বৃহস্পতিবার, ১২ মে, ২০২২ ০০:০০ টা

কুমিল্লা নিয়ে কঠোর ইসি

কেন্দ্রে থাকবে সিসি ক্যামেরা, ইভিএম কাস্টমাইজেশন ও বিতরণে থাকবেন প্রার্থীর প্রতিনিধি, নামছে ম্যাজিস্ট্রেট বিজিবি

গোলাম রাব্বানী

কুমিল্লা নিয়ে কঠোর ইসি

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন নিয়ে কঠোর অবস্থানে রয়েছে নির্বাচন কমিশন। কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের প্রথম এ নির্বাচন সুষ্ঠু-শান্তিপূর্ণ ও গ্রহণযোগ্য করতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ নির্বাচনের মাধ্যমে মানুষের আস্থা অর্জন করতে চায় নতুন ইসি। আগামী ১৫ জুন এ সিটিতে ভোট গ্রহণ হবে। এ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের সময় যাতে কোনো ধরনের শোডাউন না হয় সে বিষয়ে কঠোর অবস্থানে থাকবে আইনশৃঙ্খলা বাহিনী। এ ছাড়া ইভিএমে ভোট গ্রহণের প্রতি মানুষের আস্থা অর্জনে নির্বাচন কমিশন বেশ কিছু নতুন উদ্যোগ নিচ্ছে। এ নির্বাচনে ভোট গ্রহণের জন্য ইভিএম প্রস্তুত (কাস্টমাইজেশন) করা এবং কেন্দ্রে কেন্দ্রে বিতরণের সময় প্রার্থীর প্রতিনিধি থাকার সুযোগ দেবে নির্বাচন কমিশন। সুষ্ঠুভাবে ভোট গ্রহণের জন্য কেন্দ্রে কেন্দ্রে রাখা হবে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা।

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, কুমিল্লা নির্বাচন অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে। সচ্ছতা নিশ্চিত করতে এ নির্বাচনে ভোট গ্রহণের জন্য ইভিএম প্রস্তুত করা ও বিতরণের সময় প্রার্থীর প্রতিনিধি থাকার সুযোগ দেওয়া হবে। এ নির্বাচনে সব ভোট কেন্দ্র ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরার আওতায় মনিটরিংয়ের সুব্যবস্থা থাকবে। নির্বাচনের সংবাদ সংগ্রহে গণমাধ্যম কর্মীরা ভোট প্রদানের গোপনকক্ষ ছাড়া সব স্থানে যেতে পারবেন। এক্ষেত্রে একইসঙ্গে দুজন করে গণমাধ্যম কর্মী নির্বাচন পর্যবেক্ষণ করবেন। তাদের দেওয়া কার্ডে বিস্তারিত নির্দেশনা লেখা থাকবে।

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, নির্বাচনী এলাকার শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখা ও সব ধরনের শো-ডাউন বন্ধ করার জন্য স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছে। গত ২৬ এপ্রিল থেকে ১০ মে পর্যন্ত ২৩৭টি মোটরসাইকেল আটক করে মামলা দিয়ে জরিমানা আদায় করা হয়েছে ৬ লাখ ৬৩ হাজার টাকা। এ ছাড়া ইতোমধ্যে এ নির্বাচনের আচরণবিধি কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে। ইসির যুগ্ম সচিব ও পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান বলেন, কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচনী এলাকায় শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে ভোট গ্রহণের এক মাস আগেই সিটি এলাকায় বিজিবি মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আজ ১২ মে বৃহস্পতিবার থেকে তিনজন ম্যাজিস্ট্রেট এবং এক প্লাটুন বিজিবি মাঠে নামবে। এ নির্বাচনে গণমাধ্যম কর্মীরা যাতে নির্বিঘ্নে সংবাদ সংগ্রহ ও প্রচার করতে পারেন এ জন্য নির্দেশনা দেওয়া হচ্ছে। কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার মো. শাহেদুন্নবী চৌধুরী বলেছেন, কুমিল্লায় শান্তিপূর্ণ পরিবেশ রয়েছে। নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে সাতজনকে শোকজ করা হয়েছে। এ পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ১৬৮ জন। এরমধ্যে মেয়র পদে চারজন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৩০ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ১৩৪ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তবে এ পর্যন্ত একজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।  আগামী ১৫ জুন কুমিল্লা সিটি ভোটের পাশাপাশি একই দিনে দেশের আরও ১৩৫ ইউনিয়ন, ৬ পৌরসভা ও এক উপজেলায় ভোট হবে।

এসব স্থানে ভোট নেওয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে। তফসিল অনুযায়ী, কুমিল্লা সিটিতে মনোনয়নপত্র জমার শেষ তারিখ ১৭ মে, বাছাই ১৯ মে, আপিল ২০, ২১, ২২ মে। এ ছাড়া আপিল নিষ্পত্তি ২৩ থেকে ২৫ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৬ মে। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ২৭ মে।

নৌকা চান ১৪ জন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর