মঙ্গলবার, ১৭ মে, ২০২২ ০০:০০ টা

শেয়ারবাজারে বড় পতন, বাড়ল পি কের কোম্পানির দাম

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারে বড় দরপতন হয়েছে। গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩৪ পয়েন্ট বা প্রায় ২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৩১ পয়েন্টে। তবে সার্বিক দরপতনের মধ্যেও লাফিয়ে দর বেড়েছে আর্থিক কেলেঙ্কারিতে জড়িত ও সম্প্রতি ভারতে গ্রেফতার পি কে হালদার সংশ্লিষ্ট দুই কোম্পানির শেয়ারের। কয়েক মাস ধরে দর নিম্নগামী থাকলেও হঠাৎ করে দর বৃদ্ধির শীর্ষ দশে চলে এলো প্রতিষ্ঠান দুটির শেয়ার। কোম্পানি দুটি হলো আর্থিক খাতের প্রতিষ্ঠান এফএএস ফাইন্যান্স ও ইন্টারন্যাশনাল লিজিং।

গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) দর বৃদ্ধির শীর্ষে ছিল এফএএস ফাইন্যান্স ও দর বৃদ্ধিতে পঞ্চম অবস্থানে ছিল ইন্টারন্যাশনাল লিজিং। যে প্রতিষ্ঠান দুটি থেকে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়েছেন পি কে হালদার। পরে প্রতিষ্ঠান দুটি বড় ধরনের আর্থিক সংকটে পড়ে।

ডিএসইতে ইন্টারন্যাশনাল লিজিংয়ের শেয়ারের দাম ৫০ পয়সা বা ১০ শতাংশ বেড়ে দাঁড়ায় ৬ টাকায়। আর এফএএস ফাইন্যান্সের শেয়ারের দামও ৫০ পয়সা বা সর্বোচ্চ ১০ শতাংশ বেড়ে দাঁড়ায় ৫ টাকা ৬০ পয়সায়। এক দিনে কোনো কোম্পানির শেয়ারের দাম ১০ শতাংশের বেশি বাড়তে পারে না। সেই হিসাবে দুটি কোম্পানিরই এদিন সর্বোচ্চ মূল্যবৃদ্ধি হয়েছে। এদিন ঢাকার বাজারে ইন্টারন্যাশনাল লিজিংয়ের প্রায় সাড়ে ৯ লাখ ও এফএএস ফাইন্যান্সের ৪১ লাখ শেয়ারের হাতবদল হয়। এক পর্যায়ে দুটি কোম্পানির শেয়ারের বিক্রেতা শূন্য হয়ে পড়ে। শেয়ারের দর বৃদ্ধি প্রবণতা থাকলে সাধারণত বিক্রেতা শূন্য হয়। পি কে হালদারের ঘটনা সামনে আসার আগে ইন্টারন্যাশনাল লিজিংয়ের শেয়ারের দর ছিল ১১ টাকা ও এফএএস দর ছিল ১১ টাকা ৬০ পয়সা। পরে প্রতিষ্ঠান দুটির শেয়ার ৪ টাকায় নেমে আসে। সংশ্লিষ্টরা বলছেন, পি কে হালদারের গ্রেফতারের খবরে কোম্পানিটির পরিস্থিতি উন্নতি হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে বলে অনেকে মনে করছেন। কেউ কেউ এর মধ্যে গুজবের কারসাজি থাকার সম্ভাবনার কথাও বলছেন।

এদিকে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া মাত্র ২৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩৪৮টির। আর ৭টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ২৪ কোটি ১৫ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৮২৩ কোটি ৩৬ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ২০০ কোটি ৭৯ লাখ টাকা। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৩৮২ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৩ কোটি ২৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩০৬টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৬৬টির এবং ৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

সর্বশেষ খবর