মঙ্গলবার, ১৭ মে, ২০২২ ০০:০০ টা

বিদেশ সফর বন্ধ আরও কর্মকর্তাদের

নিজস্ব প্রতিবেদক

সরকারি কর্মচারী-কর্মকর্তাদের পর এবার রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, আধা সরকারি প্রতিষ্ঠান এবং রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মচারীদেরও বিদেশ ভ্রমণ সীমিতকরণের নির্দেশ দিয়েছে অর্থ মন্ত্রণালয়। গতকাল এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে পরিচালন ও উন্নয়ন ব্যয়ের আওতায় সব প্রকার বৈদেশিক ভ্রমণ সীমিতকরণ শীর্ষক একটি পরিপত্র জারি করা হয়। এতে স্বাক্ষর করেন উপ-সচিব আ ফ ম  ফজলে রাব্বী। পরিপত্রের কপি গতকালই সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগসহ সরকারের স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, আধা সরকারি প্রতিষ্ঠান প্রধানদের বরাবরে পাঠানো হয়েছে।

পরিপত্রে বলা হয়, পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, আধা সরকারি প্রতিষ্ঠান এবং রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মচারীদেরও বিদেশ ভ্রমণ বন্ধ থাকবে। এর আগে  বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমাতে গত ১২ মে রাজস্ব ও উন্নয়ন বাজেটের আওতায় বিদেশ সফরের ওপর নিয়ন্ত্রণ আরোপ করা হয়।

ওই দিন অর্থ বিভাগের ব্যয় ব্যবস্থাপনা-৬ অধিশাখার এক পরিপত্রে বলা হয়, কভিড-১৯ পরবর্তী অর্থনৈতিক  পুনরুদ্ধার এবং বর্তমান বৈশ্বিক সংকটের প্রেক্ষাপটে পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত সব প্রকার এক্সপোজার ভিজিট, স্টাডি ট্যুর ও ইনোভেশনের আওতাভুক্ত ভ্রমণ এবং ওয়ার্কশপ, সেমিনারে অংশগ্রহণসহ সব প্রকার বিদেশ ভ্রমণ বন্ধ থাকবে। তার আগের দিন সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির  বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের জানান, বিশেষ প্রয়োজন ছাড়া সরকারি কর্মকর্তা-কর্মচারীরা বিদেশ সফরে যেতে পারবেন না। বৈদেশিক মুদ্রার অহেতুক ব্যয় কমাতে এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান মন্ত্রী। এদিকে কভিড-পরবর্তী টাকার বিপরীতে ডলারের দাম বেড়েই চলছে। ফলে বেড়েছে আমদানি ব্যয়।

আবার খাদ্যপণ্যের আমদানিও বেড়েছে। ভোজ্য তেল, সব ধরনের জ্বালানিসহ নিত্যপণ্যের আমদানি ব্যয় বেড়েছে। দেশের বাজারে এসব পণ্যের দামও বেড়েছে। ফলে অভ্যন্তরীণ বাজারে ডলারের দাম প্রতিদিনই বাড়ছে। বাংলাদেশ ব্যাংক রিজার্ভ থেকে ডলার ছেড়ে বাজার নিয়ন্ত্রণের চেষ্টা করছে। এমতাবস্থায় ডলারের বাজার নিয়ন্ত্রণ ও সরকারি ব্যয় কমাতে সরকারি কর্মকর্তা-আধা সরকারি কর্মকর্তা-কর্মচারী ও স্বায়শাসিত প্রতিষ্ঠানের কর্মীদের বিদেশ সফর সীমিত করেছে সরকার।

সর্বশেষ খবর