মঙ্গলবার, ১৭ মে, ২০২২ ০০:০০ টা

বাজারে ভীতি সৃষ্টি হয় এমন কিছু করব না

নিজস্ব প্রতিবেদক

বাজারে ভীতি সৃষ্টি হয় এমন কিছু করব না

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারের পদক্ষেপ সম্পর্কে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আমরা এমন কিছু করব না যাতে বাজারে ভীতি সৃষ্টি হয়। গতকাল সচিবালয়ে সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম আয়োজিত সংলাপে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, সরকারের কাজ বাজার নিয়ন্ত্রণ নয়, ব্যবসায়ীরাও নিয়ন্ত্রণ করতে পারবেন না। তিনি বলেন, সরকার রেগুলেটরি বডি, তার কাজ নীতিসহায়তা দেওয়া। বাজার চলবে ডিমান্ড ও সাপ্লাই চেনের ওপর।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা ধরে একজনকে ফাঁসি দিয়ে দিলাম, তারপর বাজার শূন্য হয়ে গেল- এ ধরনের অ্যাকশন সরকারের কাজ নয়। সরকার মধ্যপন্থায় চলবে।

ইউক্রেন যুদ্ধের কারণে সমস্যা হতে পারে বলেও মন্তব্য করেন বাণিজ্যমন্ত্রী। এ প্রসঙ্গে তিনি বলেন, এ যুদ্ধের কারণে আমাদের রপ্তানি কমবে না। বৈশ্বিক এ সংকট সম্ভাবনার দুয়ার খুলেছে বলেও দাবি করেন তিনি। তবে খাদ্যপণ্যের দাম বৃদ্ধি দেশে সমস্যা সৃষ্টি করতে পারে বলেও আশঙ্কা করেন মন্ত্রী। এ প্রসঙ্গে রবীন্দ্রনাথের একটি কবিতার পঙ্ক্তি উল্লেখ করে তিনি বলেন, ‘দুর্ভিক্ষের দ্বারে বসে/ভাগ করে খেতে হবে সকলের সাথে অন্নপান’। ভারতের গম রপ্তানি বন্ধ প্রসঙ্গে মন্ত্রী বলেন, গম নিয়ে চিন্তার কিছু নেই। কারণ ভারত বলেছে প্রতিবেশী দেশ হিসেবে তারা আমাদের গম দেবে। এ ছাড়া বিকল্প হিসেবে আরও পাঁচটি দেশ থেকে গম আমদানির বিষয়ে আলোচনা চলছে বলেও জানান তিনি। গম আমদানির বিষয়ে কানাডার হাইকমিশনারের সঙ্গে আলোচনার কথাও জানান মন্ত্রী।

টিসিবির মাধ্যমে ভোজ্য তেলসহ অন্যান্য পণ্য বিতরণ কেন স্থগিত করা হয়েছে- জানতে চাইলে টিপু মুনশি বলেন, আগামী মাস থেকে ১ কোটি পরিবারকে তেলসহ অন্যান্য পণ্য সরবরাহ করা হবে। প্রধানমন্ত্রী বলেছেন শহরের মানুষের পাশাপাশি যাতে গ্রামের প্রান্তিক জনগোষ্ঠী এ সুবিধা পায় তা নিশ্চিত করতে। এ কারণে তালিকা পূর্ণাঙ্গ করতে কিছুটা সময় লাগছে।

সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের সংলাপে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএসআরএফের সভাপতি তপন বিশ্বাস ও সাধারণ সম্পাদক মাসউদুল হক।

সর্বশেষ খবর