শুক্রবার, ৩ জুন, ২০২২ ০০:০০ টা

চ্যাম্পিয়নদের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

রাশেদুর রহমান

চ্যাম্পিয়নদের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

মেসির নেতৃত্বে ইতালিকে হারিয়ে উল্লাস আর্জেন্টাইন শিবিরে -এএফপি

লিওনেল মেসি হাসছেন। প্রাণ খোলা হাসি। গলায় চ্যাম্পিয়নের পদক পরে সতীর্থদের সঙ্গে উৎসব করছেন। কেউ জড়িয়ে ধরছে মেসিকে। কেউ তার কোলে চড়ে বসছে। এক বছর আগে কোপা আমেরিকাজয়ী আর্জেন্টিনা ফিনালিসিমায় হারিয়েছে ইউরো কাপজয়ী ইতালিকে। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ৩-০ গোলের জয়ে পিছনের অনেক দুঃখই ভুলে গেলেন লিওনেল মেসি।

গত বছর কোপা আমেরিকা জয়ের পরই অনেকটা চাপমুক্ত হয়েছিলেন মেসি। ইউরোপের চ্যাম্পিয়নদের হারিয়ে এবার নির্ভার হয়ে গেলেন তিনি। সঙ্গে হুঙ্কার ছাড়লেন। এবার আর্জেন্টাইনরা চোখে চোখ রেখে কথা বলবে ফুটবল দুনিয়ায়। কাউকে আর ভয় নেই ম্যারাডোনার উত্তরসূরিদের। মেসি বললেন, ‘আমরা এখন একসঙ্গে হলে আলাদা শক্তি ছড়িয়ে পড়ে সবার মধ্যে। তবে এখানে থামলে হবে না। আরও উন্নতি করতে হবে। গতকাল আমরা দেখিয়ে দিলাম, যে কোনো দলের বিরুদ্ধে চোখে চোখ রেখে লড়াই করতে পারি।’

গতকাল গভীর রাতে ওয়েম্বলিতে ৮৭ হাজার দর্শকের সামনে খেলতে নামে দুই মহাদেশের চ্যাম্পিয়নরা। এ ছিল ফুটবলীয় শ্রেষ্ঠত্বের লড়াই। ইউরোপ আর ল্যাটিন আমেরিকার লড়াই। বিশ্বকাপে কখনো ইউরোপ কখনো ল্যাটিন আমেরিকানরা বিজয় পতাকা উড়িয়েছে। এবার কী আর্জেন্টিনা একটা ইঙ্গিত দিয়ে রাখল! ইউরোপসেরাদের হারিয়ে ল্যাটিনদের শ্রেষ্ঠত্বই প্রমাণ করলেন মেসিরা।

ওয়েম্বলি স্টেডিয়ামে আর্জেন্টিনার আধিপত্য ছড়ানো একটা ম্যাচ দেখল ফুটবল দুনিয়া। যে আর্জেন্টিনা কিছুদিন আগেও ডিফেন্স নিয়ে সমস্যায় ভুগতো। মধ্য মাঠ থেকে বলের সাপ্লাই লাইন ভেঙে যেত প্রায়ই। তারা ইউরোপজয়ীদের নিয়ে যেন ছেলেখেলাই খেলল। জমাট বাঁধা বরফের মতোই ছিল ডিফেন্স। লিওনেল মেসি ছিলেন মাঠের নায়ক। জয়ের নায়ক। তিনি গোল করেননি। তবে দুটি গোল করিয়েছেন সতীর্থদের দিয়ে। এছাড়াও বেশ কিছু গোলের সুযোগ তৈরি করেছেন। ম্যাচসেরার পুরস্কারও জিতেছেন তিনিই। মেসির সঙ্গে তাল মিলিয়ে খেলেছেন ডি মারিয়া, লটারো মার্টিনেজ, পাওলো দিবালারা। এ তিনজনই একটি করে গোল করেছেন দলের পক্ষে। গোলবারের সামনে এমিলিয়ানো মার্টিনেজ ছিলেন মহাপ্রাচীরের মতো।

বিশ্বকাপে নেই ইতালি। তবে বিশ্বকাপে মুখোমুখি হতে পারত আর্জেন্টিনা-ইতালি। মেসি তো বলেই দিলেন, ‘ম্যাচটা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল কিংবা সেমিফাইনালও হতে পারত।’

সর্বশেষ খবর