রবিবার, ৫ জুন, ২০২২ ০০:০০ টা

ফের কানাডার এমপিপি ডলি

নিজস্ব প্রতিবেদক, সিলেট

ফের কানাডার এমপিপি ডলি

কানাডার অন্টারিও প্রভিন্সিয়াল সরকারের সংসদ সদস্য পদে (এমপিপি) টানা দ্বিতীয়বারের মতো নির্বাচিত হয়েছেন মৌলভীবাজারের মেয়ে ডলি বেগম। তিনি প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান, যিনি টানা দ্বিতীয়বারের মতো এমপিপি নির্বাচিত হলেন। বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে তার বিজয় ঘোষণা করা হয়। ডলি বেগম সিলেট বিভাগের মৌলভীবাজার জেলার সদর উপজেলার মনুমুখ ইউনিয়নের বাজরাকোনা গ্রামের রাজা মিয়া ও জবা বেগমের মেয়ে।

কানাডার অন্টারিও প্রদেশের প্রাদেশিক নির্বাচনে স্কারবরো সাউথ ওয়েস্ট আসন থেকে নিউ ডেমোক্র্যাটিক দলের প্রার্থী হয়ে অংশ নিয়ে তিনি ১৫ হাজার ৯৫৪ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রগেভি কনজারভেটিভ পার্টির ব্রেট স্নিডার পান ৯ হাজার ৪৩৬ ভোট। এর আগে ২০১৮ সালের ৮ জুন একই আসন থেকে প্রথমবারের মতো এমপিপি নির্বাচিত হয়েছিলেন ডলি।

ডলি বেগম মৌলভীবাজার সদর উপজেলার বাজরাকোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে লেখাপড়া শেষে মনুমুখ পিটি বহুমুখী উচ্চবিদ্যালয়ে ভর্তি হন। ষষ্ঠ শ্রেণিতে থাকাকালেই প্রায় ২৩ বছর আগে পরিবারের সঙ্গে পাড়ি জমান কানাডায়।

সেখানে ২০১২ সালে টরন্টো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষে ইউনিভার্সিটি কলেজ অব লন্ডন থেকে উন্নয়ন, প্রশাসন ও পরিকল্পনা বিষয়ে স্নাতকোত্তর করেন ডলি। পড়াশোনা শেষে প্রায় ১০ মাস সিটি অব টরন্টোতে কাজ করেন তিনি। এ ছাড়া রিসার্চ অ্যানালিস্ট হিসেবে কাজ করেছেন দ্য সোসাইটি অব এনার্জি প্রফেশনালসে।

জয় নিশ্চিত হওয়ার পর উচ্ছ্বসিত প্রতিক্রিয়া জানিয়েছেন ডলি বেগম। তিনি বলেন, ‘অনেক চড়াই-উতরাই পেরিয়ে, সবার সহযোগিতায় এ অবস্থানে আসতে পেরেছি। ২৩ বছর আগে যখন কানাডায় এসেছিলাম তখন ইংরেজি জানতাম না বলে স্কুলে যেতে চাইতাম না। কিন্তু সময়ই  আমাকে তৈরি করে নিয়েছে।’ তিনি বলেন, ‘কানাডায় রাজনীতি করতে আমার মা সবসময় আমাকে উৎসাহ দিয়েছেন, সহায়তা করেছেন। এ কারণেই আমি রাজনীতিতে কিছু করতে পারছি।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর