বুধবার, ৮ জুন, ২০২২ ০০:০০ টা

নিয়ন্ত্রণে ডিপোর আগুন : সেনাবাহিনী

শোক জানালেন নরেন্দ্র মোদি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও চট্টগ্রাম

চট্টগ্রামের সীতাকুন্ডে বিএম কনটেইনার ডিপোর আগুন পুরোপুরি না নিভলেও নিয়ন্ত্রণে রয়েছে। একই সঙ্গে বিএম ডিপোকে ঝুঁকিমুক্ত বলেও ঘোষণা দেওয়া হয়েছে। গতকাল বেলা সাড়ে ১১টায় দুর্ঘটনাস্থলে বাংলাদেশ সেনাবাহিনীর লেফটেন্যান্ট কর্নেল আরিফুল ইসলাম হিমেল সংবাদমাধ্যমকে দেওয়া ব্রিফিংয়ে এ কথা জানান।

লেফটেন্যান্ট কর্নেল আরিফুল ইসলাম হিমেল বলেন, ঘটনার পর থেকে আমরা আগুন নিয়ন্ত্রণে আনতে সর্বোচ্চ চেষ্টা করেছি। তবে ডিপোতে কী পরিমাণ কেমিক্যাল ছিল তার কোনো তথ্য না থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয়েছে। আমরা চেষ্টা করেছি যাতে নতুন করে হতাহতের ঘটনা না ঘটে। ডিপোতে আর কোনো বিস্ফোরক আছে কি না তা নিয়েও সেনাবাহিনীর একটি বিশেষজ্ঞ দল কাজ করছে। তিনি বলেন, আগুন নিয়ন্ত্রণে এলেও এখনো পুরোপুরি নেভানো সম্ভব হয়নি। ১৮-২০টি কনটেইনার থেকে এখনো ধোঁয়া বের হচ্ছে। আগুন নেভাতে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট কাজ করছে। ফায়ার সার্ভিসের পাশাপাশি বিএম ডিপোতে দায়িত্ব পালন করছে সেনাবাহিনী, র‌্যাব, পুলিশ ও আনসার সদস্যরা। এই সেনা কর্মকর্তা বলেন, কনটেইনারে রাসায়নিক পদার্থ থাকায় ডিপোর ভিতরে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে সেনাবাহিনী। আগুন নিয়ন্ত্রণের দায়িত্বে থাকা ফায়ার সার্ভিসের কর্মীদের আশঙ্কা, ফের বিস্ফোরণ ঘটতে পারে।

সীতাকুন্ডে অগ্নিকান্ডে মৃত্যুতে মোদির শোক : চট্টগ্রামে সীতাকুন্ডের বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকান্ডের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল ভারতের প্রধানমন্ত্রীর অফিসের প্রেস উইং থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্বোধন করে সোমবার মোদি স্বাক্ষরিত চিঠিতে উল্লেখ করা হয়, ‘চট্টগ্রামের কাছে কনটেইনার ডিপোতে মহামূল্যবান জীবন হানি ও বেশ কয়েকজনের আহত হওয়ার খবর শুনে আমি গভীরভাবে মর্মাহত।’ প্রধানমন্ত্রী মোদি অগ্নিকান্ডের ঘটনায় ক্ষতিগ্রস্তদের ত্রাণ ও পুনর্বাসনে সম্ভাব্য সব ধরনের সহায়তা দেওয়ার আশা ব্যক্ত করেছেন। চিঠির শেষাংশে ভারতের প্রধানমন্ত্রী আবারও তাঁর সরকার এবং ভারতের জনগণের পক্ষ থেকে আন্তরিক সমবেদনা ও সহানুভূতি প্রকাশ এবং আহতদের দ্রুত সুস্থতার জন্য প্রার্থনা করেছেন।

সর্বশেষ খবর