বুধবার, ১৮ মে, ২০২২ ০০:০০ টা

নর্থ সাউথের ১০ বিলাসবহুল গাড়ি বিক্রির নির্দেশ শিক্ষা মন্ত্রণালয়ের

নিজস্ব প্রতিবেদক

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের জন্য কেনা বিলাসবহুল ১০টি গাড়ি খোলা দরপত্রের মাধ্যমে বিক্রি করে সেই অর্থ বিশ্ববিদ্যালয়ের সাধারণ তহবিলে জমা করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। একই সঙ্গে এই অর্থ জমা করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) অবহিত করতেও বলা হয়েছে নর্থ সাউথ কর্তৃপক্ষকে। গতকাল শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত এ-সংক্রান্ত নির্দেশনা নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে পাঠানো হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০-এর ধারা ৪৪ (১) অনুযায়ী প্রত্যেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে একটি সাধারণ তহবিল থাকবে, ৪৪ (৭) ধারা অনুযায়ী সাধারণ তহবিলের অর্থ বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় ব্যয় ব্যতীত অন্য কোনো উদ্দেশে ব্যয় করা যাবে না। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষা ও গবেষণা উন্নয়ন খাতে প্রয়োজনীয় ব্যয় না করে ২০১৯ সালের জানুয়ারি থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত মোট ১২টি গাড়ি ক্রয় করেছে, যার মধ্যে ১০টি বিলাসবহুল। এগুলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নের সঙ্গে সম্পর্কিত নয়। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০-এর ৪৬ (৬) ধারা অনুযায়ী সরকার ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের আর্থিক ও প্রশাসনিক স্বচ্ছতা ও শৃঙ্খলা নিশ্চিতকরণ এবং শিক্ষার মান উন্নয়নের জন্য যেরূপ উপযুক্ত বিবেচনা করবে সেরূপ ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়োজনীয় নির্দেশ প্রদান করতে পারবে। এ বিশ্ববিদ্যালয়কে সেই নির্দেশ অনুযায়ী উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে হবে।’

নর্থ সাউথের কেনা মোট ১২টি গাড়ির মধ্যে ১০টি বিলাসবহুল গাড়ি খোলা দরপত্রের মাধ্যমে বিক্রি করে বিক্রয়কৃত অর্থ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নে ব্যয়ের লক্ষ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০-এর ধারা ৪৪ (১) অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সাধারণ তহবিলে জমা করতে হবে। একই সঙ্গে এ বিষয়টি মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) অবহিত করতে হবে। নর্থ সাউথের ১০টি বিলাসবহুল গাড়ির মধ্যে রয়েছে- ১ কোটি ১০ লাখ টাকার একটি হার্ড জিপ (টয়োটা প্রাডো টি এক্স), মডেল-২০১৫; ২ কোটি ৯৫ লাখ টাকার চারটি হার্ড জিপ (রেঞ্জ রোভার ভোগ পি ৪০০ই) মডেল-২০১৯; ২ কোটি ৮০ লাখ টাকার তিনটি হার্ড জিপ (রেঞ্জ রোভার অটোবায়োগ্রাফি), মডেল-২০১৯; ২ কোটি ৮৫ লাখ টাকার একটি মার্সিডিজ বেঞ্জ (স্যালুন), মডেল-২০১৯ ও ২ কোটি ৮০ লাখ টাকার একটি হার্ড জিপ (রেঞ্জ রোভার ভোগ পি ৪০০ই), মডেল-২০১৯। এই ১০ বিলাসবহুল গাড়ি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কিনেছিল মোট ২৬ কোটি ৯৫ লাখ টাকায়। বিশ্ববিদ্যালয়ের সাধারণ তহবিলের টাকায় ট্রাস্টি বোর্ড সদস্যদের এই গাড়ি বিলাসিতা নিয়ে সমালোচনা ছিল শিক্ষা সেক্টরের সর্বত্রই। এ নিয়ে বিভিন্ন অভিযোগ ছিল শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসিতেও।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর