বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২ ০০:০০ টা

শেয়ার দর কমার সীমা আরোপ বিএসইসির

নিজস্ব প্রতিবেদক

শেয়ার ও ইউনিটের দাম কমার নতুন সীমা বা সার্কিট ব্রেকারের নতুন নিয়ম চালু করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আজ বৃহস্পতিবার ২৬ মে থেকে এ নিয়ম কার্যকর হবে। এর ফলে এখন থেকে এক দিনে কোনো প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম সর্বোচ্চ ২ শতাংশ পর্যন্ত কমতে পারবে। এত দিন এ সীমা ছিল ৫ শতাংশ পর্যন্ত। গতকাল বিএসইসি এ সিদ্ধান্ত নেয় বলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সাংবাদিকদের জানিয়েছেন। এর আগে পুঁজিবাজারে বড় ধরনের দরপতন দেখা দিলে ৮ মার্চ এক দিনে দর কমার সর্বোচ্চ সীমা ১০ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করে বিএসইসি। তবে ২০ এপ্রিল ৫ শতাংশ করা হয়। অর্থাৎ চলতি বছর তিন দফা দাম কমার সীমা পরিবর্তন করল বিএসইসি। মহামারি করোনাভাইরাসের প্রকোপে ২০২০ সালে দেশের পুঁজিবাজারে ভয়াবহ ধস নামলে ওই বছরের ১৯ মার্চ প্রতিটি কোম্পানির শেয়ারের সর্বনিম্ন দাম বেঁধে দিয়ে ফ্লোর প্রাইস নির্ধারণ করে দেয় বিএসইসি। নতুন সীমা অনুযায়ী শেয়ার বা ইউনিটের দাম বাড়ার ক্ষেত্রে সার্কিট ব্রেকার আগের নিয়মই বহাল থাকবে। তবে দাম কমার সর্বোচ্চ সীমা হবে ২ শতাংশ। অর্থাৎ এক দিনে ২ শতাংশের বেশি কোনো প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমতে পারবে না।

পুঁজিবাজারে দরপতন : দিনভর সূচকের ওঠানামার পর পতনে শেষ হয়েছে সপ্তাহের চতুর্থ দিনের লেনদেন। গতকাল বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ২৩ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১২০ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে লেনদেন। গতকাল ডিএসইতে ৩৭৫টি প্রতিষ্ঠানের ১৩ কোটি ৫৩ লাখ ১১ হাজার ৭৮৯টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ৭৬টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৫০টির, আর অপরিবর্তিত রয়েছে ৪৯টির। ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ২৩ দশমিক ৮১ পয়েন্ট কমে ৬ হাজার ১৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে ৫১৩ কোটি ১১ লাখ ৭২ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬৬০ কোটি ৮৪ লাখ ২২ হাজার টাকার শেয়ার। লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। ১ টাকা ৬০ পয়সা বেড়ে ১৩১ টাকা ৪০ পয়সায় লেনদেন শেষ হয়েছে প্রতিষ্ঠানটির।

দ্বিতীয় শীর্ষে ছিল আইপিডিসি ও তৃতীয় শীর্ষে ছিল শাইনপুকুর সিরামিক। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ১২০ পয়েন্টে। সিএসইতে ২৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৫৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৮৬টির, আর অপরিবর্তিত রয়েছে ২৯টির। লেনদেন হয়েছে ১৫ কোটি ৫ লাখ ৯১ হাজার ১৪৪ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৮ কোটি ৭০ লাখ ৯১ হাজার ৬৮৮ টাকা।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর