রবিবার, ১৫ মে, ২০২২ ০০:০০ টা

বৃষ্টি মাথায় চট্টগ্রাম টেস্ট শুরু আজ খেলছেন সাকিব

আসিফ ইকবাল

বৃষ্টি মাথায় চট্টগ্রাম টেস্ট শুরু আজ খেলছেন সাকিব

বোশেখের শেষ বৃষ্টিতে গতকাল অনুশীলন হয়েছে মাত্র আধা ঘণ্টা। সেটাও আবার একবারে নয়, দুবারে। যে ৩০ মিনিট অনুশীলন করেছে টাইগাররা, আলাদা করে সবার নজর ছিল সাকিব আল হাসানের দিকে। অধিনায়ক মুমিনুল হক, রাসেল ডমিঙ্গোর নেতৃত্বে কোচিং স্টাফ, মিনহাজুল আবেদীন নান্নুর নির্বাচক প্যানেল-সবাই পাখির চোখে দেখেছেন সাকিবকে। তাদের বিচার-বিশ্লেষণই সুযোগ করে দেবে চট্টগ্রামে সাকিবের টেস্ট খেলা। বোলিং কিংবা ফিল্ডিং না করেও শুধু ব্যাটিং করেই পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন দেশসেরা ক্রিকেটার সাকিব। টাইগার অধিনায়ক মুমিনুল সংবাদ সম্মেলনের শুরুতেই সাকিবকে নিয়ে সব অনিশ্চয়তা দূর করেছেন। জানিয়েছেন, ‘টেস্টে খেলবেন সাকিব।’ অনুশীলনে সাকিবকে দেখে ভালোই মনে হয়েছে। ব্যাটিং ভালোই করেছেন আমার মনে হয়েছে। ইনশাআল্লাহ তিনি খেলবেন।’ আজ সকাল ১০টায় শুরু হবে টেস্ট।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঐতিহাসিক ওয়ানডে সিরিজ খেলেছেন। কিন্তু পারিবারিক কারণে টেস্ট সিরিজ না খেলে দেশে ফেরেন। উড়ে যান মার্কিন যুক্তরাষ্ট্রে। অবশ্য ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে অংশ নেবেন নিশ্চিত করেন। দলের সঙ্গে যোগ দিতে ঢাকায় ফিরে নিয়ম মেনে করোনা পরীক্ষা করেন দুবার। দুবারই পজিটিভ হন এবং ছিটকে পড়েন চট্টগ্রাম টেস্ট থেকে। দুই দিন পর ব্যক্তিগত উদ্যোগে ফের করোনা পরীক্ষা করেন। নেগেটিভ হন। এরপর বিসিবিও পরীক্ষা করে এবং নেগেটিভ হন এবারও। তখনই নিশ্চিত হয়, চট্টগ্রাম টেস্টে দেখা যাবে সাকিবকে। পরশু রাতে দলের সঙ্গে যোগ দিয়ে আজ অনুশীলন করেন। অনুশীলনে নিজে ‘ফিট’ প্রমাণ করেন। চট্টগ্রাম টেস্ট আজ শুরু। চলতি বছর দুটি সিরিজে ৪টি টেস্ট খেলেছে বাংলাদেশ। এই প্রথম ঘরের মাঠে খেলবে। যদিও আফগানিস্তানের বিপক্ষে রঙিন পোশাক, সাদা বলে খেলেছে। সাদা পোশাক, লাল বলে এই প্রথম খেলবে। ঘরের মাঠে সবশেষ টেস্ট খেলেছিল গত নভেম্বর-ডিসেম্বর, পাকিস্তানের বিপক্ষে। সিরিজের দুটি টেস্টেই হেরেছিল মুমিনুল বাহিনী। চলতি বছর আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে মুমিনুলদের শুরু ছিল স্বপ্নের মতো। মাউন্ট মঙ্গানুইয়ে স্বাগতিক নিউজিল্যান্ডকে হারিয়ে স্বপ্নের শুরু করে নতুন বছর। কিন্তু পরের তিন টেস্টে হেরে যায়। বিশেষ করে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই টেস্টে যেভাবে হেরেছে, সেটা ছিল অবিশ্বাস্য! ডারবানে দ্বিতীয় ইনিংসে মাত্র ৫৩ রানে গুটিয়ে যায় কেশব মহারাজের ঘূর্ণিতে। মুমিনুলদের ব্যাটিং স্থায়িত্ব ছিল মাত্র ১৯ ওভার। দ্বিতীয় টেস্টের চতুর্থ ইনিংসেও মহারাজের ঘূর্ণিতে মাত্র ৮০ রানে গুটিয়ে যায়। ইনিংসের স্থায়িত্ব ছিল ২৩.৩ ওভার। প্রোটিয়াদের বিপক্ষে এই দুঃস্বপ্নকে কফিন চাপা দিয়ে আজ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে নামছেন মুমিনুলরা। দুই দেশের টেস্ট পরিসংখ্যানে পরিষ্কার এগিয়ে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। ২২ বার মুখোমুখিতে বাংলাদেশের জয় ১টি, সেটা ২০১৭ সালে নিজেদের শততম টেস্টে। ৪টি ড্র এবং বাকি ১৭টিতে হার।  

সাকিব খেলবেন। তবে টাইগাররা পাচ্ছেন না আরেক স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজকে। মিরাজের জায়গায় হয়তো দেখা যাবে মোসাদ্দেক হোসেন সৈকতকে। যদি ব্যাটিং গভীরতা বাড়াতে সৈকতকে খেলানো হয়, তাহলে সাজঘরে বসে থাকতে হবে অফ স্পিনার নাঈম হাসানকে। পাওয়া যাবে না পেসার তাসকিন আহমেদকে। ফিটনেস উতরে হয়তো দেখা যাবে বাঁহাতি পেসার শরিফুল ইসলামকে। ফলে নতুন বলে তার সঙ্গে দেখা যেতে পারে এবাদত হোসেন বা সৈয়দ খালেদের যে কোনো একজনকে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর