শিরোনাম
মঙ্গলবার, ১০ মে, ২০২২ ০০:০০ টা

বিশাল শোডাউন পুতিনের ন্যাটোকে হুঁশিয়ারি

প্রতিদিন ডেস্ক

বিশাল শোডাউন পুতিনের ন্যাটোকে হুঁশিয়ারি

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানির বিরুদ্ধে জয়লাভের ৭৭তম বার্ষিকী উদযাপনের প্যারেড অনুষ্ঠানে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ‘ইউক্রেনে রুশ আক্রমণ ছিল প্রয়োজনীয় ও সময়োপযোগী। এটা ছিল একটি দেশের স্বাধীন, শক্তিশালী, সার্বভৌম দেশের  সঠিক সিদ্ধান্ত।’ তিনি এ প্রসঙ্গে পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে অভিযোগ তুলে বলেন, ‘পশ্চিমারা রাশিয়ার কথা শুনতে চায়নি। তাদের অন্য পরিকল্পনা ছিল। ক্রিমিয়াসহ আমাদের ভূখণ্ডে হামলার প্রস্তুতি নিচ্ছিল পশ্চিমারা। ইউক্রেনে আক্রমণের মধ্যদিয়ে সে প্রস্তুতি আপাতত ভণ্ডুল করা হয়েছে।’ সূত্র : বিবিসি।

গতকাল হাজারো রুশ সেনার উপস্থিতিতে প্রতিবারের মতো ঐতিহাসিক রেড স্কয়ারে বক্তব্য রাখেন পুতিন। এদিন দ্রুত মঞ্চে উঠতে দেখা যায় তাঁকে। এরপরই দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন। একইসঙ্গে ইউক্রেন যুদ্ধে নিহত রুশ যোদ্ধাদের প্রতি শোক জানান পুতিন। বিজয় দিবসে উপস্থিত প্রবীণদের অভিনন্দন জানান। নিজ দেশের যোদ্ধাদের উদ্দেশে প্রেসিডেন্ট পুতিন বলেন, ‘তারা রাশিয়ার নিরাপত্তার জন্য লড়াই করছে।’ বক্তব্য শেষে মঞ্চ থেকে নামার পরই রেড স্কয়ারে কুচকাওয়াজ শুরু করে বিশাল পদাতিক বাহিনী। উল্লেখ্য, প্রতি বছর ৯ মে বিজয় দিবস উদযাপন করে রাশিয়া। ১৯৪৫ সালের এই দিনে রাশিয়ার কাছে আত্মসমর্পণ করে তৎকালীন নাৎসি জার্মানি।

ন্যাটোভুক্ত দেশগুলো আধাঘণ্টার মধ্যে ধ্বংস হয়ে যাবে : পরমাণু যুদ্ধ বাধলে ন্যাটোভুক্ত দেশগুলোকে মাত্র আধাঘণ্টার মধ্যে ধ্বংস করে দেওয়ার হুমকি দিয়েছে রাশিয়া। জার্মানির নাৎসি বাহিনীর বিরুদ্ধে সাবেক সোভিয়েত ইউনিয়নের বিজয়ের ৭৭তম বার্ষিকী পালনের আগ মুহূর্তে রাশিয়ার স্পেস এজেন্সির প্রধান দিমিত্রি রোগোজিন এ হুমকি দিয়েছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের ‘বিজয় দিবস’ পালনের সময় যখন মস্কোর রেড স্কয়ার দিয়ে রাশিয়ার পরমাণু অস্ত্রবাহী বিশালাকার সামরিক যানগুলো মহড়া দিয়ে চলে যাচ্ছিল তখন রোগোজিন এ হুমকি দেন। তিনি উল্লেখ করেন, তার দেশের লক্ষ্য ‘পশ্চিমা শত্রুদের’ পরাজিত করা এবং প্রয়োজনে ইউক্রেনসহ তাদের সব মানচিত্র থেকে মুছে ফেলা।

রোগোজিন বলেন, ‘ন্যাটো আমাদের বিরুদ্ধে যুদ্ধ করছে। তারা এ কথা মুখে ঘোষণা না করলেও বিষয়টি এখন আর কারও কাছে অস্পষ্ট নয়।’ রাশিয়ার এই সামরিক কর্মকর্তা বলেন, ‘যদি পরমাণু যুদ্ধ  বেধে যায় তাহলে ন্যাটোভুক্ত দেশগুলো মাত্র আধাঘণ্টার ব্যবধানে ধ্বংস হয়ে যাবে। এর পরপরই তিনি সতর্ক অবস্থান ব্যক্ত করে বলেন, ‘তবে আমাদের সেটি করা উচিত হবে না। কারণ, পারমাণবিক যুদ্ধ বেধে গেলে তা গোটা বিশ্বের ক্ষতি করবে। কাজেই আমাদের প্রচলিত সমরাস্ত্রের মাধ্যমে আমাদের শত্রুদের পরাজিত করতে হবে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর