বুধবার, ২৫ মে, ২০২২ ০০:০০ টা
মিয়ানমারে নৌকাডুবি

১৪ রোহিঙ্গার লাশ উদ্ধার, নিখোঁজ ১২

প্রতিদিন ডেস্ক

মিয়ানমারের উপকূলে নৌকাডুবিতে ১৪ জনের লাশ উদ্ধার করেছে সে দেশের পুলিশ। যার মধ্যে ১২ জনই নারী। আরও ১২ জন নিখোঁজ রয়েছেন। নৌকাডুবির ঘটনায় অন্তত ১৭ জনের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। যার মধ্যে শিশুও রয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে নৌকাটি ডুবেছে বলে ধারণা করা হচ্ছে। পশ্চিম মিয়ানমারের সিত্তওয়া থেকে ১৯ মে বঙ্গোপসাগর হয়ে মালয়েশিয়া যাওয়ার পরিকল্পনা ছিল নৌকার যাত্রীদের। খবর এএফপি ও আলজাজিরা।

মিয়ানমারের রাজধানী থেকে ২০০ কিলোমিটার পশ্চিমে পাথেইন জেলা পুলিশের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল তুন শোয়ারে জানান, নৌকাডুবির ঘটনায় ১৪ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এ ছাড়া নৌকার মালিকসহ অন্তত ৩৫ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। মিয়ানমারের সামরিক সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, থাপিয়ায় হুমাও দ্বীপের কাছাকাছি ওই নৌকাটি ডুবে যায়। গণমাধ্যমকে মেজর জেনারেল জাও মিন তুন বলেন, সমুদ্রে মোট ১৪ ‘বাঙালির’ (রোহিঙ্গাদের এভাবেই সম্বোধন করে মিয়ানমার) লাশ পাওয়া গেছে। তাদের পাচারে জড়িত সন্দেহে বেশ কয়েক জনকে গ্রেফতার করা হয়েছে বলেও জানান তিনি। ইউএনএইচসিআর-এর এশিয়া-প্যাসিফিক অঞ্চলের পরিচালক ইন্দ্রিকা রাতওয়াত্তে বলেন, মিয়ানমার রোহিঙ্গাদের মধ্যে যে হতাশা সৃষ্টি করেছে, এই নৌকাডুবি তাই প্রমাণ করে।

উলেখ্য, ২০১৭ সালের আগস্টে মিয়ানমারের রাখাইন রাজ্যে অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। অভিযানের নামে নিরীহ লোকজনকে হত্যা, নারীদের ধর্ষণ, বাড়িঘর আগুনে পুড়িয়ে দেওয়াসহ বর্বর নির্যাতন-নিপীড়ন চালানো হয়। সে সময় লাখ লাখ রোহিঙ্গা নাগরিক মিয়ানমার ছেড়ে বাংলাদেশে আশ্রয় নেয়। তারপরও অনেক রোহিঙ্গাই রাখাইনে রয়ে গেছে। সেখানে তাদের বিভিন্ন ক্যাম্পে রাখা হয়েছে। তাদের চলাফেরায়ও কড়াকড়ি আরোপ করা হয়।

সর্বশেষ খবর