রবিবার, ১৫ মে, ২০২২ ০০:০০ টা

জেলা ও মহানগরে বিএনপির সমাবেশ, পুলিশের বাধা সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক

জেলা ও মহানগরে বিএনপির সমাবেশ, পুলিশের বাধা সংঘর্ষ

ঢাকায় গতকাল বিএনপির সমাবেশে বক্তব্য দেন নেতারা -বাংলাদেশ প্রতিদিন

পুলিশের বাধা উপেক্ষা করে গতকাল সারা দেশে জেলা ও মহানগরীতে প্রতিবাদ সমাবেশ করেছে বিএনপি। ঝালকাঠি, সুনামগঞ্জ, মানিকগঞ্জ, নাটোরসহ ১০টিরও বেশি জেলায় পুলিশের পাশাপাশি সরকারি দলের নেতা-কর্মীরাও হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে দলটি। এ সময় কয়েকটি স্থানে পুলিশ ও আওয়ামী লীগের নেতা-কর্মীদের সঙ্গে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে বিএনপির অর্ধশতাধিক নেতা-কর্মী আহত হয়েছে বলে দাবি করা হয়েছে।  

দেশের বিভিন্ন জেলা থেকে আমাদের প্রতিনিধিরা জানান,

ঝালকাঠিতে কর্মসূচি পন্ড : ঝালকাঠিতে পুলিশ আর সরকারি দলের কর্মীদের বাধার মুখে বিএনপির বিক্ষোভ কর্মসূচি পন্ড হয়ে গেছে। পুলিশের সঙ্গে ধস্তাধস্তি ও লাঠিচার্জে বিএনপির ছয়জন নেতা-কর্মী আহত হয়েছেন। গতকাল সকাল ১১টায় শহরের মধ্যচাঁদকাঠি এলাকায় জেলা বিএনপি কার্যালয়ের সামনে সমাবেশ শুরু হয়। বিএনপির বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস আক্তার জাহান শিরিন প্রধান অতিথি হিসেবে অংশ নেন। জেলা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সভা শুরু করলে পুলিশ বাধা দেয়। পরে সরকারদলীয় নেতা-কর্মীরাও মিছিল নিয়ে কর্মসূচিতে বাধা দেয়। এ সময় দুই পক্ষের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশের লাঠিচার্জে বিএনপির কয়েকজন আহত হন।

সুনামগঞ্জে পুলিশের বাধা : সুনামগঞ্জে বিএনপির মিছিলে বাধা দিয়েছে পুলিশ। গতকাল দুপুরে শহরের পুরাতন বাসস্টেশন এলাকা থেকে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জেলা বিএনপি এ মিছিল বের করে। মিছিল নিয়ে নেতা-কর্মীরা শহর প্রদক্ষিণ করতে চাইলে কালীবাড়ি মোড়ে বাধা দেয় পুলিশ। পরে সেখানে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন জেলা বিএনপির সভাপতি কলিম উদ্দিন আহমদ মিলন, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নূরুল ইসলাম নূরুল প্রমুখ।

বরিশাল : গতকাল দুপুর সাড়ে ১২টায় বরিশাল নগরীর সদর রোডের দলীয় কার্যালয় চত্বরে মহানগর এবং উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি বিক্ষোভ সমাবেশ করে। বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ সমাবেশে বলেন, বিএনপিকে দমনে প্রশাসন রাজপথে নামলে এ দেশের অবস্থাও শ্রীলঙ্কার মতো হবে। অতীতে সরকারের চাপে বিনা ভোটে নির্বাচিত হতে সহায়তা করেছেন। জনগণ এমনটা আর দেখতে চায় না। মনিরুজ্জামান ফারুকের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন মাহবুবুল হক নান্নু, দেওয়ান মো. শহীদুল্লাহ, মজিবর রহমান নান্টু।

মৌলভীবাজার : মৌলভীবাজার জেলা বিএনপির একাংশের উদ্যোগে শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশে  জেলা সহসভাপতি আবদুল মুকিতের সভাপতিত্বে ও সহসাধারণ সম্পাদক মুহিতুর রহমান হেলালের পরিচালনায় জেলা সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিজান, সিনিয়র সদস্য সাবেক ইউপি চেয়ারম্যান মোশারফ হোসেন বাদশা প্রমুখ বক্তব্য রাখেন।

মানিকগঞ্জ : মানিকগঞ্জে পুলিশি বাধা উপেক্ষা করে সংক্ষিপ্ত সমাবেশ করেন বিএনপি নেতা-কর্মীরা। সমাবেশ মাসুদ আহমেদ তালুকদার, এস এ জিন্নাহ কবীর, আজাদ হোসেন খান প্রমুখ বক্তব্য রাখেন।

নেত্রকোনা : নেত্রকোনা পৌর শহরের ছোট বাজারস্থ দলীয় কার্যালয়ের সামনে জেলা বিএনপির আহ্বায়ক আনোয়ারুল হকের সভাপতিত্বে ও সদস্য সচিব রফিকুল ইসলাম হিলালীর পরিচালনায় বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি হিসেবে ছিলেন মীর শরফত আলী সপু।

নাটোর সমাবেশ : কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নাটোরে পুলিশি বাধা উপেক্ষা করে সংক্ষিপ্ত সমাবেশ করেছে বিএনপি। গতকাল সকাল ১০টায় শহরের আলাইপুরে জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত সমাবেশ প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় বিএনপির বন ও পরিবেশবিষয়ক স¤পাদক ও রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল। জেলা বিএনপির আহ্বায়ক আমিনুল হকের সভাপতিত্বে বিএনপি নেতা রহিম নেওয়াজ মজিবর রহমান মন্টু, সাইফুল ইসলাম আফতাব প্রমুখ বক্তব্য রাখেন। বিএনপি নেতারা অভিযোগ করে বলেন, সমাবেশ শুরুর আগে পুলিশ রাস্তায় তাদের শান্তিপূর্ণ সমাবেশে বাধা দেয়। সমাবেশ শেষে বাসায় ফেরার পথে শহরের আলাইপুরে দলীয় কার্যালয়ের সামনে নাটোর সদর উপজেলা ছাত্রদলের আহ্বায়ক আনাম আহম্মেদকে এবং তেবাড়িয়া এলাকায় একই সংগঠনের যুগ্ম আহ্বায়ক শরিফুল ইসলাম সুমনকে সন্ত্রাসীরা কুপিয়ে জখম করে। আনাম ও সুমন বর্তমানে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। 

নড়াইল : পুলিশি বাধায় পূর্ব নির্ধারিত স্থান দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করতে পারেনি বিএনপি। বেলা সাড়ে ১১টায় জেলা বিএনপির সাধারণ সম্পাদক মনিরুল ইসলামের বাসভবনে এক প্রেস ব্রিফিংয়ে বিএনপির কেন্দ্রীয় স্বনির্ভরবিষয়ক সম্পাদক শিরিন সুলতানা অভিযোগ করে বলেন, বর্তমান সরকার আরেকটি নির্বাচনী ক্যু করার জন্য ইতোমধ্যে ষড়যন্ত্র শুরু করেছে।

মেহেরপুর : দুপুর ১২টার দিকে মেহেরপুর শহরের বোসপাড়াস্থ দলীয় কার্যালয়ের সামনে  বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি মাসুদ অরুণের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় বিএনপি নেতা গৌতম চক্রবর্তী। বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুন্ডু।

পঞ্চগড় : সাবেক স্পিকার এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার বলেন, সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের হাত ধরে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য বিএনপির জন্ম হয়েছে। তিনি বলেন ‘বিএনপি বোর্ন ফর ডেমোক্র্যাসি, বিএনপি বোর্ন ফর ল’। যদি ফ্রি অ্যান্ড ফেয়ার নির্বাচন অনুষ্ঠিত হয় তবে জাতীয় সংসদের ৮০ ভাগ আসন পাবে বিএনপি।

সিরাজগঞ্জ : সকাল ১১টার দিকে শহরের ইবি রোডে ভাসানী মিলনায়তনে সিরাজগঞ্জের বিক্ষোভ মিছিল এবং প্রতিবাদ সমাবেশে জেলা বিএনপির সহসভাপতি মজিবুর রহমান লেবুর সভাপতিত্বে সমাবেশে নাজমুল হাসান তালুকদার রানা, মির্জা মোস্তফা জামান, মির্জা আবদুল জব্বার বাবু প্রমুখ বক্তব্য রাখেন।

রাঙামাটি : দুপুর ১২টায় রাঙামাটি জেলা বিএনপির কার্যালয়ের সামনে থেকে সংগঠনটির উদ্যোগে বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবারও জেলা বিএনপির কার্যালয়ের চত্বরে সমাবেশে মিলিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাহাবুবুর রহমান শামীম।

শেরপুর : দুপুরে জেলা বিএনপির আয়োজন শহরের রঘুনাথ বাজারস্থ দলীয় কার্যালয়ে বিক্ষোভ-সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা মো. জহিরুল হক শাহজাহান মিয়া। জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি মাহমুদুল হক রুবেল সভাপতিত্ব করেন।

চুয়াডাঙ্গা : বেলা সাড়ে ১১টায় চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদ চত্বরে সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা বিএনপির আহ্বায়ক মাহমুদ হাসান খান বাবু। এতে সাবেক হুইপ মসিউর রহমানসহ উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের নেতা-কর্মীরা অংশগ্রহণ করেন।

নোয়াখালী : নোয়াখালীতে দুপুরে প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ ও সমাবেশ করেছে জেলা বিএনপি এবং অঙ্গ সংগঠন। কেন্দ্রীয় বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান এতে বক্তব্য রাখেন।

সাতক্ষীরা : দুপুর ১২টার সময় শহরের ইটাগাছা পানি উন্নয়ন বোর্ডের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক কার্যালয়সংলগ্ন মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধ চত্বরে গিয়ে শেষ হয়। জেলা বিএনপির আহ্বায়ক সৈয়দ ইফতেখার আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক চেয়ারম্যান আবদুল আলিমের সঞ্চালনায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় বিএনপির গণশিক্ষাবিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূঁইয়া।

লুটেরাদের রুখে দাঁড়াতে হবে : বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু বলেছেন, দেশের টাকা পাচার করে কানাডায় বেগমপাড়া গড়ে তোলা হচ্ছে। এই লুটেরাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। তিনি বলেন, এ সরকারের অধীনে বিএনপি কোনো নির্বাচনে যাবে না। গতকাল ফেনী শহরের ইসলামপুর রোডে দলের অস্থায়ী কার্যালয়ের সামনে জেলা বিএনপির সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জেলা বিএনপির আহ্বায়ক শেখ ফরিদ বাহারের সভাপতিত্বে ও সদস্য সচিব আলাল উদ্দিন আলালের পরিচালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন বিএনপির বিভাগীয় সহসাংগঠনিক সম্পাদক জালাল আহম্মদ মজুমদার ও হারুনুর রশিদ।

বাংলাদেশের অবস্থা শ্রীলঙ্কার চেয়ে ভয়াবহ হবে : বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী গতকাল লক্ষ্মীপুর শহরের কালেক্টরেট স্কুলসংলগ্ন নিজ বাসভবনে আয়োজিত বিক্ষোভ সমাবেশে বলেন, সরকারি দলের লোকেরা সিন্ডিকেটের মাধ্যমে তেল গুদামজাত করেছে। এমন অবস্থা চলতে থাকলে ‘বাংলাদেশের অবস্থা শ্রীলঙ্কার চেয়ে ভয়াবহ হবে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর