শিরোনাম
বুধবার, ১১ মে, ২০২২ ০০:০০ টা

ছাত্রলীগসহ তিন সংগঠনের সম্মেলনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সম্মেলন করার নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে দুই সহযোগী সংগঠন মহিলা আওয়ামী লীগ ও যুব মহিলা লীগের সম্মেলন করার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ।

গতকাল বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগরী উত্তর-দক্ষিণ ও সহযোগী সংগঠনের সঙ্গে দলের সম্পাদকমন্ডলীর সভায় এ নির্দেশনা দেন দলীয় সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। সংগঠনগুলোকে আওয়ামী লীগের দফতরে যোগাযোগ করে এবং দলীয় সভানেত্রী শেখ হাসিনার কাছ থেকে সময় নিয়ে সম্মেলনের সম্ভব্য তারিখ নির্ধারণ করতে বলা হয়েছে। প্রধানমন্ত্রীর সম্মতি অনুযায়ী সম্মেলনের তারিখ নির্ধারিত হবে। ওবায়দুল কাদেরের সভাপতিত্বে বৈঠকে দলের যুগ্মসাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, মির্জা আজম, শফিউল আলম নাদেল, সংস্কৃতি সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক মো. আবদুস সবুর, শিক্ষা ও মানব সম্পদ সম্পাদক শামসুন্নাহার চাঁপা, কৃষি সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, মহিলা সম্পাদক মেহের আফরোজ চুমকি, উপদফতর সম্পাদক সায়েম খান প্রমুখ উপস্থিত ছিলেন। এ ছাড়া ঢাকা মহানগরী উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান ও সাধারণ সম্পাদক এস এ মান্নান কচি, দক্ষিণের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, যুবলীগ সাধারণ সম্পাদক মাইনুল হোসেন নিখিল, ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয়, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য, মহিলা আওয়ামী লীগ সভাপতি সাফিয়া খাতুন, সাধারণ সম্পাদক মাহমুদা বেগম, যুব মহিলা লীগ সভাপতি নাজমা আকতার, সাধারণ সম্পাদক অপু উকিল, স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল রঞ্জন গুহসহ সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা যায়, এ তিন সংগঠনের সম্মেলনের নির্দেশনা, কেন্দ্রীয় সম্মেলন উপলক্ষে গঠনতন্ত্র, ঘোষণাপত্র উপকমিটি গঠন, ১৭ মে আওয়ামী লীগ সভানেত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালনের জন্য প্রস্তুতি নেওয়া হয়। এ প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘গতকালের বৈঠকে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠকের সিদ্ধান্তগুলো মহানগরী আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনকে বলা হয়েছে। কেন্দ্রীয় নিদের্শনা অনুযায়ী ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগ, সহযোগী সংগঠন মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগকে দ্রুততম সময়ের মধ্যে সম্মেলন করার জন্য বলা হয়েছে। একই সঙ্গে ১৭ মে দলীয় সভানেত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে জাঁকজমকপূর্ণ করতে সব ধরনের প্রস্তুতির নির্দেশনা দেওয়া হয়েছে।’ আওয়ামী লীগ থেকে দ্রুততম সময়ের মধ্যে সম্মেলন করতে বলা হলেও কর্তৃত্ব ধরে রাখতে ভ্রাতৃপ্রতিম ও সহযোগী সংগঠনের নেতারা নানা টালবাহানা করছেন। তাঁরা বিলম্বে সম্মেলনের পক্ষে। এ প্রসঙ্গে মহিলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মাহমুদা বেগম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘সম্মেলন আয়োজনে আমরা সব সময় প্রস্তুত আছি। আজ (মঙ্গলবার) সম্মেলন আয়োজনের সময়সীমা বেঁধে দেওয়া হয়নি। সামনে জাতীয় শোকের মাস আগস্ট আছে, ঈদ আছে, আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী আছে। এ ছাড়া আমাদেরও কিছু কাজ আছে। তাই আমরা চিন্তা করছি আগামী নভেম্বরে সম্মেলন করব। কারণ এর মধ্যে আমাদের প্রস্তুতির ব্যাপার আছে।’

একই বিষয়ে ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পদক লেখক ভট্টাচার্য বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আমরা সম্মেলন আয়োজনে প্রস্তুত আছি। নেত্রী সময় দিলেই সম্মেলন করে ফেলব।’ কত দিনের মধ্যে ছাত্রলীগের সম্মেলন আয়োজন করা হতে পারে- জানতে চাইলে তাঁরা বলেন, ‘এটা এখনই নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। আমরা আমাদের অভিভাবক ও নেত্রী বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে কথা বলে তাঁর সময় নেব।’

যুুব মহিলা লীগ সাধারণ সম্পাদক অপু উকিল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘সম্মেলন করার নির্দেশ পেয়েছি। আমরা এখন কাউন্সিলর-ডেলিগেটদের তালিকা প্রস্তুত করব। আমাদের নেত্রী (আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা) যখন সময় দেবেন, তখন সম্মেলন করে ফেলব।’ ছাত্রলীগের সর্বশেষ ২৯তম জাতীয় সম্মেলন হয় ২০১৮ সালের ১১ ও ১২ মে। নতুন নেতৃত্ব নির্বাচন ছাড়াই শেষ হয় সম্মেলন। তার আড়াই মাস পর ৩১ জুলাই আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে সভাপতি ও গোলাম রাব্বানীকে সাধারণ সম্পাদক করে কমিটি চূড়ান্ত করেন। পরে চাঁদাবাজির অভিযোগে সমালোচনার মুখে থাকা রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও গোলাম রাব্বানীকে ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর ছাত্রলীগের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। একই সময়ে সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়া হয় প্রথম সহসভাপতি আল নাহিয়ান খান জয়কে। ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পান প্রথম যুগ্মসাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। পরে ২০২০ সালের ৪ জানুয়ারি ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তাঁদের ভারমুক্ত করে সভাপতি ও সাধারাণ সম্পাদক করা হয়। আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুব মহিলা লীগের প্রথম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয় ২০০৪ সালের ৫ মার্চ। তখন নাজমা আকতারকে সভাপতি ও অপু উকিলকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করা হয়। ২০১৭ সালের ১৭ মার্চ সংগঠনটির দ্বিতীয় জাতীয় সম্মেলনে সভাপতি পদে নাজমা আকতার ও সাধারণ সম্পাদক হিসেবে অপু উকিল বিনা প্রতিদ্বন্দ্বিতায় পুনর্নির্বাচিত হন। ২০১৭ সালের ৪ মার্চ সম্মেলনের মাধ্যমে মহিলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন সাফিয়া খাতুন, সাধারণ সম্পাদক হন মাহমুদা বেগম।

এ ছাড়া গতকালের সম্পাদকমন্ডলীর সভায় আওয়ামী লীগের সম্মেলন সামনে রেখে গঠনতন্ত্র ও ঘোষণাপত্র সংশোধনের দায়িত্ব দেওয়া হয় তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদকে। ২৩ জুন দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশের দায়িত্ব দেওয়া হয় যুগ্মসাধারণ সম্পাদক, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদকে। এ ছাড়া দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়াকে জেলা ও উপজেলা পর্যায়ের নেতৃবৃন্দের তথ্য হালনাগাদ করার দায়িত্ব দেওয়া হয়।

বৈঠকসূত্রে জানা যায়, আওয়ামী লীগের জাতীয় সম্মেলন সামনে রেখে মহানগরী উত্তর-দক্ষিণের মেয়াদোত্তীর্ণ ইউনিটের সম্মেলন শেষ করতে নির্দেশনা দেন ওবায়দুল কাদের। একই সঙ্গে ১৭ মে আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসটি যেন জাঁকজমকপূর্ণভাবে পালন করা হয়, সে বিষয়ে মহানগরীর নেতাদের নির্দেশনা দেন তিনি। দলের কেন্দ্রীয় কার্যালয়, ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়সহ গুরুত্বপূর্ণ এলাকা সাজানোর দায়িত্ব দেওয়া হয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজমকে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর