মঙ্গলবার, ৩১ মে, ২০২২ ০০:০০ টা

দলের থিঙ্কট্যাঙ্কদের সঙ্গে বসছেন শেখ হাসিনা

রফিকুল ইসলাম রনি

আওয়ামী লীগের ‘থিঙ্কট্যাঙ্ক’ বলে পরিচিত উপদেষ্টা পরিষদের সঙ্গে বৈঠকে বসছেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল বুধবার বিকাল ৪টায় গণভবনে এই বৈঠক হওয়ার কথা রয়েছে। এতে সভাপতিত্ব করবেন দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে চলমান রাজনীতি পরিস্থিতিসহ ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের পর বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থা, দ্রব্যমূল্যে বৃদ্ধিসহ নানা বিষয়ে আলোচনা হতে পারে। দলের ২১তম জাতীয় সম্মেলনের পর উপদেষ্টা পরিষদের সঙ্গে এটাই হবে প্রথম বৈঠক।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘দীর্ঘদিন পর উপদেষ্টা পরিষদের বৈঠক। এতে আওয়ামী লীগের জাতীয় সম্মেলন, দেশের আর্থ-সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হতে পারে। দীর্ঘদিন করোনার কারণে উপদেষ্টা পরিষদের বৈঠক হয়নি। সে কারণে বর্তমান পরিস্থিতিতে বৈঠকটি বেশ গুরুত্বপূর্ণ।’

দলীয় সূত্র জানিয়েছে, দীর্ঘদিন পর আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের নেতাদের সঙ্গে এই বৈঠকে রাজনৈতিক বিষয়গুলো উঠে আসবে। সেখানে নিজেদের সাংগঠনিক ভিত্তি কীভাবে আরও মজবুত করা যায়, কোথায় কোথায় দুর্বলতা, কী করা দরকার এসব বিষয় নিয়ে আলোচনা হতে পারে। বিএনপি এখন আন্দোলন করছে। শক্তি প্রদর্শন করতে গিয়ে ছাত্রদল ক্যাম্পাসে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির পাঁয়তারা করছে বলে অভিযোগ আওয়ামী লীগ নেতাদের। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ক্যাম্পাস উত্তপ্ত হওয়ার পরিণাম কী হতে পারে, বিষয়টি বৈঠকে উঠে আসতে পারে বলে জানা গেছে। এ ছাড়াও আগামী সংসদ নির্বাচনে এখন থেকে দলের ভূমিকা কী হবে, স্বাধীনতাবিরোধী জোটকে কীভাবে মোকাবিলা করা যায় এসব কর্মকৌশল নির্ধারণ হতে পারে। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য খন্দকার গোলাম মওলা নকশবন্দী বলেন, সম-সাময়িক রাজনীতি ও অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হবে বলে জানানো হয়েছে। এ ছাড়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সামনে রেখে আওয়ামী লীগ বৃহত্তর মোর্চা করতে চায়। এসব বিভিন্ন বিষয়েও আলোচনা হতে পারে।’ জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রায় দেড় বছর বাকি থাকলেও এবার আগে থেকেই নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে আওয়ামী লীগ। এই নির্বাচনকে সামনে রেখে দলের উপদেষ্টা পরিষদের সদস্যদের মতামত নেবেন দলীয় প্রধান শেখ হাসিনা। জোট-মহাজোটের বিষয়টিও আলোচনা হতে পরে। ২০১৯ সালে আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনের পর এটাই এককভাবে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের প্রথম যৌথসভা। এর আগে ২০২০ সালে ৩ ও ৪ জানুয়ারি আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ ও কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির যৌথসভা অনুষ্ঠিত হয়েছিল। এরপর মহামারি করোনার কারণে উপদেষ্টা পরিষদের আলাদা কোনো সভা করতে পারেনি আওয়ামী লীগ। এ প্রসঙ্গে আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের পরে উপদেষ্টাদের সঙ্গে এটাই প্রথম পৃথক সভা। বৈঠকের স্বাস্থ্যবিধি মেনে সবাই উপস্থিত থাকবেন বলেও জানান তিনি।

আওয়ামী লীগের সূত্র জানিয়েছে, আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের মাধ্যমে তৃণমূল পর্যায়ে দলকে শক্তিশালী করতে এবং আগামী দিনে সরকার বিরোধীদের মোকাবিলায় রাজপথে করণীয় বিষয়ে বিভিন্ন দিক নির্দেশনা দিচ্ছেন কেন্দ্রীয় নেতাদের। দলের জাতীয় ত্রিবার্ষিক জাতীয় সম্মেলন এবং আগামী নির্বাচনকে ঘিরে দলের জ্যেষ্ঠ নেতাদের নিয়ে গঠিত উপদেষ্টা পরিষদের এই বৈঠকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন দলটির নেতারা। এই বৈঠকে দেশের সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতি, আগামী নির্বাচনের টানা চতুর্থবারের মতো বিজয়ের কর্মকৌশল নির্ধারণের পাশাপাশি নির্বাচনী জোট ও মাঠের বিরোধী দলের সম্ভাব্য আন্দোলন মোকাবিলার বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা ও সিদ্ধান্ত আসার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর