা ৭টায় ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠিত হবে দুই দিনের এ উৎসব। উৎসবে থাকছে একক ও সম্মেলক গান, নৃত্য, পাঠ-আবৃত্তি। ছায়ানটের শিল্পী ছাড়াও এতে অংশ নেবেন আমন্ত্রিত শিল্পীরা।

নওগাঁ : নওগাঁর আত্রাই উপজেলার নাগর নদের তীরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত পতিসর কাচারিবাড়ি চত্বরে অবস্থিত দেবেন্দ্র মঞ্চে সকাল ১০টায় অনুষ্ঠানমালা শুরু হবে। এবারের প্রতিপাদ্য বিষয়, মানবতার সংকট ও রবীন্দ্রনাথ। খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন। আয়োজনের দ্বিতীয় পর্বে বিকাল আড়াইটা থেকে শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

সিরাজগঞ্জ : স্মৃতিবিজড়িত সিরাজগঞ্জের শাহজাদপুর কাচারিবাড়িতে কবিগুরুর ১৬১তম জন্মবার্ষিকী উপলক্ষে স্মৃতিচারণামূলক আলোচনা সভা, রবীন্দ্র সংগীত, সাংস্কৃতিক ও নৃত্যসহ নানা কর্মসূচি রাখা হয়েছে। তিন দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করবেন নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চৌধুরী।

রবীন্দ্র কাচারিবাড়ি কাস্টেডিয়ান আবু সাঈদ ইনাম তানভিরুল জানান, রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিনের উৎসবে দর্শনার্থীসহ রবীন্দ্রপ্রেমীদের কাছে দৃষ্টিনন্দন করতে রবীন্দ্র কাচারিবাড়ি নতুনভাবে সাজানো হয়েছে। পুরো কাচারিবাড়িতে আলপনা আঁকা হয়েছে। এখান থেকে রবীন্দ্রপ্রেমীসহ নতুন প্রজন্ম অনুষ্ঠান উপভোগসহ কবিগুরু এবং সাহিত্যকর্ম সম্পর্কে জানতে পারবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর